ওয়েবে প্রশ্নের মুখোমুখি করা যাবে সংসদ সদস্যদের

  যুগান্তর ডেস্ক ১৮ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সংসদ সদস্য

নির্বাচনী এলাকার সমস্যার কথা, কোনো অপ্রাপ্তির কথা বা এমন অভাব অভিযোগে প্রশ্নবিদ্ধ করা যাবে সংসদ সদস্যদের। আর সেসব প্রশ্নে সরাসরি উত্তর দেবেন সংশ্লিষ্ট সংসদ সদস্যরা।

এমনই ব্যবস্থা রেখে দীর্ঘদিন পরীক্ষামূলক কাজ করার পর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে স্বেচ্ছাসেবী সামাজিক সংস্থা আমারএমপি ডটকম প্ল্যাটফর্মটির।

মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ার মিলনায়তনে আমারএমপি ডটকমের উদ্বোধন করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মো. ফজলে রাব্বি মিয়া ৩০০ সংসদ সদস্যের উদ্দেশে বলেন, ভুলে যাবেন না, আমরা কিন্তু জনগণের ভোটে নির্বাচিত প্রতিনিধি। আমাদের ডিউটি ৯ থেকে ৫টা নয়, ২৪ ঘণ্টা। আর এই ২৪ ঘণ্টার মধ্যে সবচেয়ে মূল্যবান হল সংসদ অধিবেশন। সংসদে আপনাদের অনেককেই দেখা যায় না। সংসদের অধিবেশনে উপস্থিত হয়ে জনগণের কথা তুলে ধরতে হবে।

তিনি বলেন, এমন একটি উদ্যোগের মাধ্যমে সাধারণ জনগণ তাদের প্রতিনিধিদের সরাসরি প্রশ্নের সম্মুখীন করতে পারবেন। এর ফলে জবাবদিহিতা নিশ্চিত হবে। সংসদ সদস্যরা মানুষের আরও কাছাকাছি যেতে পারবেন।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশে এমপিদের উন্নয়নমূলক কাজের বিরুদ্ধে যেসব অপপ্রচার চালানো হয় এসবের সময়োচিত জবাব দিতেই এই প্লাটফর্ম চালু করা হয়েছে।

ডিজিটাল প্লাটফর্ম ফেসবুকের গুরুত্বের কথা উল্লেখ করে পলক বলেন, আমরা যে বক্তব্য দিচ্ছি এখানে ৩০০ মানুষ শুনছেন। কিন্তু এটা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভ করলে সঙ্গে সঙ্গে ৩০ হাজার মানুষের কাছে পৌঁছে দেয়া সম্ভব। আসলে আমাদের কাজই মানুষকে নিয়ে। তা করে যেতে হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দিপু মনি বলেন, আমারএমপি ডটকমের মাধ্যমে এমপিদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব। নাগরিক সেবা আজ হাতের মুঠোয়। জনগণের সঙ্গে আমাদের যত বেশি সংযোগ হবে আমরা ততবেশি আমাদের দয়িত্ব পালনে সুবিধা করতে পারব। আমারএমপি ডটকমের সভাপতি সুশান্ত দাসগুপ্তের সভাপতিত্বে ও শম্পা রেজার সঞ্চালনায় অনুষ্ঠানে বেশ কয়েকজন দর্শক উপস্থিত সংসদ সদস্যদের কাছে সরাসরি প্রশ্ন করেন। সংশ্লিষ্ট সংসদ সদস্যরা তাদের প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন আমারএমপি ডটকম সংগঠনের সাধারণ সম্পাদক ইফতেখার মোহাম্মদ। অন্যদের মধ্যে বক্তব্য দেন বিরোধীদলীয় নারী সংসদ সদস্য রওশন আরা মান্নান ও সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য কোহেলী কুদ্দুস মুক্তি, বিবার্তা ডটকমের সম্পাদক বাণী ইয়াসমিন হাসিসহ আরও অনেকে। অনুষ্ঠানে সেরা দশ সংসদ সদস্যকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন সারা দেশ থেকে আগত সংসদ সদস্যরা এবং আমারএমপিডটকমের অ্যাম্বাসেডররা।

-সাইফুল আহমেদ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×