বিশ্বে প্রথম লেনোভোর দুই স্ক্রিন ল্যাপটপ

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আইটি ডেস্ক

দুই স্ক্রিন ল্যাপটপ। ছবি: ইন্টারনেট

বিশ্বে প্রথম দুই স্ক্রিনযুক্ত ল্যাপটপ এনেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভো। সাম্প্রতিক সময়ে পিসি বিক্রি খাতে পাওয়া গতি ধরে রাখতে বৃহস্পতিবাত নতুন এ ল্যাপটপ এনেছে প্রতিষ্ঠানটি, এমনটাই বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির প্রতিবেদনে।

ইয়োগা বুক সি৯৩০ নামের এ উইন্ডোজ ডিভাইসটির দাম রাখা হয়েছে ৯৯৯ ইউরো বা ১১৬৪ ডলার। দুই স্ক্রিনের এ ল্যাপটপে রাখা হয়েছে একটি ডিজিটাল কিবোর্ড। এর একটি স্ক্রিনকে ই-রিডার এ পরিণত করা যায়।

স্ক্রিনে লেখার সুবিধা দিতে রাখা হয়েছে একটি ব্লুটুথ কলম। চলতি বছর সেপ্টেম্বর থেকে ইউরোপ, মধ্যপ্রাচ্য আর এশিয়ায় এই ডিভাইস পাওয়া যাবে। পিসি আর ল্যাপটপ বিক্রি হ্রাস পাওয়ার কারণে কয়েক বছর ধরে বাজে সময় যাচ্ছিল নির্মাতা প্রতিষ্ঠানগুলোর।

বাজার ঘুরে দাঁড়ানোয় তা লেনোভোর জন্য সহায়ক হয়ে উঠেছে। ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশনের সূত্রমতে, ২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিকে চীনা প্রতিষ্ঠানটির পিসি বিক্রি আগের বছরের তুলনায় ১১ শতাংশ বেড়েছে। ৩০ জুন শেষ হওয়া প্রান্তিকে লেনোভোর আয় আগের বছরের একই প্রান্তিকের তুলনায় বেড়েছে ১৯.৮ শতাংশ।

ট্যাবলেট আর পিসি, উভয় খাতেই ইয়োগা বুক-এর মতো নতুন পণ্য আনার মাধ্যমে এই আয় বৃদ্ধি দেখেছে প্রতিষ্ঠানটি। এছাড়াও ইয়োগা সি৯৩০ নামে একটি প্রিমিয়াম ল্যাপটপও এনেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পিসি নির্মাতা প্রতিষ্ঠানটি।

উইন্ডোজ ১০ চালিত এ ল্যাপটপে বিল্ট-ইন সাউন্ড বার রাখা হয়েছে। জার্মানির বার্লিনে ভোক্তা ইলেকট্রনিকস পণ্য প্রদর্শনী আইএফএ-তে একাধিক স্মার্ট হোম পণ্য এনেছে লেনোভো, এর মধ্যে ইন্টারনেটযুক্ত প্লাগ, ক্যামেরা আর লাইট বাল্ব উল্লেখযোগ্য।