ফেসবুকে রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ

  আইটি ডেস্ক ১৩ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেসবুক নানা রকম ঝামেলা আর অস্বস্তির মধ্য দিয়ে পার করছে সময়। সম্প্রতি ছোট-বড় প্রায় এক হাজার কোম্পানি ফেসবুক বর্জনের সিদ্ধান্ত নিয়েছে। এরই মধ্যে নতুন সিদ্ধান্ত নিতে যাচ্ছে ফেসবুক।

প্রতিষ্ঠানটির বিজ্ঞাপন নীতিতে বড় ধরনের পরিবর্তন আসতে পারে। ২০২০ সালের মার্কিন নির্বাচনের আগের কয়েকদিন প্ল্যাটফরমে নিষিদ্ধ থাকতে পারে রাজনৈতিক বিজ্ঞাপন। প্রস্তাবিত নীতিতে বলা হচ্ছে, ওই সময়কে ‘ব্লাকআউট’ হিসেবে ধরবে ফেসবুক; নির্বাচনের শেষ পর্যন্ত কোনো বিজ্ঞাপন চোখে পড়বে না প্লাটফর্মে।

টুইটারে রাজনৈতিক বিজ্ঞাপন সারা বছর নিষিদ্ধ ফেসবুক ঠিক কতদিন বন্ধ রাখবে তা জানা যায়নি। তবে যুক্তরাজ্যসহ অনেক দেশ নির্বাচনের দিন বা আগের কয়েক দিনে রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার বন্ধে আইন রয়েছে।

এদিকে ফেসবুক বর্জনের আহ্বান জানিয়ে #StopHateforProfit ক্যাম্পেইন শুরু করে এডিএল, এনএএসিপি ও কালার অব চেঞ্জ নামের কয়েকটি সংগঠন। তাদের সঙ্গে জুম প্লাটফর্মে ভার্চুয়াল মিটিং করেছে ফেসবুক সিইও মার্ক জাকারবার্গ ও চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ। ঘণ্টাখানেকের বেশি সময় ধরে আলোচনা চললেও সমাধানের পরিবর্তে মিটিং শেষে ফেসবুককে বর্জনের ডাক দেয়া সংগঠনের সদস্যরা ক্ষোভ ঝেড়েছেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত