ইন্টারনেটের তথ্যসমুদ্রে কী করছে আমাদের শিশুরা

ইন্টারনেটে আমাদের শিশুদের বিচরণ বাড়ছে। শহুরে মাঠঘাট কমে যাওয়ায় ইন্টারনেটের বিস্তর তথ্যসমুদ্র থেকে তারা খুঁজে নিচ্ছে তাদের শিক্ষা আর বিনোদন উপকরণ। কখনও ট্যাবে, কম্পিউটারে বা প্রিয়জনদের মোবাইলের সুবাদে বুদ্ধিমত্তার বিকাশ ঘটাচ্ছে তারা। এর ইতি ও নেতিবাচক দুটি প্রভাবই পড়ে শিশুদের ওপর। এবারের আয়োজনে শিশুদের সঙ্গে কথা বলে ইতিবাচক দিকগুলো তুলে ধরেছেন সাইফুল আহমাদ

  যুগান্তর ডেস্ক ১৯ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মরিয়ম মারিয়া, মুগ্ধ ও মৌন
মরিয়ম মারিয়া, মুগ্ধ ও মৌন

শিশুদের টেলিভিশন দেখার আগ্রহ প্রতিনিয়ত কমছে। টেলিভিশনের জায়গা দখল করে নিয়েছে এখন ইন্টারনেট। স্মার্টফোন বা ট্যাবলেট পিসির মতো ডিভাইসগুলোর ব্যবহার এখন শিশুদের জন্য শিক্ষামূলক ডিভাইসেও পরিণত হয়েছে। এসব ডিভাইসের মধ্যে অ্যান্ড্রয়েডই রাজত্ব করছে বিশ্বব্যাপী।

টেলিভিশন দেখার চেয়ে ইন্টারনেট ব্যবহারের দিকে বেশি ঝুঁকে পড়ছে শিশু-কিশোররা। পাঁচ থেকে পনেরো বছর বয়সী শিশু-কিশোরদের মধ্যে পরিচালিত এক জরিপের ফলাফলে দেখা গেছে, তারা দৈনিক গড়ে তিন ঘণ্টা সময় কাটাচ্ছে ইন্টারনেটে এবং ইন্টারনেট ব্যবহারের জন্য ডিভাইসের ক্ষেত্রে শিশুদের প্রথম পছন্দ ট্যাব। শিশুদের ইন্টারনেট ব্যবহারের আগ্রহ বাংলাদেশে দিন দিন বেড়েই চলেছে।

শিশুরা এখন ইন্টারনেট ব্যবহারের বিভিন্ন মাধ্যম যেমন ট্যাব কম্পিউটার মোবাইল নোটবুক ইত্যাদিতে ঝুঁকছে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় শিশু-কিশোরদের এখন মোবাইলে অথবা ট্যাবে গেমস খেলে ইউটিউবে মজার মজার কার্টুন ভিডিও দেখে সময় কাটাতেই পছন্দ করে। এন্ড্রয়েডে রয়েছে নানা মজার মজার অ্যাপস যা শিশুদের করেছে আরও বেশি ইন্টারনেটমুখী।

মিনা কার্টুন খুব পছন্দ : মরিয়ম মারিয়া

মরিয়ম মারিয়া এবার পিএসসি পরীক্ষা দিয়েছে। তার পছন্দ ‘মিনা কার্টুন’ যেটি খুবি পরিচিত এবং বিখ্যাত আমাদের দেশে। পুরনো হলেও মিনা কার্টুনে রয়েছে অনেক শিক্ষণীয় বিষয়। একসময় টিভিতে মিনা কার্টুন হলেও এখন আর দেখা যায় না তাই ইউটিউবেই মারিয়া মিনা কার্টুন দেখেন। মিনা কার্টুন কেনো ভালো লাগে জানতে চাইলে মারিয়ার উত্তর- মিনা দেখতে তার মতো এবং মিনা অনেক বুদ্ধিমতি তাই সে মিনাকে অনেক পছন্দ করে। মিনার মতো সেও এমন বিচক্ষণ আর বুদ্ধিমতী হয়ে সবার প্রিয় হতে চায়। এ ছাড়া মারিয়া ইউটিউবে রাইমসও পছন্দ করে।

এডভেঞ্চার-প্রিয় : মুগ্ধ

মুগ্ধ ক্লাস ফোরে পড়ে। বয়স ৯ বছর, সে কিছুটা এডভেঞ্চার-প্রিয় তাই তার পছন্দ কার্টুন ‘জড়নষড়ী’ ‘Adventure Time’! গেমসেও তার প্রচণ্ড ঝোঁক রয়েছে এন্ড্রয়েড গেমস eyesight-challenge, pack man সচারচর খেলে থাকে। প্রত্যেকটি গেমের লেভেল আপ করে সে এবং আবার খেলতে শুরু করে।

সাইফ পছন্দ করে ছড়াগান আর পেইন্টিং : সাইফ রহমান

ইন্টারন্যাশনাল স্কুলের ক্লাস থ্রিতে পড়ে। নিজের একটি ট্যাব কিনে দিয়েছেন বাবা। এ ছাড়া আছে ডেস্কটপ আর যার-তার মোবাইল পেলেই ঝাঁপিয়ে পড়েন। কী করনে এগুলো দিয়ে? পছন্দ করেন রেসিং গেম, মনস্টার রেসিং তার অনেক প্রিয়। বিভিন্ন বাংলা ও ইংরেজি ছড়াগান ও হামদ ও নাত তার তার মুখস্থ। এ ছাড়া সাইফ এনিমেশন মুভি পছন্দ করে, বিভিন্ন ধরনের জিনিসপত্র বানানোর সাইট, কম্পিউটার পেইন্টিংও তার প্রিয়। কম্পিউটারেই ছবি আকেন। নিজে ভালো ছবিও তোলে মোবাইল ফোন দিয়ে। অনেক সময় বাবা-মা বা আত্মীয়স্বজনদের ছবি মোবাইল ক্যামেরায় তুলতে পছন্দ করে সাইফ।

রোল নাম্বার ২১ কার্টুন পছন্দ : মৌন

ক্লাস থ্রি-তে পড়ে ‘মৌন’। ইন্টারনেটে তার পছন্দ ইউটিউব, স্কুল থেকে এসে একটু বিশ্রাম নিয়েই বসে পড়েন ইউটিউবে তার পছন্দের কার্টুন ‘রোল নাম্বার ২১’ দেখতে। তার পছন্দের তালিকায় আরও রয়েছে : টম অ্যান্ড জেরি, কেপ্টেইন প্ল্যানেট। সে বড় মনিটরে গেমস খেলতে পছন্দ করে তার প্রিয় গেমস : Brick Breaking, Bouncing Ball ইত্যাদি।

টেন মিনিট স্কুল পছন্দ : তাসমিয়া

তাসমিয়া ক্লাস সেভেন উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এর ছাত্রী। পড়াশোনায় খুবি ভালো। বরাবরই ভালো রেজাল্ট করে সে। ইন্টারনেটে সে বিভিন্ন ওয়েবসাইট ব্রাউজ করতে পছন্দ করে। তার ট্যাবে শিক্ষণীয় অনেক অ্যাপস রয়েছে। ‘টেন মিনিট স্কুল’ নামক ইউটিউব চ্যানেলের সে সাবস্ক্রাইবার। ইউটিউবে সে প্রযুক্তির বিভিন্ন চ্যানেল ফলো করে। তার প্রিয় গেমস ফ্রুট নিনজা। প্রতিদিন অন্তত ৩ ঘণ্টা সে ট্যাব আর ইন্টারনেট ব্রাউজ করে থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×