বিশ্বজুড়ে এলো ফেসবুক ওয়াচ

  আইটি ডেস্ক ৩১ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বজুড়ে এলো ফেসবুক ওয়াচ

বিশ্বব্যাপী নিজেদের ওয়াচ ভিডিও সেবা আনছে ফেসসবুক। ইউটিউবের মতো ভিডিও স্ট্রিমিং সেবাগুলোর সঙ্গে পাল্লা দিতে বিনোদন, সংবাদ আর ক্রীড়াবিষয়ক মূল ভিডিও কনটেন্ট সম্প্রচার সেবা দিতে যুক্তরাষ্ট্রে প্রথমে এই সেবা আনে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। এর এক বছর বিশ্বব্যাপী এ সেবা আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

ফেসবুকের হেড অফ ভিডিও ফিজি সিমো বলেন, ভিডিও দেখা একটি সামাজিক কার্যক্রম হতে পারে এমন একটি ধারণার ওপর ওয়াচ সেবা আনা হয়েছিল। এরপর ভিড় থাকা এ বাজারে ওয়াচ সত্যিই একটি গতি পেয়েছে।

তিনি বলেন, ‘প্রতি মাসে যুক্তরাষ্ট্রে পাঁচ কোটিরও বেশি মানুষ অন্তত এক মিনিট ওয়াচ ভিডিওগুলো দেখতে ওয়াচ প্ল্যাটফর্মে আসেন, আর ২০১৮ সালে শুরুর পর ফেসবুক ওয়াচে ব্যবহারকারীর মোট ব্যয় করা সময় ১৪ গুণ বেড়েছে।’

ফেসবুক জানিয়েছে, যোগ্য নির্মাতারা বৃহস্পতিবার থেকে যুক্তরাষ্ট্র ছাড়াও ব্রিটেন, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডে তাদের ভিডিও দিয়ে অ্যাড ব্রেকসের মাধ্যমে অর্থ আয় করতে পারবেন। সেসঙ্গে আরও অনেক দেশেও এ সুবিধা আসছে। সিমো বলেন, প্রকাশকরা প্ল্যাটফর্মটির স্বয়ংক্রিয় ভিডিও বিজ্ঞাপনী ব্যবস্থায় ‘অর্থপূর্ণ আয়’ করতে পারছেন।

এ বিজ্ঞাপনী আয়ের ৫৫ শতাংশ পাবেন ভিডিও নির্মাতা আর ৪৫ শতাংশ পাবে ফেসবুক, একই অনুপাত এতদিন যুক্তরাষ্ট্রেও ছিল বলে জানান সিমো। অ্যাড ব্রেকস সুবিধা পেতে প্রকাশকদের অবশ্যই ১০ হাজারের বেশি ফলোয়ার থাকতে হবে আর শেষ দুই মাসে অন্তত এক মিনিট করে মোট ৩০ হাজারের বেশি ভিউ আছে এমন তিন মিনিটের ভিডিও থাকতে হবে বলে জানিয়েছে ফেসবুক।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter