প্রযুক্তি ব্যক্তিত্ব

কম্পিউটার মাউস সহ-উদ্ভাবক বিল ইংলিশ

  ফয়সাল আহমাদ ০৬ আগস্ট ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

পৃথিবীর প্রথম মাউস ১৯৬৩ সালে তৈরি করেন এবং প্রথমবার নিজে ব্যবহার করেন বিল ইংলিশ। ২৬ জুলাই ক্যালিফোর্নিয়ায় মারা গেছেন কম্পিউটার মাউসের এ সহ-উদ্ভাবক। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। যুক্তরাষ্ট্রের কেনটাকি অঙ্গরাজ্যে ১৯২৯ সালে জন্ম নিয়েছিলেন এ প্রকৌশলী ও উদ্ভাবক। মার্কিন নেভিতে যোগ দেয়ার আগে বিশ্ববিদ্যালয়ে বৈদ্যুতিক প্রকৌশল নিয়ে পড়ালেখা করেন তিনি। স্ট্যানফোর্ড রিসার্চ ইন্সটিটিউটে এঙ্গেলবার্টের গবেষণা প্রকল্পের অধীনে প্রথম মাউসটি তৈরি করেন তিনি। ধারণা এঙ্গেলবার্টের থাকলেও পুরো কারিগরি কাজটিই নিজে করেছিলেন ইংলিশ।

প্রথম মাউস

মাউসের প্রথম সংস্করণটি ছিল শুধু একটি বাটনসম্পন্ন বাদামি কাঠের বক্স। নিচে দুটি চাকা ছিল, যা ৯০ ডিগ্রি অ্যাঙ্গেলে চলতে পারত এবং খাড়া ও সমান্তরাল নড়াচড়া রেকর্ড করে রাখত। ‘আমরা লেখা সম্পাদনা নিয়ে কাজ করছিলাম। মূল লক্ষ্য ছিল এমন ডিভাইস তৈরি করা, যা দিয়ে বর্ণ এবং শব্দ নির্বাচন সম্ভব হবে’- ১৯৯৯ সালে কম্পিউটার হিস্টোরি মিউজিয়ামকে বলেছিলেন ইংলিশ।

এক পরীক্ষায় ব্যবহারকারীদের লাইট পেন বা জয়স্টিকের মতো অন্যান্য ডিভাইসের পাশাপাশি মাউস ব্যবহার করতে বলেছিলেন এ জুটি। ফলাফলে জানতে পারেন, মাউসকেই মনে ধরেছে সবার। কিন্তু কে, কেন ও কীভাবে ডিভাইসটির নাম মাউস রেখেছিলেন- তা মনে করতে পারেননি ইংলিশ বা এঙ্গেলবার্ট কেউই। “প্রথম প্রতিবেদনে আমাদের এটিকে কিছু বলা দরকার ছিল, ‘বাটনসহ বাদামি বক্স’ বলতে পারছিলাম না”- বলেছেন ইংলিশ।

স্ট্যানফোর্ড রিসার্চ ইন্সটিটিউট ১৯৭১ সালে ছেড়ে জেরক্সের পার্ক গবেষণাকেন্দ্রে যোগ দেন তিনি। ওখানেই প্রথমবারের মতো মাউসে চাকার পরিবর্তে বল জুড়ে দেন ইংলিশ। এ নকশাতেই বহু বছর চলেছে মাউস।

শ্বাসতন্ত্রের জটিলতার কারণে ইংলিশ মারা গেছেন বলেই জানিয়েছেন তার স্ত্রী রবার্টা। আর মাউসের আরেক উদ্ভাবক এঙ্গেলবার্ট মারা গেছেন ২০১৩ সালে ৮৮ বছর বয়সে। দু’জনের একজনও মাউস থেকে তেমন কোনো অর্থ আয় করতে পারেননি। মাউসের পেটেন্ট তাদের নামে থাকলেও, এ থেকে মুনাফা লুটেছিলেন তাদের নিয়োগদাতারা। ১৯৮৭ সালে ফুরিয়ে গিয়েছিল তাদের মেধাস্বত্ব অধিকার, এর পরে এসে সবচেয়ে বহুল ব্যবহৃত প্রযুক্তি ডিভাইস হিসেবে জায়গা করে নিয়েছিল এটি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত