ট্রাফিক সমস্যার সমাধান দেবে ‘পার্কিংকই’ অ্যাপ

প্রকাশ : ০৩ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আইটি ডেস্ক

ঢাকা শহরে ৩০ শতাংশ যানজট এই অবৈধ পার্কিংয়ের জন্যই সৃষ্টি হয়। নতুন কোনো জায়গায় গেলে শখের গাড়িটি কোথায় পার্ক করবেন তা নিয়ে অনেকেই বিপাকে পড়েন।

তবে ফোনে যদি ‘পার্কিংকই’ নামে একটি অ্যাপ ইন্সটল করা থাকে তা হলে এ সমস্যা থেকে মুক্তি মিলবে। ব্যহারকারীর অবস্থান থেকে ৫ কিলোমিটারের মধ্যে ফ্রি এবং নিরাপদ বিনামূল্যের সব পার্কিং প্লেস খুঁজে দেবে অ্যাসপটি।

এ ছাড়া কীভাবে সেখানে যেতে পারবে অ্যাপটির মাধ্যমে সেটাও দেখে নেয়া যাবে। বর্তমানে প্রায় ৫ হাজার ব্যবহারকারী ঢাকার ১০ হাজারের বেশি পার্কিং স্পেসে নিরাপদে তাদের গাড়িটি বৈধভাবে পার্ক করছে।

বাসাবাড়ির মালিকরাও পার্কিংয়ের জায়গা ভাড়া দিয়ে অ্যাসপটির সাহায্যে আয় করছেন। পার্কিংকই এর প্রতিষ্ঠাতা রাফাত রহমান জানান, অ্যাপটি চালক ও গ্যারেজের মালিকের মধ্যে সমন্বয় করবে। গাড়ি সকালে বের হলে সাধারণত গ্যারেজ বা পার্কিং স্পেস খালি থাকে।

সেখানে অ্যাপ ব্যবহার করে চালককে ঘণ্টা, দিন বা সপ্তাহ চুক্তিতে ভাড়া দেয়া যাবে। এমনকি এ অ্যাপ ব্যবহার করে সুলভমূল্যে মাসিক পার্কিং খুঁজে পাওয়া যাবে।

অ্যাপটির সাহায্যে লোকেশনও ঘণ্টা অনুযায়ী ৫ থেকে ৩০ টাকায় পার্কিং ভাড়া পাওয়া যাবে। এ পর্যন্ত অ্যাপটি দিয়ে ১৫০০-এর বেশি পার্কিং সফলভাবে সম্পন্ন হয়েছে। ৪.৬ রেটিংপ্রাপ্ত অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।