জোকার আতঙ্ক : ১১ অ্যাপ সরাল গুগল

  আইটি ডেস্ক ১২ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভয়ানক ম্যালওয়্যার জোকার খুঁজে পাওয়ায় প্লে-স্টোর থেকে ১১টি অ্যাপ সরিয়ে দিল গুগল কর্তৃপক্ষ। গুগলের চেক পয়েন্ট টিমের রিসার্চাররা সম্প্র্রতি জোকার ম্যালওয়্যারের একটি নতুন সংস্করণ খুঁজে পেয়েছেন। অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য আবারও আতঙ্ক হয়ে দেখা দিয়েছে ‘জোকার’। জানা যায়, ম্যালওয়্যার ছড়ানো দুর্র্বৃত্তরা জোকার ব্যবহার করে স্মার্টফোনের কন্টাক্ট লিস্ট ও ডিভাইসের সব তথ্য হাতিয়ে নিতে পারে। এবার এ ম্যালওয়্যারগুলো অনেক বৈধ অ্যাপের মধ্যেও পাওয়া গেছে। হ্যাকাররা গুগল প্লে-এর প্রতিরোধ ক্ষমতাকে ভেঙে অ্যাপের মধ্যে এ জোকার ম্যালওয়্যার ঢুকিয়ে দেয়। কেউ এ অ্যাপ ডাউনলোড করলে তার ফোনে এসব ম্যালওয়্যারগুলোও ইনস্টল হয়ে যেত।

সম্প্রতি গুগল প্লে-স্টোরের ১১টি অ্যাপে এ ম্যালওয়্যার পাওয়া গেছে। চেক পয়েন্ট টিম জানিয়েছে, গুগলের সিকিউরিটি ফিচার ভালো থাকলেও জোকার ম্যালওয়্যার বোঝা কিংবা ধরা খুব কঠিন। তাই আবারও ফিরে আসতে পারে এ ম্যালওয়্যার।

অবশ্য বছরের শুরুতে গুগলের পক্ষ থেকে প্লে-স্টোরে জোকার ম্যালওয়্যার থাকার বিষয়টি জানান হয়। ক্ষতিকর এ প্রোগ্রাম মূলত ২০১৭ সাল থেকেই গুগল প্লে-স্টোরে রয়েছে। গুগল একে তাদের সবচেয়ে বেশি সময় ধরে মোকাবেলা করতে থাকা ঝুঁকি হিসেবে উল্লেখ করেছে। ম্যালওয়্যারটি নিয়ে আতঙ্কের কারণ হচ্ছে, প্রাইভেসি নিয়ে দুশ্চিন্তা বাড়ানোর পাশাপাশি জোকার অনেকটাই গোপনে কোনো অ্যাপের সাবস্ক্রিপশন চালু করে দেয়। তাই ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে যে কোনো অ্যাপ ইন্সটল করার আগে এর সম্পর্কে খতিয়ে দেখতে বলছেন গবেষকরা।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত