আসক্তি নিয়ে ‘সচেতন’ দাবি করছে ফেসবুক

  যুগান্তর ডেস্ক    ০৭ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফেসবুক

কিছুদিন আগে একটি আমেরিকান গবেষণা প্রতিষ্ঠান এক জরিপের মাধ্যমে সোশ্যাল মিডিয়ার আসক্তি নিয়ে গবেষণার ফলে বলেছিল, সিগারেট থেকেও বর্তমানে সোশ্যাল মিডিয়ার আসক্তি অনেক বেশি ক্ষতিকর।

আর বাংলাদেশের ফেসবুকে প্রায় আড়াই কোটি ফেসবুক ব্যবহারকারী রয়েছে। এদের মধ্যে একটা শ্রেণী, বিশেষ করে তরুণ প্রজন্মের সারাদিন রাতের মোট ফেসবুক ব্যবহারের সময়, প্রাত্যহিক জীবনের অমনোযোগিতা আর সামাজিক বাস্তব জীবনে মুখোমুখি আলোচনায় মনোযোগ কমে যাওয়ার বিষয়গুলোকে অনেকেই বিশেষভাবে ঝুঁকিপূর্ণ অবস্থা বলে বিবেচনা করছেন।

যদিও এ বিষয়ে এখনও উল্লেখযোগ্য কোনো গবেষণা হয়নি, তারপরও ফেসবুকের আসক্তি নিয়ে অভিযোগ করছেন অনেক অভিভাবক শ্রেণীও। এমনকি কিছুদিন আগে অভিভাবক ও শিক্ষকদের অভিযোগের ভিত্তিতে সরকার স্কুলের ছেলেমেয়েদের পরীক্ষার সময় দেশে ফেসবুককে বন্ধ করে দেয়ার কথাও আলোচনায় এসেছিল।

এই প্রবণতা বা আসক্তি যে শুধু বাংলাদেশে এমন নয়। গোটা বিশ্বের (শুধু চীন বাদে, কেননা চীনে ফেসবুক নিষিদ্ধ) ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে আসক্তির সংখ্যা বাড়ছে। আর কিন্তু ফেসবুক বলছে, তারা এ সব আসক্তি নিয়ে সচেতন।

ফেসবুকের কিছু ফিচার ব্যবহারকারীদের প্ল্যাটফর্মটিকে আকৃষ্ট করে রাখতে বানানো হয়েছে, এটি শিশু ও বয়স্কদের জন্য ক্ষতিকর হতে পারে বলে বিবিসি প্যানারোমা নামের অনুষ্ঠানে স্বীকার করেছেন ফেসবুকের অভ্যন্তরীণ বিষয় সম্পর্কে জানেন এমন শীর্ষ কর্তারা।

মঙ্গলবার ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি আসক্তিমূলক প্রযুক্তির নেতিবাচক প্রভাব নিয়ে অনেক বেশি সচেতন বলে জানিয়েছেন ফেসবুকের সাবেক ব্যবস্থাপক স্যান্ডি প্যারাকিলাস। ‘এই পণ্য যে অভ্যাস তৈরি করে দেয়ার মতো আর আসক্তিমূলক তা নিয়ে অবশ্যই সচেতনতা ছিল’, তার এমন উদ্ধৃতি প্রকাশ করেছে বিবিসি।

এর আগে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা শন পার্কার বলেন, প্রতিষ্ঠানটি ‘মানুষের মনস্তাত্ত্বিক ত্রুটিকে কাজে লাগাচ্ছে।’ সেই সঙ্গে প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের যত বেশি সম্ভব এই প্লাটফর্মে সময় ব্যয় করাতে চায়।

পিয়ার টু পিয়ার মিউজিক শেয়ারিং প্লাটফর্ম ন্যাপস্টারের প্রতিষ্ঠাতা শন একাধিকবার ফেসবুক আসক্তি নিয়ে সতর্কতার আহ্বান জানিয়েছেন। এমন অভিযোগের বিপরীতে ফেসবুকের জ্যেষ্ঠ কর্মী ইমে আরকিবং বিবিসিকে বলেন, প্রতিষ্ঠানটি এখনও বিষয়টি খতিয়ে দেখছে।

ফেসবুকের লাইক বাটনের সহ-উদ্ভাবক লি পার্লম্যান বলেন, প্রতিষ্ঠান ছাড়ার পর কতগুলো ‘লাইক’ পেয়েছেন তার উপর ভিত্তি করে নিজের মূল্য সম্পর্কে ধারণা করা শুরুর পর তিনি ফেসবুক ব্যবহার বন্ধের চেষ্টা করেন।

১৩ বছরের কম বয়সীদের জন্য ফেসবুক মেসেঞ্জারের সংস্করণ আনার মাধ্যমে প্রতিষ্ঠানটি যেভাবে কম বয়সীদের লক্ষ্য করছে তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন প্রযুক্তিখাত সংশ্লিষ্টরা, বলা হয় আইএএনএস-এর প্রতিবেদনে। -আইটি ডেস্ক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter