আইফোনে আসক্তি কমানোর উদ্যোগ নিতে আহ্বান

  যুগান্তর ডেস্ক ১০ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আইফোন আসক্তি
আইফোন আসক্তি। ছবি: সংগৃহীত

তরুণদের আইফোনের প্রতি আসক্তি কমাতে উদ্যোগ নেয়ার দাবি করেছে অ্যাপলের দুই শেয়ারধারী প্রতিষ্ঠান জানা পার্টনারস ও ক্যালিফোর্নিয়া স্টেট টিচারস’ রিটায়ারমেন্ট সিস্টেম (ক্যালএসটিআরএস)।

প্রতিষ্ঠান দুটি জানায়, আইফোনের প্রতি তরুণ সমাজের আসক্তি ক্রমেই বাড়ছে এবং এতে নানাবিধ সমস্যাও বাড়ছে। অ্যাপলের বিষয়টি বিবেচনা করে জরুরি পদক্ষেপ নেয়া উচিত বলে মনে করে জানা ও ক্যালএসটিআরএস। খবর রয়টার্সের।

অ্যাপলের শেয়ারধারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে জানা বরাবরই উচ্চকণ্ঠ। আর মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় পাবলিক ভাতা পরিকল্পনাকারী প্রতিষ্ঠান ক্যালএসটিআরএস। শনিবার অ্যাপলকে দেয়া এক চিঠিতে প্রতিষ্ঠান দুটি দাবি করে, অ্যাপলের এমন কোনো সফটওয়্যার তৈরি করা উচিত যাতে বাবা-মা শিশুদের আইফোন ব্যবহার সীমিত করতে পারেন। এই দুটি প্রতিষ্ঠান অ্যাপলের প্রায় দুই বিলিয়ন ডলার মূল্যের শেয়ারের মালিক।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, অতিরিক্ত ফোন ব্যবহারে মানসিক স্বাস্থ্যের ওপর কেমন প্রভাব পড়ে সেটিও বের করা উচিত অ্যাপলের বলে প্রতিষ্ঠান দুটি দাবি করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে তরুণদের মধ্যে ফোন আসক্তি বাড়তে থাকায় অনেক বাবা-মা জানিয়েছেন, শিশুরা ফোন ছেড়ে থাকতে পারছে না। এই বিষয়গুলো বিবেচনা না করা হলে অ্যাপলের খ্যাতি ও শেয়ারের প্রভাব পড়বে বলে শঙ্কা প্রকাশ করেছে জানা ও ক্যালএসটিআরএস।

২০১৬ সালে শিশু এবং বাবা-মায়ের ওপর কমন সেন্স মিডিয়ার চালানো এক জরিপে দেখা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধেক কিশোর-কিশোরী মনে করেন তারা মোবাইল ফোনে আসক্ত। ফোন বার্তায় তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে তারা চাপ অনুভব করেন।

এ ব্যাপারে জানতে রয়টার্সের পক্ষ থেকে অ্যাপল ও ক্যালএসটিআরএসের সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠান দুটির পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য করা হয়নি। বিডিনিউজ।

-আইটি ডেস্ক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter