গর্ভবতী মায়ের জন্য এলো অ্যাপ ‘মা’

  যুগান্তর ডেস্ক    ২০ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গর্ভবতী মা
গর্ভবতী মা। ফাইল ছবি

গর্ভকালীন বিভিন্ন সমস্যা পরিবার বা আপনজনের কাছ বলতে সংকোচ বোধ করে অনেক নারী। আগামী ল্যাবস লিমিটেড নারীদের গর্ভকালীন পরামর্শ সহায়ক অ্যাপ উন্মোচন করেছে। গর্ভকালীন অবস্থায় নারীরা নানা সমস্যায় পড়েন।

সমস্যা সমাধানে প্রাথমিক উপায়গুলো যদি জানা থাকে, তাহলে বড় দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যাবে। এ অ্যাপের মাধ্যমে প্রতি সপ্তাহে শিশুর গঠন, মায়ের যত্ন, পরিবারের দায়িত্বসহ বেশকিছু বিষয়ে আগেভাগেই মা’কে সতর্ক করে দেবে।

একনজরে অ্যাপ্লিকেশনটির ফিচারসমূহ : ১. ‘মা’ অ্যাপসের মাধ্যমে গর্ভবতী মা ও তার পরিবার জানতে পারবেন গর্ভধারণ থেকে শিশু-জন্মের মাঝে ৪০ সপ্তাহের প্রতি সপ্তাহে শিশুর পরিবর্তনের সঙ্গে সঙ্গে মায়ের শারীরিক এবং মানসিক পরিবর্তন সম্পর্কে। ২. গর্ভকালীন জটিলতা, গর্ভকালীন অসুখের সাধারণ লক্ষণগুলোর পাশাপাশি সমস্যা থেকে মুক্তি পেতে নির্দেশনা ও গর্ভকালীন পরিচর্যা সম্পর্কে জানা যাবে অ্যাপটিতে। ৩. গর্ভাবস্থায় পরিবারের ভূমিকা কেমন হওয়া উচিত ও মায়ের যত্ন সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে অ্যাপটিতে। ৪. গর্ভাবস্থা সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা নানা উত্তর মিলবে এ অ্যাপে। ৫. এই অ্যাপসের বিশেষত্ব হল গর্ভবতী মা কোন ত্রৈমাসিকে আছেন তা স্কেলের মাধ্যমে জানতে পারবেন। গ্রাফচিত্রের মাধ্যমে মায়ের সর্বোচ্চ ও সর্বনিু ওজনসীমা সম্পর্কে জানা এবং তার মাধ্যমে মা অতিরিক্ত ওজন বা ওজনহীনতায় ভুগছেন কিনা সে সম্পর্কে সচেতন হতে পারবেন। ৬. যদি ইন্টারনেট চালু থাকে তাহলে অ্যাপটির প্রায় প্রতিটি বিভাগে প্রবেশ করলে বিজ্ঞাপন প্রদর্শিত হয়। ৭. অ্যাপটিতে হবু মা তার প্রতিদিনের শারীরিক পরিবর্তন ও অস্বস্তিকর লক্ষণসমূহ নোট আকারে সংরক্ষণ করতে পারবেন।

প্রয়োজনে তার গর্ভকালীন যে কোনো সময়ের রিপোর্ট বিশেষজ্ঞদের দেখাতে পারবেন। এমনকি তার পূর্বের গর্ভকালীন ইতিহাস সম্পর্কে জেনে ব্যবস্থা নিতে পারবেন। গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে। -আইটি ডেস্ক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter