দেশে ল্যাপটপ, ট্যাবলেট ডিভাইসের চাহিদা দিন দিন বাড়ছে : মোস্তাফা জব্বার

  যুগান্তর ডেস্ক    ০৪ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ল্যাপটপ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার

২ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া ল্যাপটপ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার জানান, আমরা কিছু দিন আগে ফাইভজি টেস্ট করেছি। আমরা মনে করি বাংলাদেশ বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার যোগ্যতা রাখে।

মন্ত্রী বলেন, ‘বিশ্বের অন্য দেশগুলো যখন ফাইভজি চালু করবে ঠিক একই সময়ে বাংলাদেশেও ফাইভজি চালু হবে।’

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, ৩১ জুলাই আমি কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাইটেক পার্কে ছিলাম। সেখানে ডাটাসফটের জামান ভাই (মাহবুব জামান) আমাকে একটা ল্যাপটপ দেখাচ্ছিলেন। আমি মুগ্ধ হয়ে সেটি দেখছিলাম, ল্যাপটপটির নাম তালপাতা। এই ব্র্যান্ডটি বাজারে আসবে; আপনাদের কম্পিটেটর বাজারে আসতে যাচ্ছে।’

ল্যাপটপটি দেখে মুগ্ধ হওয়ার কারণ হিসেবে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘এটি ওয়াটারপ্রুফ এবং আপনি চাইলে এটি ফেলে দিতে পারবেন, ভেঙে যাবে না। এ ল্যাপটপটি ট্যাব হিসেবেও ব্যবহার করা যাবে। আমি জামান ভাইকে প্রশ্ন করলাম, এই ল্যাপটপের দাম কত হবে? তিনি আমাকে বললেন, ১০ হাজার টাকার কাছাকাছি। আমার মনে হল আমাদের সম্ভাবনা বাড়ছে। কারণ এত কম দামে একটি ডিভাইসে এত কিছু থাকছে।

দেশে ল্যাপটপ, ট্যাবলেট জাতীয় ডিভাইসের চাহিদা দিন দিন বাড়ছে উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, এখন নতুন নতুন পণ্য আসছে, যেগুলোতে কৃত্রিম বুদ্ধিমত্তা থাকছে। এমন পণ্য আসছে বলেই দিন দিন ল্যাপটপ, ট্যাবলেটের চাহিদা বাড়ছে।

মোস্তাফা জব্বার আরও বলেন, ‘আমরা যখন দেশে প্রথম কম্পিউটার মেলা শুরু করি তখন মানুষকে শুধু দেখাতাম এটা মাউস, এটা কিবোর্ড, এগুলো দিয়ে কাজ হয়। কিন্তু এখন সেই দিন বদলেছে, এখন ল্যাপটপ মেলা শুধু বিকিকিনির মধ্যে সীমাবদ্ধ নেই। এখন নতুন প্রযুক্তি দেখাতে পারলে এমনিতেই ক্রেতা পায় তারা।’

দেশে কম্পিউটার ডিভাইস উৎপাদনে কোম্পানিগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘যদি কম্পিউটার নির্মাতা ব্র্যান্ডগুলো মনে করে দেশে তাদের পণ্য সংযোজন করে, এখান থেকে অন্য দেশগুলোতে রফতানি করে তারা ভালো করতে পারবে, তাহলে তারা যেন দেশে কারখানা স্থাপন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এবার বাংলাদেশের চ্যানেল সেলস কনসালটেন্ট সাকিব হাসান, এইচপি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ইমরুল হোসেইন ভূঁইয়া, ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আতিকুর রহমান, আসুস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মো. আল ফুয়াদ, লেনেভো বাংলাদেশের চ্যানেল সেলস রাশেদ কবির ও এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান প্রমুখ।

এফোরটেক সামার ল্যাপটপ ফেয়ার ২০১৮ শীর্ষক তিন দিনের এ মেলার আয়োজন করেছে এক্সপো মেকার। মেলায় একটি টাইটেল স্পন্সর প্যাভিলিয়ন, পাঁচটি স্পন্সর প্যাভিলিয়ন, ১৪টি মিনি প্যাভিলিয়ন ও ২৭ স্টলে দেশ-বিদেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতা ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ প্রযুক্তিপণ্য প্রদর্শন ও বিক্রি করছে।

মেলায় ল্যাপটপের পাশাপাশি সর্বশেষ প্রযুক্তি ও ডিজাইনের ডিভাইস নিয়ে হাজির হয়েছে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো। জনপ্রিয় ব্র্যান্ডগুলোর সর্বশেষ মডেলের ল্যাপটপের পাশাপাশি আনুষঙ্গিক যন্ত্রাংশও পাওয়া যাবে। সব ধরনের পণ্যেই পাওয়া যাবে বিশেষ ছাড় ও উপহার।

এ ছাড়া প্রদর্শনীতে পাওয়া যাবে ট্যাবলেট কম্পিউটার, ইন্টারনেট সিকিউরিটি পণ্য ও ল্যাপটপের আনুষঙ্গিক গ্যাজেট। বিশেষ ছাড়, উপহারের পাশাপাশি মেলায় বেশ কয়েকটি নতুন মডেলের ল্যাপটপের মোড়কও উন্মোচন করা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।

মেলায় প্রবেশ মূল্য ৩০ টাকা। অবশ্য স্কুলের শিক্ষার্থীরা ইউনিফর্ম পরা অবস্থায় কিংবা পরিচয়পত্র প্রদর্শন করে বিনা মূল্যে প্রবেশ করতে পারবে। প্রতিবন্ধীরাও বিনা মূল্যে প্রবেশের এ সুযোগ পাবে। -আইটি ডেস্ক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter