চাঁদে ভ্রমণের জন্য প্রথম যাত্রী জাপানি ধনকুবের

  যুগান্তর ডেস্ক    ২০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চাঁদে ভ্রমণের জন্য প্রথম যাত্রী জাপানি ধনকুবের

চাঁদে ভ্রমণের জন্য প্রথম যাত্রীর নাম ঘোষণা করেছে স্পেসএক্স। জাপানি ধনকুবের ইয়াসাকু মাইজাওয়া হচ্ছেন বিগ ফ্যালকন রকেটের প্রথম যাত্রী।

সোমবার স্পেসএক্সের এক টুইট বার্তায় বলা হয়, ‘বিএফআর-এ চাঁদের চারদিকে ভ্রমণে যাওয়া প্রথম ব্যক্তিগত যাত্রী হলেন ফ্যাশন উদ্ভাবক ও বৈশ্বিকভাবে পরিচিত আর্ট কিউরেটর ইয়াসাকু মাইজাওয়া- খবর আইএএনএসের।’ ৪২ বছর বয়সী মাইজাওয়া জাপানের সবচেয়ে বড় ফ্যাশন রিটেইলার জোজো’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী।

ব্যবসার পাশাপাশি শিল্পকর্ম সংগ্রাহক ও কিউরেটর হিসেবে পরিচিত মাইজাওয়া। টোকিওতে তার নিজের ‘কনটেমপোরারি আর্ট ফাউন্ডেশনে’ প্রচুর শিল্পকর্ম রয়েছে। এর মধ্যে পাবলো পিকাসো, অ্যান্ডি ওয়ারল, অ্যালেক্সান্ডার কালডার এবং জঁ-মিচেল বাসকিয়া’র মতো শিল্পীর আঁকা ছবিও রয়েছে।

নিজের টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে মাইজাওয়া বলেন, চাঁদে ভ্রমণে যাওয়ার সময় বাছাই করা কিছু শিল্পীকে সঙ্গে নেয়ার পরিকল্পনা রয়েছে তার। তিনি বলেন, ‘আমি শিল্পীদের সঙ্গে চাঁদের পাশে যেতে চাই।’ এরপর ‘তারা কী দেখবেন? আর তারা কী তৈরি করবেন।’

ফোর্বস ম্যাগাজিনের তথ্যমতে জাপানের ১৮তম ধনী ব্যক্তি মাইজাওয়া। তার সম্পদের পরিমাণ বলা হয়েছে ২৯০ কোটি মার্কিন ডলার। প্রতিষ্ঠানের নতুন বিগ ফ্যালকন রকেট (বিএফআর)-এ একজন নভোচারী ও একজন যাত্রী পরিবহন করা হবে।

যাত্রীদের নিয়ে চাঁদের পথে ২৩৮৮৫৫ মাইল পাড়ি দেবে রকেটটি, যা এখনও তৈরি করা হচ্ছে। নতুন বিএফআর রকেটটি বানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে জমি ইজারা নিয়েছে স্পেসএক্স।

২০১৯ সালে এখান থেকেই রকেটটির পরীক্ষা শুরুর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। শতভাগ পুনর্ব্যবহারযোগ্য করেই নকশা করা হয়েছে রকেটটি। -আইটি ডেস্ক

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×