শেষ হল অ্যাপলের ইভেন্ট

এলো তিন আইফোন এবং স্মার্ট ওয়াচ

  যুগান্তর ডেস্ক    ১৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এলো তিন আইফোন এবং স্মার্ট ওয়াচ

অপেক্ষার পালা শেষ অর্ধেক খাওয়া আপেলপ্রেমীদের। ১২ সেপ্টেম্বর রাতে ক্যালিফোর্নিয়ার স্টিভ জবস থিয়েটারে অ্যাপল প্রধান টিম কুক এখন পর্যন্ত আইফোনের সবচেয়ে উন্নত সংস্করণটির ঘোষণা করলেন।

এটিই আইফোন ১০-এর সর্বশেষ এবং সর্বোচ্চ উৎকর্ষ সংস্করণ নাম আইফোন ১০-এস। বুধবার রাতে এ থিয়েটার থেকে ১০-এস সঙ্গে আরও দুটি নতুন আইফোন এবং ইসিজি সুবিধা সংবলিত স্মার্ট ওয়াচের ঘোষণা আসে। আইফোন ১০-এসসহ নতুন উন্মোচিত অন্যান্য ডিভাইস নিয়ে বিস্তারিত লিখেছেন- সাইফুল আহমাদ

আইফোন ১০-এস

আইফোন ১০-এস উন্মোচনের সময় টিম কুক বলেন, ‘আমরা আইফোন ১০ কে নতুন মাত্রায় নিয়ে যাচ্ছি। এখন আমি আপনাদের আমাদের বানানো সবচেয়ে উন্নত আইফোন দেখাতে যাচ্ছি। এটি আইফোন ১০-এস। ’ ওয়াটার প্রুফ এ ফোনটিতে রয়েছে ৫ দশমিক ৮ ইঞ্চির ওএলইডি ডিসপ্লে। যেটি গত বছর উন্মোচিত হওয়া আইফোন ১০-এর সমান।

দ্রুত কাজের জন্য এতে ব্যবহার করা হয়েছে এ১২ বায়োনিক প্রসেসর। এর স্টোরেজ বৃদ্ধি করা হয়েছে ৫১২ গিগাবাইট পর্যন্ত। আইফোন ১০-এর তুলনায় ৩০ মিনিট বেশি চার্জ থাকবে এটিতে।

এর ডুয়াল ক্যামেরা সিস্টেমেও পরিবর্তন এনেছে অ্যাপল। ফলে এটি আরও প্রাণবন্ত ছবি তুলতে সক্ষম। সেই সঙ্গে এর সামনের ক্যামেরা আরও উন্নত করা হয়েছে ফলে এটি আরও কম সময়ে ব্যবহারকারীর ফেস শনাক্ত করতে পারবে এবং আনলক হবে। আইফোন ১০-এসের পেছনে রয়েছে ১২+১২ মেগাপিক্সলের ডুয়াল ক্যামেরা এবং সামনে ৭ মেগাপিক্সেলের ক্যামেরা। এ ফোনটির মূল্য শুরু ৯৯৯ ডলার থেকে। টেনএস বাজারে পাওয়া যাবে ২১ সেপ্টেম্বর থেকে।

আইফোন ১০-এস ম্যাক্স

৬ দশমিক ৫ ইঞ্চি ওএলইডি ডিসপ্লের এ স্মার্টফোনটি আইফোন পরিবারে সবচেয়ে বড় ডিসপ্লের ফোন। এর ব্যাটারিও অন্যসব আইফোনের চেয়ে বেশি। এটিতেও আইফোন টেনএসের মতো ব্যবহার করা হয়েছে এ১২ বায়োনিক প্রসেসর। এ স্মার্টফোনটির মূল্য শুরু ১ হাজার ৯৯ ডলার থেকে। টেনএস ম্যাক্স পাওয়া যাবে ২১ সেপ্টেম্বর থেকে।

আইফোন ১০ আর

অ্যালুমিনিয়াম বডির এ ফোনটির ডিসপ্লে ৬ দশমিক ১ ইঞ্চি। এতে ব্যবহার করা হয়েছে এজ টু এজ এলসিডি ডিসপ্লে। এ ফোনটিতে আইফোন এইট প্লাস থেকে দেড় ঘণ্টা বেশি চার্জ থাকে।

সাদা, লাল, নীল, হলুদ ও কালো রঙে পাওয়া যাবে আইফোন ১০-আর। এ স্মার্টফোনটির মূল্য শুরু ৭৪৯ ডলার থেকে। ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা ব্যবহার করা হয়েছে আইফোন টেনআরে। ১৯ অক্টোবর থেকে আইফোন ১০ আর প্রিঅর্ডার করা যাবে। ২৬ অক্টোবর থেকে বাজারে পাওয়া যাবে এটি।

ডুয়াল সিমের আইফোন

গ্রাহকদের সুবিধার্থে অবশেষে ডুয়েল সিমের যুগে প্রবেশ করেছে আইফোন। ১২ সেপ্টেম্বর অ্যাপলের ইভেন্টে এ ঘোষণা দেয়া হয়। অনুষ্ঠানে জানানো হয়, নতুন আইফোনে দুটি নম্বর ব্যবহার করা যাবে।

এর মধ্যে একটিতে সিম এবং অপরটিতে ই-সিম। যুক্তরাষ্ট্র আর যুক্তরাজ্যে শুধু একটি সিম কার্ড ট্রে-ই থাকছে, তবে ব্যবহারকারীরা বাড়তি একটি ই-সিম কার্ডের মাধ্যমে এ সুবিধা পাবেন। আর চীনে এ আইফোনগুলো বিশেষভাবে দুই সিমের হোল্ডারযুক্ত করে আনা হবে।

নতুন অ্যাপল ওয়াচে ইসিজি

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল তাদের নতুন আইফোনের সঙ্গে চতুর্থ প্রজন্মের অ্যাপল ওয়াচ ৪-এর ঘোষণা দেয়। আগের অ্যাপল ওয়াচ ৩-এর চেয়ে পাতলা এ অ্যাপল ওয়াচ ৪। সিরিজ ৪-এর এই ওয়াচে রয়েছে ইলেক্ট্রোকার্ডিওগ্রাম (ইসিজি) করার সুবিধা। অ্যাপলের দাবি, এটি প্রথম কোনো স্মার্টওয়াচ যেখানে এ সুবিধা রয়েছে।

এতে ৩০ সেকেন্ড ইসিজি রিপোর্ট পাওয়া যাবে। ব্যবহারকারী তার হৃৎপিণ্ডের অবস্থা সহজেই জানতে পারবেন নতুন এ হাতঘড়ির মাধ্যমে। হৃৎযন্ত্রের কম্পন অনিয়মিত হচ্ছে কিনা সেটি চিহ্নিত করতে পারবে এ ঘড়ি।

এ অ্যাপল ওয়াচ দিয়ে কথা বলতে বা গান শুনতে অসুবিধা হবে না। কেননা এর স্পিকার অ্যাপল ওয়াচ সিরিজ ৩ থেকে বেশি শব্দ দেবে। নতুন এ পরিধেয় ডিভাইস দুটি সাইজে আসবে। এ ছাড়াও নতুন দ্রুতগতির এস-৪ প্রসেসর রয়েছে এ ওয়াচে।

গোল্ড, সিলভার, এবং স্পেস গ্রে এ তিনটি রঙে পাওয়া যাবে এবং দাম শুরু ৩৯৯ মার্কিন ডলার থেকে। ১৭ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার আর বাজারে পাবেন ২১ সেপ্টেম্বর থেকে।

মূলত অ্যাপলের সেপ্টেম্বরের এ ইভেন্ট ছিল আইফোনময়। যতগুলো ফোন নিয়ে গুঞ্জন শোনা গেছে, সবই বাজারে নিয়ে আসার ঘোষণা দিল অ্যাপল।

তিনটি আইফোনের সঙ্গে একটি অ্যাপলওয়াচও এনেছে; কিন্তু দেখা মেলেনি নতুন ম্যাকবুক এয়ার, আইপ্যাড প্রো, এয়ার পাওয়ার, এয়ারপড ও হোমপডের। যদিও নতুন করে শোনা যাচ্ছে, ২০১৯ সালে সেগুলোর ইভেন্টে ঘোষণা আসবে সেসব পণ্যের। তবে যদি কোনো ঘোষণাই আর না আসে তবে ধরে নিতে হবে এ পণ্যগুলোর ব্যাপারে যা কিছু বলা হয়েছে সেসব ছিল নিছক গুজব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter