পাট গবেষণা ইন্সটিটিউট নেবে ৩৬ কর্মী

প্রকাশ : ১৫ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  এম এ রহমান

পাট গবেষণা ইন্সটিটিউট। ছবি সংগৃহীত

বাংলাদেশ সরকারের পাট মন্ত্রণালয়ের পাট গবেষণা ইন্সটিটিউটে জনবল নিয়োগ দেয়া হবে। ৮টি স্থায়ী শূন্য পদে মোট ৩৬ জনকে নিয়োগ দেয়া হবে। এ লক্ষ্যে জনবল চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পাট গবেষণা ইন্সটিটিউট। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন।

কোন পদে কতজনকে নিয়োগ : পাট গবেষণা ইন্সটিটিউটের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৮ পদে ৩৬ জনকে নেয়া হবে। এর মধ্যে বৈজ্ঞানিক কর্মকর্তা পদে ৮ জন, সহকারী পরিচালক পদে ১ জন, জুনিয়র ফিল্ড অ্যাসিস্ট্যান্ট পদে ৭ জন, অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর ৯ জন, সাঁট মুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর ১ জন, ট্রাকচালক ৩ জন, সহকারী ম্যাশন ১ জন ও অফিস সহায়ক পদে নেয়া হবে ৬ জনকে।

আবেদনের যোগ্যতা : নিয়োগ বিজ্ঞপ্তিতে বৈজ্ঞানিক কর্মকর্তা পদে আবেদনের যোগ্যতা চাওয়া হয়েছে কৃষিতে বিএসসি অথবা উদ্ভিদবিজ্ঞান/ প্রাণিবিজ্ঞান/ মৃত্তিকাবিজ্ঞান/ জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজিতে এমএসসি পাস। ন্যূনতম দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হতে হবে।

সহকারী পরিচালক পদে আবেদনের যোগ্যতা চাওয়া হয়েছে ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রিধারী কিংবা এমবিএ পাস হতে হবে।

জুনিয়র ফিল্ড অ্যাসিস্ট্যান্ট পদে আবেদনের যোগ্যতা কৃষিতে ডিপ্লোমা ডিগ্রি। অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর পদে আবেদনের যোগ্যতা এইচএসসি পাস ও প্রতি মিনিটে টাইপিং স্পিড বাংলা ২০ শব্দ ও ইংরেজি ৩০ শব্দ।

সাঁট-লিপিকার-কাম-কম্পিউটার অপারেটর পদে আবেদনের যোগ্যতা স্নাতক পাস। তবে তাদের কম্পিউটার টাইপিং গতি প্রতি মিনিটে বাংলায় ২৫ ও ইংরেজিতে ৩০ শব্দ থাকতে হবে। আর সাঁটলিপিতে মিনিটে বাংলায় ৪৫ শব্দ ও ইংরেজিতে ৭০ শব্দ গতি থাকতে হবে।

এ ছাড়া কিছু কিছু পদের জন্য এক থেকে তিন বছরের কাজের অভিজ্ঞতা প্রয়োজন।

আবেদনের বয়স : এ সব পদে আবেদনের জন্য আগ্রহীর বয়স ৬ মার্চ, ২০১৯ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। এ ক্ষেত্রে কোনো এফিডেভিড গ্রহণযোগ্য নয়। তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩৫ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন স্কেল : বৈজ্ঞানিক কর্মকর্তা ও সহকারী পরিচালক পদে বেতন ২২ হাজার টাকা থেকে ৫৩ হাজার ৬০ টাকা। জুনিয়র ফিল্ড অ্যাসিস্ট্যান্ট, সাঁট মুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর পদে বেতন ১০ হাজার ২০০ টাকা থেকে ২৪ হাজার ৬৮০ টাকা। অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর ও ট্রাকচালক পদে আবেদনের যোগ্যতা ৯৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা, সহকারী ম্যাশন ও অফিস সহায়ক পদে বেতন ৮২৫০ টাকা থেকে ২০ হাজার ১০ টাকা স্কেলে বেতন দেয়া হবে।

আবেদনের নিয়ম

আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ পাট গবেষণা ইন্সটিটিউটের ওয়েবসাইটে (http://biri.teletalk.com.bd) অনলাইনের মাধ্যমে আবেদনপত্র পূরণ করতে হবে। অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণপূর্বক নির্দেশ মতে ছবি এবং স্বাক্ষর আপলোডের পর আবেদনপত্র সাবমিশন সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Previwe দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা হলে প্রার্থী একটি ইউজার আইডিসহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পাবেন। অ্যাপ্লিকেন্টস কপি ডাউনলোড ও প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। ইউজার আইডি নম্বরটি ব্যবহার করে ৭২ ঘণ্টার মধ্যে টেলিটকের মাধ্যমে পরীক্ষা ফি জমা দিতে হবে।

ফি বাবদ আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে ১ থেকে ২ নম্বর পদের জন্য ৫০০ টাকা আর ৩ নম্বর থেকে ৬ নম্বর পদের জন্য ৩০০ টাকা এবং ৭ ও ৮ নম্বর পদের জন্য ২০০ টাকা জমা দিতে হবে। টাকা জমা না দেয়া পর্যন্ত আবেদন পূর্ণাঙ্গ হবে না।

আবেদনের সময়সীমা : অনলাইনের মাধ্যমে আবেদন ও ফি প্রদান শুরু হয়েছে ২৪ ফেব্রুয়ারি ২০১৯ সকাল ৯টা থেকে। শেষ সময় ২৪ মার্চ, ২০১৯ বিকাল ৫টা।

বাছাই : প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের পরে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে চূড়ান্তভাবে নির্বাচিত হবেন। এই পরীক্ষার সময় পরে জানানো হবে।