কারা অধিদফতরে কারারক্ষী পদে নিয়োগ

  আতিকুর রহমান ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘রাখিব নিরাপদ দেখাব আলোর পথ’ এই মূলমন্ত্রে দীক্ষিত হয়ে বাংলাদেশের কারাগারে বন্দি অপরাধীদের সংশোধন ও নিরাপদ রাখার জন্য কাজ করে কারারক্ষীরা। সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে কারারক্ষী পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ জেল। এই পদে বাংলাদেশে স্থায়ীভাবে বসবাসরত নারী-পুরুষরা আবেদন করতে পারবেন।

আবেদনকারীর বয়স ও যোগ্যতা : কারারক্ষী পদে সাধারণ ও অন্যান্য কোটায় ১৮ থেকে ২১ বছর এবং মুক্তিযোদ্ধা কোটায় ১৮ থেকে ৩২ বছরবয়সী এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন। এছাড়া পুরুষ প্রার্থীদের উচ্চতা ১.৬৭ মিটার, বুকের মাপ ৮১.২৮ সেমি. এবং ওজন হতে হবে ৫২ কেজি। অপদিকে মহিলা প্রার্থীদের উচ্চতা ১.৫৭ মিটার, বুকের মাপ ৭৬.৮৯ সেমি. এবং ওজন ৪৫ কেজি হতে হবে। প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে।

আবেদন প্রক্রিয় : বিজ্ঞপ্তি অনুযায়ী এ বছর কারারক্ষী পদে আবেদনের জন্য টেলিটক মোবাইল থেকে ম্যাসেজের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। এ জন্য মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে, BDJBOARDKEYWORDSSCROLLSSCPASSYEARHOMEDISTRICTCODEUPZILLANAME লিখে সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি ম্যাসেজে প্রার্থীদের তথ্য যাচাই করে, যোগ্য প্রার্থীদের পিন নম্বর দেয়া হবে। পিন নম্বর ব্যবহার করে পরীক্ষাফি ১১১ টাকা বিজ্ঞপ্তি অনুযায়ী মোবাইলের মাধ্যমে পাঠাতে হবে। টাকা জমা দেয়া হলে প্রার্থীর মোবাইলে রেজিস্ট্রেশন নম্বরসহ ম্যাসেজ আসবে। পরীক্ষার তারিখ, সময় ও স্থান পরে মোবাইলের মাধ্যমে জানানো হবে।

রেজিস্ট্রেশনের সময়সীমা : কারারক্ষী পদে নিয়োগের জন্য আগ্রহী নারী-পুরুষরা টেলিটক মোবাইলের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন ১৬ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে ১৮ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত। রেজিস্ট্রেশন ফি জমা দেয়া যাবে ২১ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত।

প্রয়োজনীয় কাগজপত্র : শারীরিক পরীক্ষায় অংশ নেয়ার সময় প্রার্থীকে নমুনা ফরম পূরণ করে আবেদন করতে হবে। (কারা অধিদফতরের ওয়েবসাইটে আবেদন ফরম পাওয়া যাবে)। আবেদনপত্রের সঙ্গে প্রতিটি সনদের মূলকপির সঙ্গে অতিরিক্ত ১ কপি সত্যায়িত অনুলিপি আনতে হবে। এছাড়া সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের দেয়া চারিত্রিক সনদের মূলকপি, জেলার স্থায়ী বাসিন্দা প্রমাণের জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পৌরসভা বা সিটি কর্পোরেশনের মেয়র বা ওয়ার্ড কমিশনারের কাছ থেকে নাগরিকত্বের সনদের মূলকপি, জাতীয় পরিচয়পত্রের মূলকপি এবং সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট আকারের ছবি সংযুক্ত করতে হবে।

বাছাই প্রক্রিয়া : কারারক্ষী পদে নিয়োগের জন্য প্রার্থীদের শারীরিক মাপ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। শারীরিক পরীক্ষায় উত্তীর্ণদের একইদিন ৭০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে, যা ১ ঘণ্টা ৩০ মিনিট চলবে। বিগত বছরের প্রশ্নপত্র থেকে দেখা যায় লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান এই চারটি বিষয়ে প্রশ্ন করা হয়। লিখিত পরীক্ষায় ভালো করতে হলে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর পাঠ্য বইগুলো ভালো করে পড়তে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে ৩০ নম্বরের মৌখিক পরীক্ষা দিতে হবে। উভয় পরীক্ষায় আলাদা ভাবে ৪৫ ভাগ নম্বর পেলে উত্তীর্ণ হিসেবে বিবেচনা করা হবে। তবে জেলার নিয়োগযোগ্য প্রকৃত শূন্য পদের বিপরীতে কোটাভিত্তিক মেধাক্রম অনুযায়ী প্রার্থীদের প্রাথমিক ভাবে নির্বাচন করা হবে।

যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন : বিজ্ঞপ্তি অনুযায়ী পুরুষ কারারক্ষী পদে ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, জামালপুর, কুড়িগ্রাম, বাগেরহাট ও চাপাইনবাবগঞ্জ জেলা বাদে অন্য সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। মহিলা কারারক্ষী পদে শুধু ঢাকা, গাজীপুর, মুন্সীগঞ্জ, কুমিল্লা, ফেনী, সিলেট, সুনামগঞ্জ, খুলনা, যশোর, নড়াইল, চুয়াডাঙ্গা, ভোলা, বরগুনা, চাপাইনবাবগঞ্জ, রংপুর, লালমনিরহাট ও নীলফামারী জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বেতন-ভাত ও সুবিধা : চূড়ান্ত ভাবে নির্বাচিত একজন কারারক্ষী জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা হারে বেতন পাবেন। এছাড়াও বিধি অনুযায়ী অন্যান্য সুবিধা পাবেন। বিভিন্ন বিভাগীয় পরীক্ষা দিয়ে পদোন্নতীর সুযোগও রয়েছে এ পদে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×