প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে নিয়োগ

  চাকরির খোঁজ প্রতিবেদক ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জনবল নিয়োগ দেবে সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। প্রতিষ্ঠানটির রাজস্ব খাতভুক্ত ১৩-২০ গ্রেডের নানা পদে নিয়োগ দেয়া হবে। সরকারি চাকরি যারা খুঁজছেন, নিঃসন্দেহে তাদের জন্য সুখবর এটি। আগ্রহ আর যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন এসব পদে। তার আগে বিজ্ঞপ্তিতে চোখ বুলিয়ে নিন একবার। মিলিয়ে নিন যোগ্যতার মাপকাঠি।

কোন কোন পদে নিয়োগ : মুক্তিযোদ্ধা কোটার জন্য সংরক্ষিত পদ পাঁচটি সাঁট মুদ্রাক্ষরিক-কাম কম্পিউটার অপারেটর, কম্পিউটার অপারেটর, সহকারী গ্রন্থাগারিক, অফিস সহকারী-কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এবং অফিস সহায়ক। এ কোটার প্রথম চারটি পদে মানিকগঞ্জ, ফরিদপুর, গোপালগঞ্জ, জামালপুর, নেত্রকোনা, শেরপুর, চাঁদপুর, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী, ঝিনাইদহ, বাগেরহাট, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালী, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে না।

সাঁট মুদ্রাক্ষরিক-কাম কম্পিউটার অপারেটর : এ পদে নিয়োগ পাবেন ছয়জন। স্নাতক বা সমমানের ডিগ্রিধারী এবং কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থী পারবেন আবেদন করতে। ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা [গ্রেড-১৩] গ্রেডে বেতন দেয়া হবে।

কম্পিউটার অপারেটর : এ পদে দু’জন নিয়োগ দেয়া হবে। এ ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা স্নাতক হলেও, বিজ্ঞানে স্নাতকধারীরা পাবেন অগ্রাধিকার। তবে ডাটা এন্ট্রি অথবা কন্ট্রোল অপারেটরস কাজে দুই বছরের অভিজ্ঞতাসম্পন্নদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতাকে বিশেষ বিবেচনায় নেয়া হবে। অবশ্য অপারেটরস অ্যাপটিচুড টেস্টে উত্তীর্ণ হওয়া এ পদের ক্ষেত্রে বাধ্যতামূলক। গ্রেড-১৩ অনুসারে বেতন দেয়া হবে।

সহকারী গ্রন্থাগারিক : এ পদে নিয়োগ পাবেন একজন। গ্রন্থাগার বিজ্ঞানে দ্বিতীয় শ্রেণীর মাস্টার্স ডিগ্রি অথবা দ্বিতীয় শ্রেণীর সম্মানসহ স্নাতক ডিগ্রি ও গ্রন্থাগার বিজ্ঞানে ডিপ্লোমাধারীরা পারবেন আবেদন করতে। গ্রেড-১৪ অনুসারে, ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা বেতন দেয়া হবে চূড়ান্ত নিয়োগ প্রাপ্ত ব্যক্তিকে।

অফিস সহকারী-কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক

এই পদে চারজনকে নিয়োগ দেয়া হবে। এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীদের জন্য এ পদ। ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা [গ্রেড-১৬] স্কেলে বেতন দেয়া হবে।

অফিস সহায়ক : এ পদে তিনজনকে নিয়োগ দেয়া হবে। এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা করতে পারবেন আবেদন। তবে কোটার কারণে গাজীপুর, নরসিংদী, ফরিদপুর, শরীয়তপুর, জামালপুর, পাবনা, চাঁদপুর, খাগড়াছড়ি, রাজশাহী, যশোর, নড়াইল, কুষ্টিয়া, বরিশাল, বরগুনা ও সিলেট জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না। ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা স্কেলে বেতন দেয়া হবে।

অন্যান্য কোটা : অন্যান্য কোটায় দেয়া হবে তিনটি পদে নিয়োগ- কম্পিউটার অপারেটর, ক্যাশ সরকার এবং অফিস সহায়ক। এর মধ্যে প্রথম পদটিতে মানিকগঞ্জ, ফরিদপুর, গোপালগঞ্জ, জামালপুর, নেত্রকোনা, শেরপুর, চাঁদপুর, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী, ঝিনাইদহ, বাগেরহাট, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালী, সুনামগঞ্জ ও হবিগঞ্জ এবং শেষের দুটি পদের ক্ষেত্রে গাজীপুর, নরসিংদী, ফরিদপুর, শরীয়তপুর, জামালপুর, চাঁদপুর, খাগড়াছড়ি, রাজশাহী, পাবনা, খুলনা, যশোর, নড়াইল, কুষ্টিয়া, বরিশাল, বরগুনা ও সিলেট জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

কম্পিউটার অপারেটর : এ পদে নিয়োগ পাবেন দু’জন। শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা ‘মুক্তিযোদ্ধা কোটা’র ‘কম্পিউটার অপারেটর’ পদটির হুবহু। ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা [গ্রেড-১৩] স্কেলে বেতন দেয়া হবে।

ক্যাশ সরকার : দ্বিতীয় বিভাগে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন। নিয়োগ পাবেন একজন। গ্রেড-১৭ অনুসারে এ পদে বেতন দেয়া হবে ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা।

অফিস সহায়ক : এ পদের বেতন-ভাতা, পদসংখ্যা ও শিক্ষাগত যোগ্যতাও ‘মুক্তিযোদ্ধা কোটা’য় থাকা একই পদটির হুবহু।

ব্যবহারিক পরীক্ষা : সাঁট মুদ্রাক্ষরিক-কাম কম্পিউটার অপারেটর পদে সাঁটলিপিতে প্রতি মিনিটে সর্বনিু গতি বাংলায় ৭০ ও ইংরেজিতে ৪৫ শব্দ এবং মুদ্রাক্ষরে বাংলায় ২৫ ও ইংরেজিতে ৩০ শব্দ হওয়া চাই। অন্যদিকে, অফিস সহকারী-কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের ক্ষেত্রে মুদ্রাক্ষরে সর্বনিু গতি বাংলা ও ইংরেজিতে ২০ শব্দ হওয়া বাঞ্ছনীয়।

বয়সসীমা : প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে আবেদনের জন্য ১ ফেব্রুয়ারি ২০১৮ তারিখের হিসাবে প্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/এতিম ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর পর্যন্তই। অন্যদিকে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩৫ বছর পর্যন্ত শিথিল করা হবে।

যেভাবে আবেদন : আবেদনকারীকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মডেল ফরম অনুসারে নিজের হাতে আবেদন করতে হবে এবং প্রদত্ত নমুনা অনুসারে তা যথাযথভাবে পূরণ করে দুই সেট সংযুক্ত করতে হবে আবেদনপত্রের সঙ্গে। আবেদনপত্র ও প্রবেশপত্রের নমুনা পাওয়া পাবে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এ ওয়েবসাইটে-www.probashi.gov.bd। বলে রাখা ভালো, পদগুলোতে সব জেলার এতিম ও প্রতিবন্ধী কোটার প্রার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনপত্রের খামের ওপর পদের নাম, নিজ জেলা, বিশেষ কোটা [প্রযোজ্য ক্ষেত্রে] স্পষ্টাক্ষরে উল্লেখ করতে হবে। এ ছাড়া প্রার্থীর নাম ও ঠিকানা উল্লেখ করে, ১০ টাকা মূল্যমানের অব্যবহৃত ডাক টিকিটযুক্ত সাড়ে ৯ বাই সাড়ে ৪ ইঞ্চি আকারের একটি ফেরত-খাম সংযুক্ত করতে হবে।

আবেদন ফি : ‘সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়’-এর অনুকূলে, পরীক্ষার ফি বাবদ ট্রেজারি চালানের মাধ্যমে সাঁট মুদ্রাক্ষরিক-কাম কম্পিউটার অপারেটর, কম্পিউটার অপারেটর, সহকারী গ্রন্থাগারিক, অফিস সহকারী-কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক- এ চারটি পদের ক্ষেত্রে ১০০ টাকা এবং ক্যাশ সরকার, অফিস সহায়ক- এ দুটি পদের ক্ষেত্রে ৫০ টাকা ট্রেজারি চালানের মাধ্যমে সোনালী ব্যাংক ট্রেজারি শাখার হিসাব কোড নং-১-৩৩০১-০০০১-২০৩১-এ জমা দিয়ে চালানের মূলকপি আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করা চাই। আবেদনপত্র অবশ্যই ডাকযোগে পাঠাতে হবে। কুরিয়ার সার্ভিস বা হাতে হাতে পাঠানো আবেদনপত্র গ্রহণ করা হবে না।

আবেদনের ঠিকানা : সচিব, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, প্রবাসীকল্যাণ ভবন, ৭১-৭২, পুরাতন এলিফ্যান্ট রোড, ইস্কাটন গার্ডেন, রমনা, ঢাকা।

ডেটলাইন : প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের এসব পদে আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গেছে। আবেদনের শেষ তারিখ ২৮ ফেব্রুয়ারি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×