নতুন যেসব পণ্য আসছে অ্যাপলের

স্টিভ জবস থিয়েটার থেকে আগামীকালই আসছে অ্যাপলের নতুন পণ্যের ঘোষণা। বাংলাদেশ সময় রাত ১১টায় পর্দা উঠবে প্রতীক্ষিত অ্যাপল ইভেন্টের। প্রযুক্তি বিশ্ব অধীর আগ্রহে সময় গুনছে সেই চমকপ্রদ ইভেন্টের জন্য। একটাই প্রশ্ন সবার মনে ঘুরপাক খাচ্ছে, নতুন কী আনতে যাচ্ছে অ্যাপল? টিম কুক কতটা চমক দিতে পারবেন? অ্যাপলের বার্ষিক সেপ্টেম্বর ইভেন্টি নতুন আইফোনসহ অ্যাপলের বিভিন্ন গ্যাজেটের আপগ্রেডেড সংস্করণ আনা হয়। কিন্তু ২০১৮ সালের এই ইভেন্ট চমকের দিক থেকে অ্যাপলের মানও ছাড়িয়ে যাবে বলে গুঞ্জন রয়েছে। তবে অ্যাপল বরাবরের মতো এবারও সে ব্যাপারে নীরব। তবুও বিভিন্ন সোর্স থেকে ফাঁস হয়েছে নতুন ডিভাইস সম্পর্কিত বিভিন্ন তথ্য। এবারের ইভেন্টে কী কী পণ্যের ঘোষণা আসতে পারে তা নিয়ে বিস্তারিত লিখেছেন- সাইফুল আহমাদ

  যুগান্তর ডেস্ক    ১১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আইফোন

বরাবরের মতো এবারও আইফোনের চমক নিয়ে হাজির হতে যাচ্ছে অ্যাপল। এবার তিনটি আইফোনের ঘোষণা দেবে প্রতিষ্ঠানটি। ফাঁস হওয়া নানা সূত্র থেকে জানা যায়, তিনটি আইফোনের মধ্যে রয়েছে আইফোন ৯, আইফোন ১০ প্লাস এবং আইফোন ১০ এস। ডিসপ্লের সাইজ হতে পারে ৫ দশমিক ৮, ৬ দশমিক ১ ও ৬ দশমিক ৫ ইঞ্চি। ডিসপ্লেতে ব্যবহার করা হতে পারে ওএলইডি ডিসপ্লে। ফলে ফোনের দাম কিছুটা বাড়তে পারে বলেও জানা যায়। গুঞ্জন শোনা যায়, দামি সংস্করণের পাশাপাশি কম মূল্যের বিশেষ আইফোন আনতে পারে প্রতিষ্ঠানটি।

আইপ্যাড

নতুন তিন আইফোনের পাশাপাশি ঘোষণা আসতে পারে নতুন আইপ্যাড। আইপ্যাড প্রো’-এর নতুন সংস্করণ আনা হতে পারে। সম্প্রতি আইপ্যাডের একটি রেন্ডার ভিডিও প্রকাশ হয়েছে অনলাইনে। আইপ্যাডে থাকতে পারে বেজেলহীন ডিসপ্লে। পেছনে থাকবে চিরচেনা অ্যাপলের লোগো, ক্যামেরা ও ফ্ল্যাশ। নতুন আইপ্যাড প্রো ১২ দশমিক ৯ ও ১০ দশমিক ৫ ইঞ্চি সংস্করণে বাজারে পাওয়া যাবে। এতে ব্যবহার করা হবে এ১২ ও এ১২এক্স চিপসেটের প্রসেসর। এছাড়া, থাকবে অ্যাপল পেন্সিল সমর্থন সুবিধা। অতিরিক্ত কিবোর্ড ব্যবহার করা সুবিধার পাশাপাশি মিলবে ফেইস আইডি সুবিধা। তবে থাকবে না কোনো ৩.৫ হেডফোন জ্যাক পোর্ট।

ম্যাকবুক

এবারের ইভেন্ট থেকে অ্যাপলের নতুন ম্যাকবুকেরও ঘোষণা আসতে পারে। আইফোন ১০ এর মতো ম্যাকবুকে যুক্ত হতে পারে ফেইস আইডি সুবিধা। ইতিমধ্যেই ম্যাকবুকে ফেইস আইডি সেবার পেটেন্ট পেয়েছে অ্যাপল। যদিও ম্যাকবুক নিয়ে আর তেমন কোনো তথ্য অনলাইনে প্রকাশ হয়নি।

অ্যাপল ওয়াচ

স্মার্ট ওয়াচের বাজার এখন প্রায় পুরোটাই অ্যাপলের দখলে। এরই ধারাবাহিকতায় এবারের ইভেন্ট থেকে নতুন স্মার্ট ঘড়ি বাজারে আনতে পারে অ্যাপল। অ্যাপল ওয়াচ নিয়ে প্রকাশিত কয়েকটি গুঞ্জনে জানা গেছে, এতে থাকতে পারে বড় ডিসপ্লে, এইজ টু এইজ ডিজাইন ও সরু বেজেল। এছাড়া স্বাস্থ্য সংক্রান্ত তথ্য দিতে ডিভাইসটিতে প্রেশার ও ব্লাড গ্লুকোজ পরিমাপের সেন্সর যোগ করা হতে পারে। অ্যাপল ওয়াচটিতে অপারেটিং সিস্টেম হিসেবে চলবে ওয়াচওএস৫। অপারেটিং সিস্টেমে নতুন যোগ হবে ওয়াকিটকি অ্যাপ, পডকাস্ট সমর্থন ও থার্ডপার্টি অ্যাপ থেকে অডিও শোনার সুবিধা। ডিভাইসটির দাম কত হতে পারে সে সম্পর্কে কোনো ধারণা পাওয়া যায়নি। ধারণা করা যায়, নতুন অ্যাপল ওয়াচ সিরিজটির দাম আগের তুলনায় কিছুটা বেশিই হবে।

এয়ারপডস ও অ্যাক্সেসরিজ

অনলাইনে নানা সোর্স থেকে গুঞ্জন শোনা যাচ্ছে, তারহীন এয়ারপডসের নতুন সংস্করণের ঘোষণা আসতে পারে এই ইভেন্টে। এই এয়ারপডসে থাকতে পারে নতুন ওয়্যারলেস চিপ, সহজেই সিরিকে নিয়ন্ত্রণ ও অধিক ব্যাকআপ সুবিধা। একত্রে একাধিক অ্যাপল ডিভাইস চার্জ দেয়ার জন্য নতুন এয়ারপাওয়ার বাজারে আসতে পারে বলে জানা যায় পশ্চিমা কিছু টেক সংবাদ মাধ্যম থেকে। একত্রে আইফোন, অ্যাপল ওয়াচ ও এয়ারপডস চার্জ দেয়ার সুবিধাসম্বলিত ছিল আগের এয়ারপাওয়ার। নতুন সংস্করণে এয়ারপাওয়ার চারটি ডিভাইস একত্রে চার্জের সুবিধা যুক্ত হতে পারে। ফলে দাম কিছুটা বাড়তে পারে এয়ারপাওয়ারের।

সফটওয়্যার

যদিও এই ইভেন্টে অ্যাপল বিভিন্ন হার্ডওয়্যার ডিভাইসের ঘোষণা দেবে। তবে ধারণা করা হচ্ছে, আইওএস, ম্যাকওএস ও ওয়াচওএসসহ অ্যাপলের নানা সফটওয়্যার কিছু নতুন আপডেটেরও ঘোষণা আসতে পারে এই সম্মেলনে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter