চাকরি খোঁজার কায়দা কানুন

  আহসান হাবীব রাভী ১০ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অনানুষ্ঠানিকভাবে নানাকাজে জড়িত থাকলেও শিক্ষাজীবন শেষ করে একটা চাকরি ভীষণ গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। বিশেষ করে যারা সদ্য লেখাপড়া শেষ করেছেন তাদের কাছে এর গুরুত্ব আরও বেশি। তবে পড়াশোনা শেষ করলেই হবে না, চাকরি খুঁজতে চাই বিশেষ কিছু দক্ষতা। তথ্যপ্রযুক্তির এ যুগে চাকরি খোঁজার অনেক উপায় তৈরি হয়েছে। তৈরি হয়েছে চাকরি সংক্রান্ত বিভিন্ন ওয়েবসাইটও। চাকরি খোঁজার দরকারি কলাকৌশলগুলো জানাচ্ছেন- আহসান হাবীব রাভী

স্থির করুন কর্মক্ষেত্র : চাকরি খোঁজার আগে আপনার কর্মক্ষেত্র কেমন হবে কিংবা কোন সেক্টরে কাজ করতে চান, সেটি স্থির করুন। এটাই প্রথম পদক্ষেপ। এর ওপর নির্ভর করেই আপনার চাকরি খোঁজের কৌশল পরিবর্তন হবে। যেমন : সরকারি চাকরির ক্ষেত্রে আপনার এক ধরনের প্রস্তুতির প্রয়োজন আবার বেসরকারি চাকরির ক্ষেত্রে আরেক ধরনের প্রস্তুতির প্রয়োজন হবে।

অনলাইনে খুঁজতে পারেন কাক্সিক্ষত চাকরি : এখন চাকরি খোঁজার জন্য অথৈ সাগরে পড়তে হয় না। রয়েছে চাকরি খোঁজার বিশ্বস্ত কিছু ওয়েবসাইট যেখানে আপনি সহজেই আপনার কাক্সিক্ষত চাকরির সন্ধান পেয়ে যাবেন। এজন্য এ ওয়েবসাইটগুলোতে আপনার একটি অ্যাকাউন্ট থাকতে হবে। সেই অ্যাকাউন্টে আপনি আপনার পছন্দের চাকরির তালিকাও দিতে পারবেন। যদি ওয়েবসাইটটিতে সাবস্ক্রাইব করে থাকেন, তবে স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে চাকরির অ্যালার্ট। এছাড়াও ওয়েবসাইটগুলোতে আপনার তথ্য দিয়ে স্বয়ংক্রিয়ভাবে জীবনবৃত্তান্ত তৈরি হয়ে যাবে।

এখন প্রায় অধিকাংশ প্রতিষ্ঠান চাকরি খোঁজার ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন আবেদন আহ্বান করে। এজন্য ঢুঁ মারতে পারেন ওয়েবসাইটগুলোতে। এখন এ ওয়েবসাইটগুলোর অ্যাপসও তৈরি হয়েছে। ফলে আরও সহজে আপনার স্মার্টফোনের মাধ্যমেও আপনি চাকরি খোঁজার মতো গুরুত্বপূর্ণ কাজটি করতে পারেন।

যোগাযোগ বাড়ান : আপনার পছন্দের পেশা অনুযায়ী যোগাযোগ বিস্তৃত করুন। নেটওয়ার্ক বাড়লে তীব্র প্রতিযোগিতামূলক চাকরির বাজারে আপনি একটু হলেও এগিয়ে থাকবেন। এর সঙ্গে জড়িত এমন অভিজ্ঞ ব্যক্তিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন। তারা আপনার চাকরি সন্ধানে তো সাহায্য করবেই সঙ্গে পাবেন মূল্যবান পরামর্শ।

বিশ্ববিদ্যালয় বা কলেজ অ্যালামনাইয়ে যোগাযোগ রাখুন : আপনার বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই বা এ ধরনের সংগঠন হতে পারে চাকরি খোঁজার ভালো মাধ্যম। বেসরকারি চাকরি খোঁজার ক্ষেত্রে আপনার বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইরা সবার আগে আপনার জন্য এগিয়ে আসবেন। তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন বা তাদের সংগঠনে যুক্ত হয়ে যান।

চাকরি মেলায় মিলতে পারে কাক্সিক্ষত চাকরি : এখন বিশ্ববিদ্যালয় বা কলেজ ক্যাম্পাসে চাকরি মেলার আয়োজন করা হয়ে থাকে। অনেক সময় বড় কোনো শহরেও চাকরি মেলার আয়োজন করা হয়। এ ধরনের মেলাও আপনার কাক্সিক্ষত চাকরি সন্ধানের জন্য ভালো মাধ্যম হতে পারে।

লিংকডইনে যুক্ত হোন : পেশাদার ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ বাড়ানো আপনার ক্যারিয়ারের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। অনেক সময়ই তাদের সঙ্গে যোগাযোগ গড়ে তোলা যায় না। তবে এখন সামাজিক যোগাযোগ মাধ্যম লিংকডইনের মাধ্যমে তাদের সঙ্গে খুব সহজেই যুক্ত হতে পারেন। অনুসরণ করতে পারেন তাদের ক্যারিয়ারের নানা পদক্ষেপ। এছাড়াও অনেক প্রতিষ্ঠান এখন লিংকডইনে চাকরির আবেদনও আহ্বান করে থাকে।

যুক্ত থাকুন কাক্সিক্ষত প্রতিষ্ঠানের ওয়েবসাইট বা ফেসবুক পেজে : তথ্যপ্রযুক্তির এ যুগে প্রায় সব প্রতিষ্ঠান নিজেদের ওয়েবসাইট চালু করেছে। আপনার কাক্সিক্ষত প্রতিষ্ঠান অর্থৎ যে প্রতিষ্ঠানে আপনি চাকরি করতে চান, সে প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইটে বা ফেসবুক পেজে নিয়মিত যুক্ত থাকুন। তারা তাদের চাকরি সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে এখানে উন্মুক্ত করেন। আপনি তাদের ওয়েবসাইটে বা ফেসবুক পেজে যুক্ত থাকলে তাদের চাকরি ও চাকরির যোগ্যতা সংক্রান্ত তথ্যগুলো পাবেন। যা আপনাকে প্রতিযোগিতামূলক এ বাজারে এগিয়ে রাখবে। হ

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×