গুগল ইভেন্ট : নতুন যেসব পণ্য এসেছে

  আইটি ডেস্ক ১১ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গুগল ইভেন্ট : নতুন যেসব পণ্য এসেছে

আবারও নতুন ডিভাইস নিয়ে এসেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। মঙ্গলবার রাতে পূর্বনির্ধারিত সময় অনুযায়ী এক ইভেন্টে বেশ কিছু নতুন পণ্যের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

সফটওয়্যার খাতের পাশাপাশি প্রযুক্তির বাজার দখলে হার্ডওয়্যার খাতে মনোযোগ এখন গুগলের।

অ্যাপল ও স্যামসাংকে টেক্কা দিতে গুগল নতুন হার্ডওয়্যার পণ্য নিয়ে এসেছে। গুগলের এবারের ইভেন্টে প্রদর্শিত স্মার্টফোন ও অন্যান্য পণ্য নিয়ে বিস্তারিত লিখেছেন- সাইফুল আহমাদ

গুগল এবারের ইভেন্টে নতুন দুটি মডেলের স্মার্টফোনের সঙ্গে, ট্যাবলয়েড ও হোম স্পিকারের ঘোষণা দিয়েছে। কয়েক মাসের জল্পনা-কল্পনা শেষে পিক্সেল ৩ ইভেন্টের মাধ্যমে অবশেষে নিউইয়র্কে পিক্সেল ভক্তদের সামনে হাজির করা হল গুগলের ফ্ল্যাগশিপ ফোন পিক্সেল ৩ ও পিক্সেল ৩ এক্সএল।

পিক্সেল ৩

পিক্সেল সিরিজের ফোন দুটি নিয়ে নানা তথ্য ফাঁস হয়ে আসছিল। নকশার দিক থেকে আগের পিক্সেল ২-এর সঙ্গে পিক্সেল ৩-এর পার্থক্য খুব সামান্যই। পেছনে এবার অ্যালুমিনিয়ামের পরিবর্তে কাচ ব্যবহার করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

ফলে ওয়্যারলেস চার্জিংও সমর্থন করবে নতুন এই ফ্ল্যাগশিপ ফোনটি। ফোনটিতে রয়েছে ৫ দশমিক ৫ ইঞ্চির ওএলইডি ডিসপ্লে, যেটির রেজুলেশন ১০৮০x২১৬০ পিক্সেল। সামনে ৮ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরাসহ আরও রয়েছে ১২ দশমিক ২ মেগাপিক্সেলের ক্যামেরা।

ভিডিও রেকর্ড করা যাবে ৪কে রেজুলেশনে। ৪ জিবি র‌্যামের পিক্সেল ৩ মডেলটিতে প্রসেসর হিসেবে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপ। ২৯১৫ এমএএইচ ব্যাটারি ব্যাকাপসহ পিক্সেল ৩ ফোনটির ৬৪ জিবি সংস্করণের দাম ধরা হয়েছে ৭৯৯ ডলার আর ১২৮ জিবির দাম ৮৯৯ ডলার।

পিক্সেল ৩ এক্সএল

নচ যুক্ত পিক্সেল ৩ এক্সএল ফোনটিতে রয়েছে ৬ দশমিক ৩ ইঞ্চির ওএলইডি ডিসপ্লে, যেটির রেজুলেশন ১৪৪০x২৯৬০ পিক্সেল। অ্যান্ড্রয়েড ৯ অপারেটিং সিস্টেম সংবলিত ডিভাইসটিতে থাকছে ৪ জিবি র‌্যাম।

রয়েছে ১২ দশমিক ২ মেগাপিক্সেলের ক্যামেরা। আর ফ্রন্টে আছে ৮ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা। পিক্সেল ৩-এর মতো এটিতেও ভিডিও রেকর্ড করা যাবে ৪কে রেজুলেশনে। থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপযুক্ত প্রসেসর।

আর ব্যাটারি ব্যাকআপের জন্য এতে থাকবে ৩৪৩০ এমএএইচসমৃদ্ধ ব্যাটারি। পিক্সেল ৩ এক্সএলের ৬৪ জিবি সংস্করণের দাম নির্ধারণ করা হয়েছে ৮৯৯ ডলার আর ১২৮ জিবির দাম হবে ৯৯৯ ডলার। জানা যায় ১৮ অক্টোবর থেকে যুক্তরাজ্যের বাজারে ফোন দুটি পাওয়া যাবে। যদিও ইভেন্ট শেষ হওয়ার আগেই ফোনগুলো প্রি-অর্ডারের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

ওয়্যারলেস চার্জার

নতুন ২ স্মার্টফোনের সঙ্গে ‘পিক্সেল স্ট্যান্ড’ নামে ওয়্যারলেস চার্জিং স্টেশনও উন্মোচন করেছে গুগল। আলাদাভাবে এই ডিভাইসটির দাম পড়বে ৭৯ মার্কিন ডলার।

পিক্সেল স্লেট

পিক্সেল ৩ ইভেন্ট থেকে গুগল পিক্সেল স্লেট নামে নতুন একটি ট্যাবলয়েডের ঘোষণা দেয়। ধারণা করা হচ্ছে অ্যাপলের আইপ্যাড প্রো ও মাইক্রোসফটের সারফেস প্রোকে টেক্কা দিতে গুগল পিক্সেল স্লেট বাজারে এনেছে।

এই পিক্সেল স্লেটে ক্রোম ওএস সংবলিত টাচ ফার্স্ট ইউজার ইন্টারফেস, অপটিমাইজড অ্যান্ড্রয়েড অ্যাপস ও ডেস্কটপের মতোই ফিচার রাখা হয়েছে। সামনে পেছনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা রাখা হয়েছে পিক্সেল স্লেটে।

নেভি ব্লু রঙে ট্যাবটি বাজারে পাওয়া যাবে এ বছরের শেষ নাগাদ। ট্যাবটি প্রথমে ছাড়া হবে যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্যের বাজারে। পিক্সেল স্লেট ট্যাবলয়েডটির দাম শুরু ৫৯৯ ডলার থেকে বলে জানানো হয়।

গুগল হোম হাব

৯ অক্টোবর পিক্সেল ৩ স্মার্টফোন ও পিক্সেল স্লেটের পাশাপাশি গুগল স্মার্ট ডিসপ্লেযুক্ত আপডেট গুগল হোমের ঘোষণা দিয়েছে। আসলে গুগল অ্যাসিস্ট্যান্টের ভিজুয়াল সংস্করণই এই প্রদর্শিত গুগল হোম হাব।

৭ ইঞ্চি লম্বা এলসিডি ডিসপ্লে সংবলিত এই হাবে আবহাওয়ার তথ্য, ইউটিউব ভিডিও, গুগল অ্যাসিস্ট্যান্ট ও নেস্ট সিকিউরিটি ক্যামেরার ভিডিও ফুটেজ দেখার ফিচার থাকবে। গুগল ফটোস দেখার সুবিধা থাকলেও এতে কোনো ক্যামেরা থাকছে না।

এটি ভিন্ন ভিন্ন মানুষের কণ্ঠস্বর শনাক্ত করতে পারবে। ১৪৯ ডলার দাম নির্ধারণ করা হয়েছে গুগল হোম হাবের। ডিভাইসটি ক্রয় করার পর থেকে ব্যবহারকারীরা প্রথম ছয় মাস ফ্রিতে ইউটিউব প্রিমিয়াম ব্যবহার করতে পারবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter