অনলাইনে ফিফা ওয়ার্ল্ড কাপ-২০১৮

  সাইফুল ফয়সাল ১৮ জুন ২০১৮, ১৮:০৫ | প্রিন্ট সংস্করণ

অনলাইনে ফিফা ওয়ার্ল্ড কাপ-২০১৮
ফিফা ওয়ার্ল্ড কাপ-২০১৮

চার বছর পর আবারও পর্দা উঠেছে ফিফা ওয়ার্ল্ড কাপ-২০১৮। ক্ষণগণনা শেষে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে উদ্বোধন হল দ্য গ্রেটেস্ট শো অন আর্থের। স্বাগতিক রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার উদ্বোধনী ম্যাচ দিয়ে শুরু হয় এবারের বিশ্বকাপ আসর।

যদিও বিশ্বের মাত্র ৩২টি দেশের মধ্যে প্রতিযোগিতা; তবে পৃথিবীর অন্যসব দেশের মতোই বাংলাদেশেও বিশ্বকাপ ফুটবল নিয়ে উৎসাহ-উদ্দীপনার কমতি নেই।

চায়ের দোকান থেকে শুরু করে অনলাইন আড্ডা সব জায়গা মাতিয়ে রেখেছে বিশ্বকাপ ফুটবল। পছন্দের দলকে এগিয়ে রাখতে নানা তর্কবিতর্ক অনলাইন কুইজ প্রতিযোগিতা, সোশ্যাল নেটোয়ারকে ভোটাভুটি, বিভিন্ন আয়প্স থেকে পাওয়া যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের সর্বশেষ আপডেট।

প্রযুক্তিতে বিশ্বকাপ ফুটবলের সব খোঁজখবর নিয়ে বিস্তারিত লিখেছেন সাইফুল ফয়সাল

বিশ্বকাপের সব খোঁজখবর দেবে ‘ফিফা’

অনেকেই বিভিন্ন ব্যস্ততার কারণে নিয়মিত খেলার খবর রাখতে পারেন না। খেলার খবর রাখার কাজটি আরও সহজ করে দিতে এলো মোবাইল এপ্স ‘ফিফা’।

অ্যাপটি উন্মোচন করেছে ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। ফিফা বিশ্বকাপ ২০১৮-এর সর্বশেষ আপডেট পাওয়া যাবে এ এপ্স থেকেই।

‘ফিফা’ এপ্সটির ফিচারগুলো :

অ্যাপটি চালু করে নিজের পছন্দের দল নির্বাচন করা যাবে। পছন্দের দলের সর্বশেষ আপডেট কী তা নোটিফিকেশনের মাধ্যমে জানাবে এ অ্যাপ। ফিফা বিশ্বকাপের খেলা চলাকালীন অ্যাপটির সাহায্যে লাইভ স্কোর দেখা যাবে।

অ্যাপটিতে ফুটবলবিষয়ক সর্বশেষ খবর ও নানা তথ্য জানা যাবে। প্রতিটি দলের খেলা কবে, দলে কোন কোন খেলোয়াড় রয়েছে, সেই দলের খবর, ছবি ও ভিডিও আলাদাভাবে দেখার সুবিধা রয়েছে।

ফিফার আয়োজিত অন্য টুর্নামেন্টগুলোর আপডেট ও তথ্য জানাবে অ্যাপটি। অ্যাপটির মাধ্যমে ফুটবল দলো র‌্যাঙ্কিং জানা যাবে। ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার সর্বশেষ খবর জানা যাবে অ্যাপে থাকা ‘explore fifa’ অপশন থেকে।

তবে অ্যাপটি ব্যবহার করতে অবশ্যই ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে। ৪.১ রেটিংপ্রাপ্ত অ্যাপটি এরই মধ্যে ১ কোটিরও বেশিবার ডাউনলোড করা হয়েছে। গুগল প্লেস্টোরে এই থেকে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

