একনজরে অ্যান্ড্রয়েড পাই

সম্প্রতি মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড পাই বাজারে এনেছে গুগল। ৬ আগস্ট গুগল অ্যান্ড্রয়েডের নতুন এ সংস্করণের ঘোষণা দেয়। অ্যান্ড্রয়েড পরিবারে এটি নবম সংস্করণ। এর আগের সংস্করণ ছিল ওরিও। নতুন এই সংস্করণে গুগল এনেছে বিশেষ কিছু পরিবর্তন। অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে কী কী বিশেষ ফিচার আনা হয়েছে এ নিয়ে বিস্তারিত লিখেছেন সাইফুল আহমাদ

  যুগান্তর ডেস্ক    ০৯ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

একনজরে অ্যান্ড্রয়েড পাই
প্র্রতীকী ছবি

গুগল বরাবরই তাদের আয়ন্ড্রয়েড ওএসের নামের জন্য কোনো ডেজার্ট বা মিষ্টান্নের নাম বাছাই করে। আর এক্ষেত্রে আরও একটি ক্রম তারা ফলো করে আর সেটি হচ্ছে নামের প্রথম অক্ষর ইংরেজি বর্ণমালার ক্রমানুযায়ী নামকরণ হয়ে আসছে।

যেমন- জেলি বিন, কিট ক্যাট, ললিপপ এবং মার্শমেলো। নামকরণের ক্ষেত্রে সহজ কিছু নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। নামটি সহজ রাখতে গিয়েই শুধু ‘পাই’ বেছে নিয়েছে বলে জানান নির্মাতা প্রতিষ্ঠানটির লন্ডন প্রকৌশল দলের প্রধান জানান।

অ্যান্ড্রয়েডের নবম এ সংস্করণে নোটিফিকেশন আগে চেয়ে আরও উন্নত করা হয়েছে আর ব্যাটারির চার্জ বেশিক্ষণ রাখার প্রতিশ্রুতিও দেয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে এক প্রতিবেদনে। নতুন এ সংস্করণে স্মার্টফোন বা ট্যাবলেটে অ্যাপের ব্যবহার কতটুকু হচ্ছে তা শনাক্ত করার নতুন উপায় আনা হয়েছে। সেই সঙ্গে এ ব্যবহারের মাত্রা নিয়ে সীমাও নির্ধারণ করে দেয়ার সুযোগ রয়েছে।

আপডেট নোটিফিকেশন : এ সংস্করণে সবাধিক গুরুত্ব দেয়া হয়েছে নোটিফিকেশন অ্যালার্ট। যে কোনো অ্যালার্টের সঙ্গে ছবি দেখানো হবে। যেমন, কোনো কলের নোটিফিকেশনের ক্ষেত্রে যিনি কল করেছেন তার একটি ছোট ছবি দেখানো হবে। কোনো কনটেন্ট শেয়ার করা হলে তার প্রিভিউ দেখা যাবে অ্যালার্টের সঙ্গে। সেই সঙ্গে স্মার্ট রিপ্লাই ফিচারের মাধ্যমে নোটিফিকেশনগুলো থেকেই ব্যবহারকারীরা তাদের পাওয়া মেসেজের জবাব দিতে পারবে। ব্যবহারকারীরা টাইপ না করেও প্রত্যাশিত জবাব পাঠিয়ে দিতে পারবেন।

অ্যাক্সেসিবিলিটি মেন্যু : অ্যান্ড্রয়েড-৯ ‘পাই’য়ে যুক্ত হয়েছে নতুন অ্যাক্সেসিবিলিটি মেন্যু। এছাড়া প্রতিবন্ধীদের জন্য স্ক্রিনশট ও নেভিগেট সিস্টেম আগের চেয়ে সহজ করা হয়েছে।

সিলেক্ট টু স্পিক : অ্যান্ড্রয়েড পাইয়ে সিলেক্ট টু স্পিক ফিচারের সঙ্গে অপটিক্যাল ক্যারেক্টার রেকগনিশন ফিচার যুক্ত হয়েছে। ফলে ক্যামেরার মাধ্যমে তোলা ছবি বা লেখা স্বয়ংক্রিয়ভাবে উচ্চারিত হবে।

সাউন্ড অ্যামপ্লিফায়ার : এ ফিচারটির মাধ্যমে কারও সঙ্গে কথা বলার সময় চারদিকে শোরগোল থাকলেও অপর প্রান্তের ব্যক্তি স্পষ্ট কথা শুনতে পারবেন। অর্থাৎ এ ফিচারটি অতিরিক্ত শব্দ দূরীকরণে সাহায্য করবে।

ব্যাটারি সেভার : অ্যান্ড্রয়েড মোবাইলে ব্যাটারি সেভার ফিচারটি নতুন নয়। এ ফিচারটির মাধ্যমে মোবাইলের চার্জ দীর্ঘস্থায়ী হয়ে থাকে। বরাবরের মতো অ্যান্ড্রয়েডের নতুন এ সংস্করণে আরও নতুনত্ব নিয়ে ফিচারটি থাকছে।

অ্যাডাপটিভ ব্যাটারি : অ্যান্ড্রয়েড পাই সংস্করণে যুক্ত হওয়া অ্যাডাপটিভ ব্যাটারি নামের ফিচারটি কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে থাকে। অর্থাৎ এ ফিচারটি ব্যবহারকারীর গতিবিধির ওপর নজর রেখে অনুমান করতে পারে, পরবর্তী ঘণ্টায় আপনি কোন অ্যাপটি ব্যবহার করবেন বা কোন অ্যাপটি ব্যবহার করবেন না। এতে আপনার ব্যাটারির স্থায়িত্বও বৃদ্ধি পেয়ে থাকে।

অ্যাডাপটিভ ব্রাইটনেস : এ ফিচারটির মাধ্যমে আলোর গতিবিধির ওপর নজর রাখে। ফলে কোন পরিবেশে আপনার কী পরিমাণ আলো প্রয়োজন, তা জেনে সেই পরিবেশে একই পরিমাণ আলো কম-বৃদ্ধি করে থাকে।

ব্যাকগ্রাউন্ড রেসট্রিকশনস : দ্রুত ব্যাটির চার্জ কমিয়ে ফেলা অ্যাপগুলোর পূর্ণ নিয়ন্ত্রণে সাহায্য করবে এ ফিচারটি।

মাল্টি ক্যামেরা সাপোর্ট : অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে এ ফিচারটি যুক্ত হয়েছে। এতে একাধিক ক্যামেরা ব্যবহার করা যাবে।

অ্যাপ ড্যাশবোর্ড : আপনি আপনার স্মার্টফোনে দিনে কতক্ষণ সময় ব্যয় করেন, কোন অ্যাপে কত ঘণ্টা সময় ব্যয় করেন, দিনে কী পরিমাণে নোটিফিকেশন আসে; তা জানাবে এ ফিচারটি।

অ্যাপ অ্যাকশনস : অ্যান্ড্রয়েড এ সংস্করণের অন্যতম আরেকটি ফিচার এ অ্যাপ অ্যাকশনস। ব্যবহারকারী তাদের স্মার্টফোনে পরবর্তী কোন কাজটি করবে তা অনুমান করবে এ ফিচার। যেমন, কোনো নির্দিষ্ট কন্টাক্টে কল করা, কোনো নির্ধারিত নোট খোলা বা কোনো পছন্দের গান প্লে করা। এ কাজ অনুমানের পর ফিচারটি স্ক্রিনের একটি কোনায় দেখাবে। ব্যবহারকারী সময় নস্ট করে খোঁজাখুঁজি না করেই একটি ট্যাপের মাধ্যমে সহজেই সেই কাজটি করতে পারবেন।

মাল্টিপল ব্লুটুথ কানেকশনস : অ্যান্ড্রয়েড ৯-এ থাকা এ ফিচারটির মাধ্যমে পাঁচটি ডিভাইস ব্লুটুথের মাধ্যমে সংযুক্ত করা যাবে।

নতুন সংস্করণে আরও রয়েছে ডু নট ডিস্টার্ব, ওয়াইন্ড ডাউন, অ্যাপ টাইমারস, ডিসপ্লে কাটআউট, এজ টু এজ স্ক্রিনস, মাল্টিপল ইউজারস অন ডেডিকেটেড ডিভাইস, ওয়ার্ক ট্যাব ইন লঞ্চার, সাউন্ড ডিলে রিপোর্টিং, ভলিউম মেমরি পার ব্লুটুথ ডিভাইস, এইচডিআর, এইচডি অডিও, এইচইআইএফ। এ ছাড়া অ্যান্ড্রয়েড-৯-এ থাকবে স্লাইসেস ফিচার, যা আপনার অ্যাপ চালু না করেই ওই অ্যাপের কিছু তথ্য সামনে আনবে। নতুন এ সংস্করণে আইফোনের মতো স্লাইড করে আপনাকে দেখতে হবে রিসেন্ট অ্যাপের তালিকা।

যদিও বর্তমানে নতুন এ সংস্করণের আপডেট শুধু গুগল পিক্সেল ফোনেই পাওয়া যাবে। এদিকে পাইয়ের আপডেট বিতরণ নিয়ে সমস্যা মোকাবেলা করেই যাচ্ছে গুগল। প্রতিষ্ঠানটির দেয়া তথ্যমতে, বর্তমানে ব্যবহার করা হচ্ছে এমন অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর মধ্যে মাত্র ১২ শতাংশে সর্বশেষ অ্যান্ড্রয়েড সংস্করণ ওরিও ব্যবহার করা হচ্ছে। আবার সর্বশেষ এ অ্যান্ড্রয়েড সংস্করণে দুটি নতুন ফিচার ফোন নির্মাতাদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter