বুঝমান হেডসেট

  আইটি ডেস্ক ০৯ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হেডসেট

মনে মনে কথা বলছেন, কোনো শব্দ উচ্চারণ করেননি। কিন্তু সঙ্গে থাকা ডিভাইস তা পড়ে নিয়ে আপনাকে জবাব দিয়ে দিচ্ছে। কোনো কল্পকাহিনী নয়, বাস্তবের এক হেডসেটের কথা এখানে বলা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি বা এমআইটির মিডিয়া ল্যাব ‘অলটারইগো’ নামের নতুন এ হেডসেট বানিয়েছে। এমআইটি মিডিয়া ল্যাবের ভাষ্যমতে, খুব শিগগিরই হয়তো মানুষ তাদের মন দিয়েই তার টিভি নিয়ন্ত্রণ করতে পারবে।

নির্মাতারা জানান, অলটারইগো ‘বোন-কন্ডাকশন’ হেডফোনের মাধ্যমে ব্যবহারকারী সঙ্গে যোগাযোগ করে। মুখের হাড়ের মধ্য দিয়ে শব্দ কম্পন পাঠানোর মাধ্যমে এ যোগাযোগ করা হয়।

এর ফলে ব্যবহারকারী যখন অন্য কারও সঙ্গে যোগাযোগ করেন তখন অলটারইগো’র জন্য ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগ করা সহজ হয়ে যায়। ১৫ জনকে নিয়ে এ ডিভাইসের পরীক্ষা চালানো হয়।

এক্ষেত্রে অলটারইগো’র সঠিক যোগাযোগের হার ৯২ শতাংশ বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদনে। এ ডিভাইস নির্মাণ প্রকল্পের নেতা বিশ্ববিদ্যালয়টির স্নাতকোত্তর শিক্ষার্থী আরনাভ কাপুর একে ‘বুদ্ধিমান-অগমেন্টেড ডিভাইস’ হিসেবে বর্ণনা করেছেন।

কাপুরের গবেষণা উপদেষ্টা প্যাটি মেইস বলেন, ‘আমরা মূলত আমাদের সেলফোন আর ডিজিটাল ডিভাইসগুলো ছাড়া জীবনযাপন করতে পারি না। কিন্তু এই মুহূর্তে এ ডিভাইসগুলোর ব্যবহার খুবই সমস্যার।’

‘এ কারণে আমি আর আমার শিক্ষার্থীরা মিলে দীর্ঘদিন ধরে এমন বিষয় আর নতুন অভিজ্ঞতাগুলো নিয়ে পরীক্ষা চালিয়েছি যা মানুষকে চমৎকারে সব জ্ঞান আর সেবা নেয়ার সঙ্গে আমাদের বর্তমানেও রাখবে।’

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter