অনলাইনে নিশ্চিত কাজের সুযোগ

  এম. মিজানুর রহমান সোহেল ১৫ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অনলাইনে নিশ্চিত কাজের সুযোগ
অনলাইনে নিশ্চিত কাজের সুযোগ। ছবি সংগৃহীত

নিজের একটি কম্পিউটার, কম্পিউটারে বেসিক নলেজ এবং কাজ শেখার আগ্রহ থাকলে অনলাইনে নিশ্চিত কর্মসংস্থানের সুযোগ দিচ্ছে আমেরিকা-বাংলাদেশের যৌথ উদ্যোগে পরিচালিত ‘জবস রিকা ডটকম’। নারী-পুরুষ, শিক্ষিত বেকার, যারা পার্টটাইম কাজ খুঁজছেন এবং যারা চাকরির পাশাপাশি আরও কিছু আয় করতে চান তারা এখানে কাজ করার সুযোগ পাবেন।

প্রতিষ্ঠানটি নিজেরা প্রশিক্ষণ দিয়ে এবং প্রয়োজনীয় সব সহযোগিতার মাধ্যমে নিশ্চিত আয়ের উদ্যোগ নিয়েছে। প্রাথমিক প্রশিক্ষণ নিয়ে ঘরে বসে যেমন কাজ করার সুযোগ রয়েছে; একই সঙ্গে টিম তৈরি করেও কাজ করার সুযোগ রয়েছে। প্রতিষ্ঠানটি পাইলট প্রজেক্ট শুরু করেছে উত্তরাঞ্চলে। তবে দেশে বা দেশের বাইরে যে কোনো স্থান থেকে দলবদ্ধ হয়ে অংশগ্রহণ করতে চাইলে তাদের জন্য এখনই সুযোগ করে দেবে প্রতিষ্ঠানটি।

এ ব্যাপারে জবস রিকার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শামীম আহমেদ বলেন, অনলাইনে ফ্রিল্যান্সিং করার আগ্রহ রয়েছে অনেকের। কিন্তু নির্দিষ্ট কাজের জন্য প্রপার স্কিল না থাকা, স্কিল থাকা সত্ত্বেও প্রতিযোগিতামূলক মার্কেটপ্লেসে কাজ না পাওয়াসহ আরও নানা কারণে সম্ভাবনাময় এ খাত থেকে অনেকেই কোনো ফলাফল পাচ্ছেন না। তাদের জন্য সু-সংবাদ হয়ে এসেছে ‘জবস রিকা ডটকম’।

আমরা কাজ শেখানো থেকে শুরু করে কাজ দেয়া এবং সফটওয়্যারসহ অন্যান্য সব সাপোর্ট দেয়ার মাধ্যমে আমাদের প্রতিষ্ঠান থেকেই নিশ্চিত ইনকামের সুযোগ করে দিচ্ছি। এছাড়া প্রপার সাপোর্ট নিশ্চিত করতে আমাদের রয়েছে নিজস্ব অ্যাফিলিয়েট নেটওয়ার্ক ও ইমেইল। এছাড়া এসএমএস প্রোমোশনের জন্য রয়েছে নিজস্ব সার্ভার, প্রশিক্ষণের জন্য রয়েছে বেসিস অ্যাওয়ার্ডপ্রাপ্ত ও প্রতিষ্ঠিত ফ্রিল্যান্সার এবং ২৪ ঘণ্টা সাপোর্ট নিশ্চিত করতে রয়েছে বিশেষ হাই-স্কিলড সাপোর্ট টিম। সময়ের চাহিদাকে সামনে রেখে আরও নতুন নতুন ফিচার ক্রমান্বয়ে সংযুক্ত হবে যা কাজের সামগ্রিক সিস্টেমকে আরও সহজ করবে এবং বৃহৎ আকারে কাজের সুযোগ তৈরি করবে। জবস রিকা সার্বিক কর্মকাণ্ড এগিয়ে নেয়ার মাধ্যমে বাংলাদেশে বৃহৎ আকারে কর্মসংস্থান তৈরির প্ল্যাটফর্ম হবে বলে মনে করছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানের মূল কাজ : জবস রিকার মূল কাজ হল গ্লোবাল ডিজিটাল মার্কেটিং। এক্ষেত্রে ইউরোপ এবং আমেরিকার দেশগুলো মূল টার্গেটেড এরিয়া। এসব দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্য এবং সেবা অনলাইন প্রক্রিয়ায় তাদের দেশের মানুষের কাছে পৌঁছে দেয়াই হল এ কাজের মূল লক্ষ্য।

একটি পূর্ণাঙ্গ ব্যবসা প্রক্রিয়ায় সেতুবন্ধন বা অ্যাড ফার্মের ভূমিকায় বিভিন্ন ধাপে বিভিন্ন ক্যাটাগরিতে কর্মীরা কাজ করে এবং যার যার যোগ্যতা অনুযায়ী ইনকাম করে। এ খাতে পণ্য এবং সেবা আনলিমিটেড; তাই কাজের সুযোগও অনেক বেশি। এছাড়া তুলনামূলক কম সময়ে এবং সহজে কাজ করে ধারাবাহিকভাবে আয় করার সুযোগ রয়েছে। এ খাতে কাজ প্রাপ্তির জন্য যা যা দরকার তার সব ব্যবস্থা করে দেবে জবস রিকা।

কাজ শিখতে কত দিন সময় লাগতে পারে : যাদের নিজেস্ব কম্পিউটার আছে এবং কম্পিউটারে বেসিক নলেজ আছে তারা এ প্রতিষ্ঠানেই কোর্স করে কাজ শিখতে পারবেন। বেসিক কাজ শেখা এবং ইনকাম শুরুর জন্য প্রাইমারি বেসিক কোর্স করতে অন্তত এক থেকে দুই মাস সময় ভালোভাবে শিখতে হবে। প্রাথমিক পর্যায়ে শেখার মূল বিষয়গুলোর মধ্যে রয়েছে টার্গেটেড ট্রাফিক জেনারেশন প্রসেস এবং অফার প্রমোশন সিস্টেম।

এছাড়া ধারাবাহিকভাবে ভালো পারফরমেন্স ধরে রাখতে প্রতিমাসেই নতুন কিছু বিষয় শিখতে হবে। শুরুর দিকে ফুলটাইম কাজ করতে পারলে ভালো; তবে শেখাপরবর্তী সময়ে দৈনিক ন্যূনতম ৫-৬ ঘণ্টা কাজ করার ইচ্ছা থাকতে হবে। কয়েকটি জেলায় অস্থায়ী ওয়ার্কশপে প্রশিক্ষণ নিয়ে অথবা অনলাইনভিত্তিক সরাসরি ক্লাসের মাধ্যমেও শেখার সুযোগ রয়েছে। কোর্সের মেয়াদ দুই মাস এবং কোর্স ফি দশ হাজার টাকা। এ সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে https://jobsrica.com/ এই ঠিকানায়।

কাজ করতে গিয়ে সমস্যায় পড়লে কী হবে : যেহেতু অনলাইনভিত্তিক কাজ তাই অনেক কিছুই যে কোনো সময় আপডেট হতে পারে; তখন কাজের প্রসেসও কিছুটা আপডেট করতে হয়। এ বিষয়ে সঠিক গাইডলাইন দেয়ার জন্য জবস রিকার নিজস্ব রিসার্চ টিম রয়েছে, যারা লাইভ ক্লাসের মাধ্যমে এসব সমস্যার দ্রুত সমাধানে কাজ করে।

গ্রুপ করে কাজ করার সুযোগ আছে কি : অবশ্যই গ্রুপ করে কাজ করার সুযোগ রয়েছে। অন্যান্য কাজের ক্ষেত্রে নিজে গ্রুপ করে কাজ করতে গেলে সাধারণত দায়িত্বশীল ব্যক্তিকে কর্মীদের সব দায়িত্ব নিতে হয়।

কিন্তু জবস রিকার তত্ত্বাবধায়নে গ্রুপ করে কাজ করার সুবিধা হল কর্মীদের কাজ শেখান থেকে শুরু করে তাদের কাজ দেয়া, কাজের সমাধান দেয়া এবং পেমেন্ট প্রসেস করা সব দায়িত্ব নেবে জবস রিকা। শুধু গ্রুপ লিডার হিসেবে বেসিক কিছু দায়িত্ব পালন করেই ওই গ্রুপের রেগুলার কাজের বা ইনকামের ওপর ১০ শতাংশ ইন্সেন্টিভ কমিশন পাওয়ার সুযোগ রয়েছে। যার মাধ্যমে একেকজন টিমলিডারের প্রতি মাসে সহজেই হাজার ডলারের বেশি উপার্জনের সুযোগ পাবেন।

কাজের পেমেন্ট কীভাবে পাওয়া যাবে : বিদেশে কাজ করলেও যেহেতু জবস রিকার তত্ত্বাবধায়নে সব কাজ সম্পাদিত হবে, তাই বিদেশ থেকে আয় করা টাকা পাওয়ার ব্যাপারে কোনো টেনশন করতে হবে না। প্রতিষ্ঠানটিই প্রতি সপ্তাহে কাজের সব পেমেন্ট নিজ দায়িত্বে পরিশোধ করে থাকে।

সপ্তাহজুড়ে যে কাজ ও আয় হবে তার পেমেন্টগুলো প্রতি বুধবার কর্মীদের ব্যাংক একাউন্টে সরাসরি জমা হয়ে যায়। এছাড়া প্রপার সাপোর্ট নিশ্চিত করতে আমাদের রয়েছে নিজস্ব অ্যাফিলিয়েট নেটওয়ার্ক এবং ইমেইল ও এসএমএস প্রোমোশনের জন্য রয়েছে নিজস্ব সার্ভার। এ সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে https://jobsrica.com/ এই ঠিকানায় এবং কল করা যাবে ০১৭৫০ ৯৬০ ৯৯০ এই নম্বরে।

আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×