ফুটবল খেলা নিয়ে ভিডিও গেম

  আইটি ডেস্ক ১২ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফুটবল

সময় কাটানোর জন্য ফুটবল গেমের তুলনা নেই। প্রতিটি ম্যাচ একটি নির্দিষ্ট সময়ের পর শেষ হয়ে যাওয়ায় বেশিক্ষণ সময়ও ব্যয় হয় না।

মোবাইলে সুন্দর গ্রাফিক্স, বাস্তবসম্মত গেমপ্লে আর প্রায় পিসি বা কনসোলের মতো পূর্ণাঙ্গ একটি ফুটবল গেম প্রো ইভল্যুশন সকার ২০১৮।

সিঙ্গেল প্লেয়ার সৌজন্য ম্যাচ, লিগ থেকে শুরু করে অনলাইন লিগ, কোনো কিছুই গেমে বাদ পড়েনি। আছে জনপ্রিয় সব দল এবং বেশ কিছু বিখ্যাত খেলোয়াড়দের নিয়ে দল তৈরির সুযোগ।

তবে গেমটির নির্মাতা কোনামি বরাবরই লাইসেন্সের অভাবে খেলাটিকে আরও জীবন্ত করে তুলতে খেলোয়াড় বা স্টেডিয়াম গেমে দিতে পারছে না, ফলে গেমে কিছুটা অপূর্ণতা রয়েই যাচ্ছে।

গেমের নিয়ন্ত্রণ জেসচার ও ভার্চুয়াল বাটন, দুই ভাবেই করা যাবে। তবে জেসচার কনট্রোল টাচ স্ক্রিনের জন্য খুবই কার্যকর। সোয়াইপ করে পাস, ট্যাপ করে শুট আর টেনে ধরে রেখে ড্রিবল করাতে সহজেই অভ্যস্ত হয়ে যাওয়া যায়। গ্রাফিক্সের দিক থেকেও গেমটি এগিয়ে আছে। এতে ভালো মানের ডিভাইসে এক্সবক্স ৩৬০ সমকক্ষ গ্রাফিক্স পাওয়া যাবে।

শুরুতেই গেমারকে ক্লাব বেছে নিতে বলা হবে। তার পর নিয়োগ করতে হবে এজেন্ট। এজেন্টের ওপর নির্ভর করবে ফরমেশন, আর কোনো কোনো প্লেয়ারের সঙ্গে তার ভালো সম্পর্ক আছে তার ওপর নির্ভর করবে দলের শক্তি।

তার পর চাইলে সিঙ্গেলপ্লেয়ার ম্যাচ বা লিগ খেলা যাবে, তবে গেমটি বেশি উপভোগ্য হয়ে উঠবে অনলাইনে বন্ধুদের সঙ্গে খেললে। চাইলে ইন্টারনেট ছাড়াই লোকাল ম্যাচ, এমনকি কয়েকজন মিলে লোকাল ওয়াইফাইতে লিগ ম্যাচও খেলা যাবে।

গেমটি খেলতে কোনো খরচ করতে হবে না, তবে ভালো মানের ম্যানেজার ও প্লেয়ার দলভুক্ত করার জন্য প্রয়োজন হবে কয়েন। খেলে খেলে জমানোর বাইরে সেগুলো ইন অ্যাপ পারচেইসের মাধ্যমে কিনতে হবে। সূত্র : টেক শহর।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.