বিশ্বকাপে টিকনের অ্যাপ কুইজইয়ার্ড

ফিফা বিশ্বকাপ ২০১৮ উপলক্ষে কুইজইয়ার্ড নামে একটি কুইজ অ্যাপ নিয়ে এসেছে দেশীয় সফটওয়্যার প্রতিষ্ঠান টিকন। টিকন কর্তৃপক্ষ জানিয়েছে, এ অ্যাপের মাধ্যমে কুইজে অংশ নিয়ে ব্যবহারকারীরা প্রতিদিন মোবাইল রিচার্জসহ পাবেন অভ্যন্তরীণ রুটের বিমান টিকিটসহ আরও আকর্ষণীয় পুরস্কার।

এ অ্যাপে একজন ব্যবহারকারী দুই ধরনের কুইজ খেলতে পারবেন।

এক্সক্লুসিভ কুইজ খেলে ব্যবহারকারী প্রতিদিন জিততে পারবেন আকর্ষণীয় পুরস্কার এবং রেগুলার কুইজ খেলে ইভেন্ট শেষে ব্যবহারকারী জিততে পারেন বিশাল সব পুরস্কার।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এমএন ইসলাম জানান, প্রতিদিন এক্সক্লুসিভ কুইজ বিজয়ীর জন্য থাকছে একটি করে অভ্যন্তরীণ রুটের (ওয়ান ওয়ে) বিমান টিকিট। এ ছাড়া আরও ৯ জন পাচ্ছেন মোবাইল রিচার্জ।

আর বাকিদের পয়েন্ট স্বয়ংক্রিয়ভাবে জমা হয়ে যাবে রেগুলার কুইজ পয়েন্টের সঙ্গে। আর রেগুলার কুইজ শেষে প্রথম পুরস্কার বিজয়ী পাবেন ঢাকা-ব্যাংকক-ঢাকা (রাউন্ড ট্রিপ) এয়ার টিকিট।

প্রতিদিনের কুইজের পুরস্কার ২য় রাউন্ড থেকে শুরু হবে তাই ব্যবহারকারীদের প্রথম রাউন্ড থেকেই পয়েন্ট এ এগিয়ে থাকতে হবে।

এ ছাড়া প্রেডিকশন নামে একটি অপশন রয়েছে, এর মাধ্যমে ম্যাচের ভবিষ্যদ্বাণী করতে পারবেন ব্যবহারকারীরা। যোগ করেন তিনি।

কুইজে অংশ নিতে ব্যবহারকারীকে প্লে-স্টোর থেকে কুইজইয়ার্ড (QuizYard) অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর ব্যবহারকারীর সঠিক তথ্য ব্যবহার করে সাউনআপ করতে হবে।

মোবাইল নম্বরে পাঠানো ভেরিফিকেশন কোডটি নির্ধারিত স্থানে বসালে অ্যাকাউন্ট অ্যাকটিভ হবে। এরপর থেকে ব্যবহারকারী কুইজে অংশ নিতে পারবে। কুইজ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে www.quizyard.io/bangla.html এই লিঙ্কে প্রবেশ করে।

সিরি জানাবে ফুটবলের খবর

ফুটবলপ্রেমীদের সব আপডেট দিতে নতুন সাজে সেজেছে অ্যাপলের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সিরি। ফুটবলের খবর সহজেই মিলবে সিরিতে।

এ ছাড়া সিরিতে ফুটবলের খবর পাওয়ার তালিকায় নতুন ৭টি দেশ যুক্ত হয়েছে। ফলে এ সুবিধা পাবেন মোট ২৬ দেশের ব্যবহারকারীরা।

নতুন যুক্ত হওয়া দেশগুলো হল, ব্রাজিল, রাশিয়া, ডেনমার্ক, ফিনল্যান্ড, মালোশিয়া, সৌদি আরব এবং ইসরাইল। ফুটবলের খবর নিয়ে যে কোনো প্রশ্ন সিরিকে করা যাবে।

এমনকি কোন দলে সদস্য কারা, কোন দল কোন গ্রুপে, খেলার সর্বশেষ লাইভ স্কোর ইত্যাদি।

প্রশ্ন সরাসরি ভয়েস কমান্ডের মাধ্যমে সিরিকে করা যাবে। ব্যবহারকারীদের প্রশ্ন শুনে দ্রুতই উত্তর দেবে সিরি। এ ছাড়া অ্যাপলের অ্যাপস্টোরে ফুটবলবিষয়ক অ্যাপগুলো টপে প্রদর্শিত হচ্ছে।

ফুটবল বাজ অ্যাপে মিলবে খবর জার্সি ও উপহার

বিশ্বকাপ এলেই অনেক ফুটবল ভক্তই কিনতে চান প্রিয় দলের জার্সি। রাখতে চান খেলার সর্বশেষ খবর। দেশীয় প্রতিষ্ঠান ডিকোড ল্যাব নিয়ে এসেছে ‘ফুটবল বাজ অ্যাপ’ এখন আর বিভিন্ন সাইটে না গিয়ে সব সুবিধা একত্রে পাওয়া যাবে ফুটবল বাজ অ্যাপে।

অ্যাপটির ফিচারগুলো : অ্যাপটিতে ফুটবল খেলার লাইভ স্কোর দেখা যাবে। অ্যাপের ‘fixtures’ অপশন থেকে খেলার সম্পূর্ণ শিডিউল পাওয়া যাবে।

কোন গ্রুপে কোন দেশ, প্রতিটি দেশের খেলোয়াড়দের তথ্য জানা যাবে অ্যাপটিতে। কোন দল জিতবে সে ভবিষ্যদ্বাণী করে অ্যাপটিতে পুরস্কার জিতে নেয়ার সুযোগ রয়েছে।

অ্যাপটি প্রতিটি দলের পয়েন্ট টেবিল সম্পর্কে জানাবে। অ্যাপের আরেকটি চমৎকার সুবিধা হল এখানে জার্সি কেনা যাবে।

ব্যবহারকারী অ্যাপটির মাধ্যমে প্রিয় দলের জার্সি কিনতে পারবেন। বিশ্বকাপ ফুটবল খেলার ভেন্যুগুলো সম্পর্কে জানা যাবে অ্যাপটির মাধ্যমে।

অ্যাপের আরেকটি সুবিধা হল এতে অ্যাড দেখে অর্থ আয়ের সুবিধা রয়েছে। ‘watch & earn’ বিভাগে বিজ্ঞাপন দেখে ব্যবহারকারীরা অর্থ আয় করতে পারবেন।

তবে এর জন্য নিবন্ধন করতে হবে। ফুটবল খেলার সর্বশেষ খবরও জানা যাবে অ্যাপটিতে। কিছু বিভাগে গেলে ওপরে ও নিচে বিজ্ঞাপন প্রদর্শিত হয়।

যা অনেকের কাছে ভালো লাগবে না। ৫ রেটিংপ্রাপ্ত ফুটবল বাজ অ্যাপটি বিনামূল্যে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

ঘরে থেকে মাঠের অনুভূতি

ঘরের দর্শকদের মাঠের অনুভূতি দিতে ফিফা ওয়ার্ল্ড কাপ-২০১৮ প্রতিটি ম্যাচ সরাসরি ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) প্রযুক্তিতে এবং ফোরকে রেজল্যুশনে দেখাবে বিবিসি স্পোর্টস।

যারা ভিআর হেডসেট পরে খেলা দেখবেন, তারা শব্দেও পাবেন মাঠের অনুভূতি। অবশ্য টিভিতে হাই রেজল্যুশনে খেলা দেখতে সংযুক্ত থাকতে হবে দ্রুতগতির ইন্টারনেট সংযোগ।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter