টিপস অ্যান্ড ট্রিকস

গুগলে থাকা কন্টাক্টস ব্যাকআপ নেয়ার কৌশল

  যুগান্তর ডেস্ক    ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বেশিরভাগ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর ফোন নম্বর গুগল বা জিমেইল আইডির সঙ্গে সিনক্রোনাইজ করা থাকে। ফলে ফোন হারিয়ে গেলেও নম্বর হারিয়ে যাওয়ার কোনো ভয় নেই। তবে অনেক সময় আইডি হ্যাক হলে বা কিংবা পাসওয়ার্ড ভুলে গেলে জিমেইল আইডিটি হারিয়ে যেতে পারে। তাই গুগলে থাকা ফোন নম্বরগুলো চাইলে অফলাইনে ব্যাকআপ হিসেবে রেখে দিতে পারেন। কীভাবে গুগল থেকে ফোন নম্বর ব্যাকআপ নিতে হয় তা এই টিউটোরিয়ালে তুলে ধরা হল। প্রথমে এই ঠিকানায় গিয়ে জিমেইল ইউজার নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। তারপর গুগলে সেইভ থাকা ফোন নম্বরগুলো প্রদর্শিত হবে। সেখান থেকে যে কোনো একটি ফোন নম্বরের বাম পাশে কার্সর নিয়ে একটি বক্সে ক্লিক করে তা নির্বাচন করতে হবে। এরপর উপরে ‘1 selected’ নামে একটি অপশন প্রদর্শিত হবে। সেখান থেকে সবগুলো নম্বর নির্বাচন করতে হবে। তারপর ডান সাইডে থাকা তিনটি ডট আইকেন ক্লিক করে ‘export’ অপশনে ক্লিক করতে হবে। নতুন একটি পপআপ দেখা যাবে। সেখান থেকে ‘google csv’ অপশনটি নির্বাচন করে ‘export’ বাটনে ক্লিক করতে হবে। এ ছাড়া আইওএস ও আউটসলুক ডিভাইসের ফোন নম্বরগুলো নিতে চাইলে নিচে থাকা অপশনগুলো প্রয়োজন অনুযায়ীব নির্বাচন করে ‘export’ বাটনে ক্লিক করতে হবে। এভাবে গুগলে থাকা ফোন নম্বরগুলো অফলাইনে ব্যাকআপ নেয়া যাবে।

-আইটি ডেস্ক

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.