ব্যয় কমল বঙ্গবন্ধু স্যাটেলাইটে

  আইটি ডেস্ক ০১ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্যয় কমল বঙ্গবন্ধু স্যাটেলাইটে

দেশের প্রথম স্যাটেলাইট মহাকাশে যাওয়ার সুসংবাদ মিলবে অল্প কিছু দিনের মধ্যেই। শেষ পর্যায়ের প্রস্তুতিতে ব্যস্ত সবাই। এর মধ্যে আরেকটি ভালো খবর জানা গেছে।

দেশে যেখানে বেশিরভাগ প্রকল্পের ব্যয় বাড়ে সেখানে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের খরচ কিছুটা কমেছে। স্যাটেলাইট উৎক্ষেপণসহ সংশ্লিষ্ট মোট ব্যয়ের পরিমাণ ৬৫ কোটি ১০ লাখ ৭৮ হাজার টাকা কমে এসেছে।

প্রকল্পসংশ্লিষ্টরা জানিয়েছেন, এর আগে মোট খরচ ধরা হয়েছিল দুই হাজার ৯৬৭ কোটি ৯৫ লাখ ৭৭ হাজার টাকা। এখন সেটি নেমে এসেছে ২ হাজার ৯০২ কোটি ৮৪ লাখ ৯৯ হাজার টাকায়। প্রকল্প ব্যয়ে সরকারি তহবিল থেকে ১ হাজার ৩১৫ কোটি ৫১ লাখ টাকা এবং বাকি ১ হাজার ৬৫২ কোটি ৪৪ লাখ টাকা ঋণ হিসেবে জোগান দেয়ার কথা।

সংশোধিত হিসাবে সরকারের খরচ কিছুটা বাড়িয়ে ১ হাজার ৫৪৪ কোটি ৯ লাখ টাকা করা হয়েছে। অন্যদিকে ঋণ হিসেবে ধরা হয়েছে ১ হাজার ৩৫৮ কোটি ৭৫ লাখ টাকা। এইচএসবিসি ব্যাংক থেকে এ অর্থ ঋণ নিয়েছে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা বিটিআরসি। এপ্রিলের শেষ সপ্তাহে মহাকাশে যাত্রা করবে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১।

এ জন্য ফ্রান্স থেকে নির্মাণকারী কোম্পানি স্যাটেলাইটটি যুক্তরাষ্ট্রে পাঠাচ্ছে। ফ্রান্সের থেলেস এলেনিয়া স্পেস নামের প্রতিষ্ঠানটি এ স্যাটেলাইট নির্মাণ করেছে। এ স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য রকেট নির্মাণ করেছে বিশ্ববিখ্যাত গাড়ি প্রস্তুতকারক টেসলার প্রধান নির্বাহী অ্যালেন মাস্কের প্রতিষ্ঠান স্পেস এক্স এক্সপ্লোরেশন টেকনোলজিস কর্প। ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরালে অবস্থিত স্পেস এক্স-এর লঞ্চ প্যাড থেকে এটি উৎক্ষেপণ করা হবে। ঢাকায় নবনির্মিত উপগ্রহ কেন্দ্র থেকে এ উৎক্ষেপণ পর্যবেক্ষণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফ্লোরিডায় থাকবেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

ঘটনাপ্রবাহ : বঙ্গবন্ধু স্যাটেলাইট

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter