প্রযুক্তি ব্যক্তিত্ব

ল্যারি অ্যালিসন

  ফয়সাল আহমাদ ১৬ সেপ্টেম্বর ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ল্যারি অ্যালিসন

ডেটাবেজ সফটওয়্যার কোম্পানি ওরাকল কর্পোরেশনের অন্যতম সহপ্রতিষ্ঠাতা ও সিটিও। পুরো নাম লরেন্স জোসেফ অ্যালিসন। তবে প্রযুক্তি বিশ্ব তাকে একনামে চেনে ল্যারি অ্যালিসন হিসেবেই।

১৯৪৪ সালের ১৭ আগস্ট জন্মগ্রহণ করা ল্যারি তার শিক্ষাজীবনে ছিলেন অত্যন্ত অমনোযোগী। বেশ কয়েকটি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেও শেষ পর্যন্ত সফলভাবে তিনি শিক্ষাজীবন শেষ করতে পারেননি। এর মধ্যে ইউনিভার্সিটি অব শিকাগোয় পড়ার সময়ে তিনি প্রথম পরিচিত হন কম্পিউটার ডিজাইনের সঙ্গে।

১৯৬৪ সালে তিনি স্থায়ীভাবে উত্তর ক্যালিফোর্নিয়ায় চলে আসেন। সত্তরের দশকে তিনি এমডাল কর্পোরেশনের কাজ শুরু করেন। এখানে তার একটি কাজ ছিল সিআইএর জন্য ডেটাবেজ তৈরি করা। এ কাজ করতে গিয়ে তিনি উৎসাহী হয়ে ওঠেন ডেটাবেজ নিয়ে কাজ করতে।

ওরাকল প্রতিষ্ঠা

১৯৭৭ সালে তিনি গড়ে তোলেন নিজের সফটওয়্যার ডেভেলপমেন্ট ল্যাবরেটরিজ। পরে ১৯৭৯ সালে এরই নাম পরিবর্তন করে রাখা হয় ওরাকল। ওরাকল ডেটাবেজটি বর্তমানে প্রায় ৬৩টি ভিন্ন ভিন্ন ভাষার জন্য পাওয়া যাচ্ছে। এদের মধ্যে ব্রিটিশ ইংলিশ, আমেরিকান ইংলিশসহ বিভিন্ন দেশের বিভিন্ন ভাষায় ওরাকল পাওয়া যায় এখন। তার সফটওয়্যার ডেটাবেজ প্রতিষ্ঠান ওরাকল কয়েকবার তার এগ্রেসিভ সেলস কৌশলের জন্য প্রায় ধ্বংস হয়েই গিয়েছিল।

১৯৯৭ সালে ওরাকলের ১০ শতাংশ স্টাফের চাকরি ছিনিয়ে নেয়া হয় তার বিক্রি কৌশলের কারণে! এ ছাড়া বিভিন্ন সমস্যার মুখোমুখি পড়তে হয়েছিল কোম্পানিটিকে। ২০০৯ সাল থেকেই অ্যালিসন ওরাকল থেকে বার্ষিক মাত্র ১ ডলার সেলারি নিয়ে থাকেন।

বিলিয়নিয়ার অ্যালিসন

ফোর্বস ম্যাগাজিনে প্রযুক্তি খাতের ২০২০ সালের ২০ জন অন্যতম ধনী ব্যক্তির নামের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ল্যারি অ্যালিসনের নাম। আর বর্তমানে তিনি বিশ্বের ৭তম ধনী ব্যক্তি! সম্পদের পরিমাণ ৭৮ বিলিয়ন মার্কিন ডলার। থাকেন ক্যালিফোর্নিয়ার উডসাইডে।

হাওয়াইয়ে দ্বীপের মালিক!

হাওয়াই দ্বীপুঞ্জে পৃথিবীর অন্যতম সুন্দর দ্বীপ LANA-I যেটি হাওয়াইয়া শহরে অবস্থিত, ল্যারি অ্যালিসন এই দ্বীপের ৯৮ শতাংশের মালিকানায় রয়েছেন! ২০১২ সালে তিনি এই দ্বীপটির ৯৮ ভাগ অংশ কিনে নেন। এর আগে ২০০৪ সালে কয়েক মাসের জন্য তিনি আমেরিকার সব থেকে বড় আবাসিক প্রকল্পের ডিলের রেকর্ড ধরে রেখেছিলেন, তখনকার সময়ে মালিবু ক্যালিফোর্নিয়ায় তিনি ৫টি বড় বড় আবাসিক প্রকল্প কিনে নেন প্রায় ৬৫ মিলিয়ন মার্কিন ডলারে।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত