কোভিড-পরবর্তী কার্যক্রম নিয়ে ভার্চুয়াল সম্মেলন

  সাইফ আহমাদ ০৬ আগস্ট ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

দক্ষিণ এশিয়ার বৃহত্তম ভার্চুয়াল সম্মেলন ‘পোস্ট-কোভিড-১৯’ শুরু হতে যাচ্ছে। ঢাকা ফোরামের উদ্যোগে ৮ আগস্ট এ সম্মেলন অনুষ্ঠিত হবে। দু’দিনব্যাপি এ সম্মেলনটি আয়োজন করছে লিডারশিপ কাউন্সিল ফর পলিসি অ্যান্ড রিসার্চ (এলসিপিআর) এবং সহযোগিতায় রয়েছে সরকারের আইসিটি বিভাগের এটুআই, মন্ত্রিপরিষদ ও ইউএনডিপি। কোভিড-১৯-পরবর্তী বিশ্বকে কীভাবে নতুনভাবে এগিয়ে নেয়া যায়- এটিই আয়োজনের মূল লক্ষ্য।

সম্মেলন পরিচালক আশফাক জামান জানান, কোভিড-১৯ বিশ্বজুড়ে একটি বিপর্যয় নিয়ে এসেছে। এটিকে জয় করতে আমরা কাজ করছি। এ অনুষ্ঠানের মাধ্যমে বিশ্বজুড়ে যে সামাজিক, মানবিক এবং অথনৈতিক ধাক্কা এসেছে- তা থেকে উত্তরণ এবং প্রযুক্তিনির্ভর সমাধান নিয়ে আলোচনা হবে। প্রতিটি প্যানেলের নির্দিষ্ট বিষয়বস্তু নির্ধারিত থাকবে। যেমন- স্বাস্থ্য যত্নের পুনর্বিবেচনা, অর্থনীতির পুনর্নিমাণ, সরকার ও শান্তির পুনর্নবীকরণ, শিক্ষা ও বৌদ্ধিকতার পুনরুজ্জীবন, সীমান্ত অন্তর্ভুক্তি উপলব্ধি, পরিবর্তিত পরিবেশ ও জলবায়ুর পুনর্ব্যবহার, ঢাকা: এশিয়া ও আফ্রিকার কেন্দ্রবিন্দু, দক্ষিণ-দক্ষিণ কর্পোরেশনের মনোনিবেশ এবং কোভিড-১৯-এর প্রতিক্রিয়ায় ডেটা ইন্টেলিজেন্স।

আয়োজনটিতে প্যানেল সদস্য ও নীতি-নির্ধারকদের মধ্যে উপস্থিত থাকবেন- বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, দক্ষিণ এশিয়া ডেমোক্রেটিক ফোরাম (এসডিএফ)-এর প্রতিষ্ঠাতা ও ইউরোপীয় সংসদের সাবেক সংসদ সদস্য ড. পলো ক্যাসাকা, সুলু ও উত্তর বোর্নিওয়ের সুলতান রয়্যাল ম্যাজেস্টি মুয়েদজুল করিম, চিলি সরকারের উপদেষ্টা ডেইনিস লামা, ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের চেয়ারম্যান ডেভেলপিং ৮-এর সেক্রেটারি জেনারেল, ইউএন-এর বারবাডোসের প্রতিনিধি চ্যাড ব্ল্যাকমেন এবং বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়ন, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের নেতারা। সম্মেলনে অংশগ্রহণ করতে www.dhakaforum.org এ ঠিকানায় ভিজিট করতে হবে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত