প্রায় ত্রিশ হাজার অ্যাপ সরিয়েছে অ্যাপল

  আইটি ডেস্ক ০৫ আগস্ট ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

টেক জায়ান্ট অ্যাপল নিজেদের চীনা অ্যাপ স্টোর থেকে ২৯ হাজার ৮০০ অ্যাপ সরিয়েছে। সরিয়ে দেয়া অ্যাপের মধ্যে রয়েছে ২৬ হাজারেরও বেশি গেমস। সম্প্রতি এ ব্যাপারে জানিয়েছে গবেষণা সংস্থা কিমাই। এক প্রতিবেদনে উল্লেখ করেছে, চীনা কর্তৃপক্ষ অনুমোদন দেয়নি এমন অ্যাপ মুছে দেয়ার অংশ হিসেবেই সরিয়ে দেয়া হয়েছে ওই অ্যাপগুলো। এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি অ্যাপল। বছরের শুরুতে গেম প্রকাশকদের জুনের শেষ পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল মার্কিন এ প্রতিষ্ঠানটি। বেঁধে দেয়া সময়ের মধ্যে গেম প্রকাশকদের ‘ইন-অ্যাপ পারচেস’ সুবিধার জন্য চীনা সরকারের কাছ থেকে প্রয়োজনীয় লাইসেন্স নিতে বলেছিল অ্যাপল। চীনের অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর অনেক আগে থেকেই কড়াভাবে এ নিয়ম মেনে আসছে। হুট করে অ্যাপল কেন এতদিন পর এ বছরে এসে ‘ইন-অ্যাপ পারচেস’-এর নিয়ে কড়াকড়ি শুরু করল- তা ঠিক পরিষ্কার নয়। গবেষণা প্রতিষ্ঠান সেনসর টাওয়ারের দেয়া তথ্যানুসারে, জুলাইয়ের প্রথম সপ্তাহে নিজেদের চীনা অ্যাপ স্টোর থেকে আড়াই হাজারেরও বেশি গেম টাইটেল মুছে দিয়েছে স্মার্টফোন নির্মাতা এ প্রতিষ্ঠানটি। গেমিং শিল্পের ওপর বরাবরই কঠোর নীতিমালা দিয়ে আসছে চীন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত