নির্বাচন কমিশন সচিবালয় নেবে ৩৬৯ জনবল

  এমএ রহমান ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জনবল নিয়োগ দেবে বাংলাদেশ নির্বাচন কমিশন। কমিশনের অধীন নির্বাচন কমিশন সচিবালায়ে ১০টি পদে ৩৬৯ জনকে নিয়োগ দেয়া হবে। এ লক্ষ্যে আগ্রহীদের আবেদন চেয়ে সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন এসব পদে। তার আগে বিজ্ঞপ্তিতে চোখ বুলিয়ে নিন একবার। মিলিয়ে নিন যোগ্যতার মাপকাঠি। আর প্রস্তুতিটা শুরু করুন এখন থেকেই।

কোন পদে কতজন : নির্বাচন কমিশন সচিবালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে রাজস্ব খাতভুক্ত ১০টি শূন্য পদে মোট ৩৬৯ জনকে নিয়োগ দেয়া হবে। এর মধ্যে ক্যাটালগার নির্বাচন কমিশন সচিবালয় পদে ১ জন, সাঁট-লিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে ৯ জন, সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর পদে ৯ জন, উচ্চমান সহকারী পদে ১৩ জন, হিসাব সহকারী পদে ২১ জন, স্টোর কিপার পদে ৫৮ জন, অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৯৭ জন, অফিস সহায়ক পদে ১১৪ জন, নিরাপত্তা প্রহরী পদে ৯ জন, পরিচ্ছন্ন কর্মী পদে ৮ জনকে নিয়োগ দেয়া হবে।

আবেদনের যোগ্যতা : নির্বাচন কমিশন সচিবালয়ের বিজ্ঞপ্তিতে ভিন্ন ভিন্ন পদে ভিন্ন ভিন্ন যোগ্যতা চাওয়া হয়েছে। এর মধ্যে ক্যাটালগার নির্বাচন কমিশন সচিবালয় পদে আবেদনের যোগ্যতা চাওয়া হয়েছে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গ্রন্থাগার বিজ্ঞানে স্নাতক ডিগ্রি। তবে রেজাল্ট হতে হবে দ্বিতীয় শ্রেণী বা সমমানের।

সাঁট-লিপিকার-কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনের যোগ্যতা এইচএসসি পাস। তবে তাদের কম্পিউটার টাইপিং গতি প্রতি মিনিটে বাংলায় ৫০ ও ইংরেজিতে ৮০ শব্দ থাকতে হবে।

সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর পদে আবেদনের যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি। থাকতে হবে কম্পিউটার প্রশিক্ষণ।

উচ্চমান সহকারী পদে আবেদনের যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ২য় শ্রেণী বা সমমানের রেজাল্টের স্নাতক ডিগ্রি।

হিসাব সহকারী পদে ২১ জনকে নেয়া হবে। আবেদনের যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে ২য় শ্রেণীর স্নাতক ডিগ্রি।

স্টোর কিপার পদে ৫৮ জনকে নেয়া হবে। আবেদনের যোগ্যতা স্নাতক ডিগ্রি। ওয়ার্ড প্রসেসিংসহ কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে।

অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৯৭ জনকে নেয়া হবে। যোগ্যতা স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে।

অফিস সহায়ক পদে ১১৪ জনকে নিয়োগ দেয়া হবে। আবেদনের যোগ্যতা কোনো স্বীকৃত বোর্ড থেকে এসএসসি পাস।

নিরাপত্তা প্রহরী পদে ৯ জনকে নেয়া হবে। আবেদনের যোগ্যতা অষ্টম শ্রেণী পাস হওয়া।

পরিচ্ছন্নকর্মী পদে ৮ জনকে নিয়োগ দেয়া হবে। আবেদনের যোগ্যতা অষ্টম শ্রেণী পাস হতে হবে।

আবেদনের বয়স : নির্বাচন কমিশন সচিবালয়ে এসব পদে আবেদনের জন্য আগ্রহীর বয়স ১ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে, ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। এ ক্ষেত্রে কোনো এফিডেভিড গ্রহণযোগ্য নয়।

আবেদনের সময়সীমা :

ইতিমধ্যে ৫ ফ্রেব্রুয়ারি থেকে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। অনলাইনে আবেদন করা যাবে ২৫ ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত।

আবেদন প্রক্রিয়া : এ পদগুলোয় আবেদনের জন্য http://ecs.teletalk.com.bd এ ঠিকানায় প্রবেশ করে অনলাইনে ফরম পূরণ করে আবেদন করতে হবে।

বাছাই প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের পরে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এ পরীক্ষায় উত্তীর্ণ হলে চূড়ান্তভাবে নির্বাচিত হবেন। এ পরীক্ষার সময় পরে জানানো হবে।

বেতন ভাতা : চূড়ান্তভাবে নির্বাচিতরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন-ভাতা পাবেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×