আসছে ইনস্টাগ্রাম টিভি

  আইটি ডেস্ক ২৩ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আসছে ইনস্টাগ্রাম টিভি

ভিডিও কনটেন্ট নিয়ে যখন সামাজিক মাধ্যম আর প্লাটফর্মগুলোর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা বাড়ছে, ঠিক এমন সময় ব্যবহারকারীদের জন্য এক ঘণ্টার ভিডিও পোস্ট করার সুযোগ এনেছে ইনস্টাগ্রাম।

মূলত ছবি শেয়ারিং অ্যাপ হিসেবে যাত্রা শুরু করা ইনস্টাগ্রাম আইজিটিভি নামের নতুন ফিচার চালু করেছে। এর ফলে ফেসবুক অধীনস্থ প্লাটফর্মটিতে ব্যবহারকারীরা এতদিন পর্যন্ত সর্বোচ্চ ৬০ সেকেন্ড দীর্ঘ ভিডিও পোস্ট করতে পারতেন। আইজিটিভির মাধ্যমে এই প্রথম তারা এর চেয়ে দীর্ঘ ভিডিও পোস্টের সুযোগ পাচ্ছেন বলে উল্লেখ করা হয়েছে বিবিসির প্রতিবেদনে।

ইউটিউবের মতো ভিডিও স্ট্রিমিং প্লাটফর্মগুলোর দীর্ঘ ভিডিওগুলোতে বিজ্ঞাপন দেখানো হয়, অ্যাকাউন্টধারীরা তাদের পোস্ট করা কনটেন্টের সঙ্গে দেখানো বিজ্ঞাপনের জন্য অর্থের ভাগও পেয়ে থাকেন।

কিন্তু আইজিটিভিতে এমন কিছু থাকবে কিনা তা এখনও স্পষ্ট নয়। এ নিয়ে প্রতিবেদনে ইনস্টাগ্রাম প্রতিষ্ঠাতা কেভিন সিসট্রমের একটি উদ্ধৃতি প্রকাশ করা হয়েছে।

তিনি বলেছেন, ‘এই তথ্য বের করায় কোনো তাড়াহুড়া নেই।’ আইজিটিভিতে পোট্রেইট মোডে ভিডিও দেখানো হবে। ইনস্টাগ্রামের ভাষ্যমতে, মানুষের ফোন ব্যবহারের এটিই ‘স্বাভাবিক ধরন’।

কেভিন বলেন, ‘মোবাইলে ভিডিও আরও ভালো মোডের দাবি রাখে।’ ইনস্টাগ্রাম অ্যাপ খুললেই যে ‘ফিড’ দেখা যায় তাতে ব্যবহারকারীরা বর্তমানে ৬০ সেকেন্ডের ভিডিও পোস্ট করতে পারেন। ইনস্টাগ্রাম স্টোরিজ-এ ১৫ সেকেন্ডের ভিডিও পোস্টের সুযোগ রয়েছে, যদিও এখানে পোস্ট করা কনটেন্ট সাধারণত ২৪ ঘণ্টার মধ্যে চলে যায়।

কী এই আইজিটিভি, তাতে থাকছেই বা কী?

নতুন এই প্লাটফর্ম একটি আলাদা স্বতন্ত্র অ্যাপ, সেইসঙ্গে বর্তমান ইনস্টাগ্রাম, ব্যবহারকারীদের হোমপেজ থেকেও এটি ব্যবহার করা যাবে।

কেভিন বলেন, ইনস্টাগ্রাম মানুষের ভিডিও তৈরি আর দেখার উপায়টা বদলাতে চায়; ডেস্কটপ কম্পিউটার আর টিভির মতো প্রচলিত মাধ্যমগুলো থেকে সরিয়ে আনতে চায়।

তিনি বলেন, ‘সব ডেটা থেকে আমরা দেখি মানুষ টিভির সামনে বসে সময় খরচ কমাচ্ছে আর তা আরও কমছে, কিন্তু তারা তাদের ফোনে আরও বেশি সময় ব্যয় করছে।’ ইনস্টাগ্রামে এই পরিবর্তনগুলো আনা একটি ‘দায়িত্ব’- দাবি কেভিনের।

আইজিটিভি কীভাবে কাজ করবে?

এতদিন পর্যন্ত ইনস্টাগ্রামে শুধু মোবাইল ডিভাইস থেকে পোস্ট করা যেত। কিন্তু এখন ব্যবহারকারীরা ডেস্কটপ থেকেও ভিডিও পোস্ট করতে পারবেন, আর এ সুযোগ পাওয়া যাবে আইজিটিভিতে। ডেস্কটপ থেকে আপলোড করা ভিডিও ক্লিপগুলোর জন্য দেয়া হবে একটি অনন্য লিঙ্ক।

ইউটিউবের মতো এখানেও প্রত্যেক ব্যবহারকারীর একটি চ্যানেল থাকবে, এখানে তাদের আপলোড করা ভিডিওগুলো জমা হবে। কারও যদি এর মধ্যে একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থাকে তবে তিনি অ্যাপটি আপডেটের পরপরই একটি চ্যানেল পেয়ে যাবেন।

ইউটিউবের সঙ্গে যে আইজিটিভির তুলনা করা হবে তা অনেকটা ‘অনিবার্য’ হিসেবেই বলা হয়েছে প্রতিবেদনে। এ নিয়ে কেভিন বলেন, আইজিটিভি ‘আরও বেশি সংযোগবান্ধব এবং সম্ভবত আরও বেশি আবেগসম্পন্ন’ হবে।

নীতিমালা

ইনস্টাগ্রামের সব কনটেন্টের মতো আইজিটিভি-ও এর নীতিমালা অনুসরণ করে চলবে। এ নীতিমালা অনুযায়ী ব্যবহারকারী অবশ্যই কোনো সহিংস, নগ্ন, বৈষম্য সৃষ্টিকারী বা ঘৃণামূলক কনটেন্ট পোস্ট করতে পারবেন না।

কিন্তু কেভিন জানিয়েছেন, প্রতিটি ভিডিও আপলোডের আগেই যে প্রতিষ্ঠানটির অনুমোদন দেয়া হবে এমনটিও নয়। তিনি বলেন, ‘আমরা এটি নিশ্চিত করতে চাই যে ইনস্টাগ্রাম সবার জন্য নিরাপদ ও ন্যায়সঙ্গত প্লাটফর্ম।’

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter