২০১৭ : বর্ষসেরা উদ্ভাবন

  যুগান্তর রিপোর্ট ২৯ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রযুক্তি

উদ্ভাবন সবসময় নতুন দিনের সূচনা করে। আর বিদায়ী বছরটি বেশকিছু উদ্ভাবন আর সেগুলো মানুষের দুয়ারে পৌঁছানোর বছর। অন্য বছরগুলোর তুলনায় ২০১৭ সালটিতে উদ্ভাবন বিশেষ করে প্রযুক্তিগত উদ্ভাবন বেড়েছে। আর এমন সব বিষয়ের সুফলভোগী হতে শুরু করেছে মানুষ। বিদায়ী বছরের কিছু উদ্ভাবন ও উদ্ভাবনের সুফল সম্পর্কে জানা যাক।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)

এআই বছরের অন্যতম আলোচিত শব্দ। এআইয়ের উদ্ভাবন ২০১৭ সালে না হলেও এ বছরই তা সবার হাতে পৌঁছাতে শুরু করেছে। মোবাইল নির্মাতা অ্যাপল, অপ্পো, গুগল ও হুয়াওয়ে ক্যামেরার ছবি, পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট ও নিরাপত্তার জন্য এআই ব্যবহারের ওপর জোর বেড়েছে চলতি বছরে।

নতুন বেশকিছু স্মার্টফোন প্রসেসরে যুক্ত করা হয়েছে বিশেষায়িত এআই প্রসেসর। ভুয়া সংবাদ ও আত্মহত্যা ঠেকাতে ফেসবুক পোস্ট যাচাই-বাছাইয়ের কাজ শুরু হয়েছে চলতি বছর থেকে নিজস্ব এআই। গুগলের বেশ কিছু এআই চলতি বছরে বিভিন্ন খেলায় চ্যাম্পিয়নদের হারিয়ে দিয়েছে। এআই লিখেছে গান ও উপন্যাস। ধীরে ধীরে প্রায় সব কাজেই মানুষকে সাহায্য করার জন্য এআই প্রস্তুত হচ্ছে। তাই বছরজুড়েই শব্দটি শোনা গেছে জোরেশোরেই।

অ্যাপল ফেইস আইডি

সরাসরি ব্যবহারকারীর চেহারা শনাক্ত করে ফোন আনলক ও লেনদেনে পরিচয় যাচাই করার প্রযুক্তি যুক্ত করে অ্যাপল স্মার্টফোন জগতে সাড়া ফেলে দিয়েছে।

শুধু ক্যামেরা নয়, বরং ব্যবহারকারীর চেহারা ইনফ্রারেড রশ্মির মাধ্যমে স্ক্যান করে ফেইস আইডি কাজ করবে, ফলে অন্ধকারেও ব্যবহার করা যাবে। এমনকি মুখোশ বা ছবি ব্যবহার করে ফাঁকি দেয়া যাবে না।

তবে ফিঙ্গারপ্রিন্ট সিকিউরিটির বদলে এটির ব্যবহার অনেকেই নিন্দা করেছেন। আগামী বছরের অ্যান্ড্রয়েড ফোনগুলোতেও প্রযুক্তিটি ব্যবহার হবে বলেও জোর শোনা যাচ্ছে। ভালো অথবা মন্দ যাই হোক না কেন, ফেইস আইডি এ বছরের আলোচিত উদ্ভাবনের একটি।

হাই-ফাই অডিওর জন্য ব্লুটুথ এল-ড্যাক

তারহীন স্পিকার ও হেডফোনের জনপ্রিয়তা বৃদ্ধি পেলেও এমন করে বাজানো অডিওর মান বাড়ানোর দিকে তেমন মনোযোগ একমাত্র সনি ছাড়া আর কেউ দেয়নি। হাই-ফাই মানের সাউন্ড যাতে তারহীনভাবে হেডফোন ও স্পিকারে পৌঁছানো যায় এ জন্য ব্লুটুথের জন্য একটি নতুন প্রটোকল তৈরি করেছে সনি। যার নাম এল-ড্যাক।

যেসব ফোনে ব্লুটুথ ৫ ও অ্যান্ড্রয়েড ওরিও অপারেটিং সিস্টেম রয়েছে সেগুলো এল-ড্যাক সমর্থিত ডিভাইসে হাই-ফাই মানের গান পাঠাতে পারবে। এটি তেমন বড় মনে না হলেও হেডফোন জ্যাক বাদ পড়ায় তারহীন হাই-ফাই সাউন্ডের প্রয়োজনীয়তা আগামী বছর আরও বৃদ্ধি পাবে, এল-ড্যাক তার জন্যই তৈরি।

বস্টন ডাইনামিকসের রোবট

শুধু কৃত্রিম বুদ্ধিমত্তা নয়, রোবটেও অনেক উন্নতি এসেছে এ বছর। বস্টন ডাইনামিকস তাদের চারপেয়ে ও মানবাকৃতির দুটি রোবটের নতুন সংস্করণের একটি ভিডিও আপলোড করেছে। ভিডিওটিতে অত্যন্ত সাবলীলভাবে হাঁটতে সক্ষম চারপেয়ে রোবট স্পট মিনি তার হাঁটার ছন্দ তুলে ধরে। একই ভিডিওতে মানবাকৃতির রোবট অ্যাটলাস তার ভারসাম্য রাখতে পারার নৈপুণ্য একটি বক্সের ওপর লাফ দিয়ে ওঠে ও উল্টো ডিগবাজি দিয়ে নেমে প্রমাণ করেছে। ভিডিওটি আপলোডের সঙ্গে সঙ্গেই প্রযুক্তি দুনিয়ায় সাড়া ফেলে। অচিরেই রোবটের হাতে চাকরি হারানোর ভয় সোশ্যাল মিডিয়াতে ঝড় তুলেন।

নিজ থেকে চলতে সক্ষম ট্রাক

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলা এ বছর ট্রাক তৈরির ঘোষণা দিয়েছে। যার মূল আকর্ষণ ড্রাইভারবিহীন চালন ক্ষমতা। এর আগে টেসলা মডেল এস ও নিজ থেকে চলতে পারলেও, এমন উদ্ভাবনে ট্রাক ড্রাইভারের প্রয়োজন ফুরিয়ে যাবে বলে আশঙ্কা করছেন অনেকে।

এ জন্য ট্রাকগুলো রাস্তায় চলার অনুমতি পাওয়ার পর অনেকেই এর বিরোধিতা করেছেন। তাই বলে টেসলার ক্রেতা সংকট হয়নি। আগামী বছর থেকেই ট্রাকগুলো রাস্তায় চলতে শুরু করবে। ফলে মালপত্র পৌঁছতে দেরি কমে গেলেও ট্রাক ড্রাইভাররা কীভাবে জীবনধারণ করবেন তা নিয়ে সংশয় রয়েই যাচ্ছে।

ব্যবহারযোগ্য কোয়ান্টাম কম্পিউটার

ট্রানজিস্টরের বদলে কোয়ান্টাম ইন্টারঅ্যাকশন ব্যবহার করে প্রোগ্রাম চালানোর মতো কম্পিউটার নিয়ে কাজ চলছে বহুদিন ধরে, তবে ২০১৭ সালেই তা ব্যবহারযোগ্য হতে শুরু করেছে।

এখনও সাধারণ মানুষের নাগালে না পৌঁছলেও, পদার্থবিদ্যা, রসায়ন ও ক্রিপ্টোগ্রাফির জটিল সব সমস্যার সমাধান করার জন্য কোয়ান্টাম কম্পিউটার ব্যবহার শুরু হয়েছে। মাইক্রোসফট কোয়ান্টাম কম্পিউটারের জন্য প্রোগ্রাম তৈরি সহজ করতে বিশেষ ল্যাঙ্গুয়েজ তৈরিতেও হাত দিয়েছে। অচিরেই কোয়ান্টাম কম্পিউটারের কল্যাণের প্রভাব সবাই পেতে শুরু করবে। আর এর ঘোষণা এসেছে চলতি বছরে।

নাগালের মধ্যে অগমেন্টেড রিয়েলিটি

সত্যিকার দুনিয়া ও পরাবাস্তবতার মাঝে সংযোগ সৃষ্টির জন্য তৈরি অগমেন্টেড রিয়েলিটি নিয়ে মাইক্রোসফট, অ্যাপল ও গুগলের মতো বড় কোম্পানি বিশেষায়িত সফটওয়্যার ও হার্ডওয়্যার ২০১৭ সালে বাজারে এনেছে।

এর মাঝে গুগল ও অ্যাপল ফোনের দিকেই জোর দিলেও মাইক্রোসফট পিসির সঙ্গে ব্যবহার করা হার্ডওয়্যারের দিকে ঝুঁকেছে। এখনও এ প্রযুক্তি গেমের মধ্যে সীমাবদ্ধ থাকলেও ভবিষ্যতে প্রশিক্ষণ ও অন্যান্য কাজেও লাগানোর কথা ভাবছে কোম্পানি তিনটি। টেশহর অবলম্বনে। -আইটি ডেস্ক

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.