কর্মক্ষেত্রে যারা সফল

  যুগান্তর ডেস্ক    ২৩ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সফলদের স্বপ্ন, জীবন সংগ্রাম, পথচলা আর সফলতার গল্প শোনাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) এক অনুষ্ঠানের আয়োজন করে টেডএক্সবুয়েট। টেডএক্সবুয়েটের অগ্রযাত্রা নিয়ে বক্তৃতাকালে জলবায়ু পরিবর্তন গবেষক ও টেডএক্সবুয়েট এর কো-মডারেটর সানিয়া বিনতে মাহতাব বলেন, বিশ্বের সব সফলের স্বপ্ন, জীবন সংগ্রাম, পথচলা আর সফলতার গল্প সবার মাঝে ছড়িয়ে দিতে বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে এই ধরনের ইভেন্টের আয়োজন করে আসছে টেডএক্সবুয়েট। বিজ্ঞান থেকে ব্যবসা, ব্যবসা থেকে আলোচিত বিষয় নিয়ে ১০০টিরও বেশি ভাষার বিখ্যাত, আলোচিত, অনুকরণীয় ব্যক্তি নিয়ে কাজ করছি আমরা। বিশ্বের বিভিন্ন দেশের মতো আমাদের দেশেও বিখ্যাত, আলোচিত, অনুকরণীয় ব্যক্তির অভাব নেই। একটু খুঁজলেই পেয়ে যাব সেই সব ব্যক্তিত্ব যাদের কর্ম, নিষ্ঠা, সততা, সংগ্রাম আমাদের আগামীর পথচলাতে হবে অনুপ্রেরণা। তেমনই পাঁচ ব্যক্তিত্ব নিয়ে সাজান হয়েছে বুয়েটের ইতিহাসে দ্বিতীয়বারের মতো এবারের আয়োজন। সবাইকে তাদের সফলদের স্বপ্ন, জীবন সংগ্রাম, পথচলা আর সফলতার গল্প শুনতে আহ্বান জানাচ্ছি।

জীবন সংগ্রামের কথা বলতে গিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, পড়ালেখা শেষ করে কি করব চিন্তা করতে করতে ধারদেনা করে ২০টা নতুন আর ২০টা পুরান মেশিন কিনে নিজেদের বাসায় তৈরি করলাম কারখানা। শুরু হল কঠোর পরিশ্রম। সেই পরিশ্রম আজও থামেনি। ব্যবসার শুরুতেই পরাপর দুইবার বড় ধরনের হোঁচট খাই। পরিবারের সহযোগিতায় সেই কঠিন পরিস্থিতি কাটিয়ে উঠি। হাল ছেড়ে দেইনি। স্বপ্নকে আঁকড়ে ধরে ছিলাম। এরপর আর পিছে ফিরে তাকাতে হয়নি। কঠোর পরিশ্রম করে গড়ে তুলেছি ‘ইসলাম গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ’।

বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও আইইইই বাংলাদেশ সেকশনের চেয়ারম্যান ডা. সেলিয়া শাহনাজ বলেন, ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ালেখায় আগ্রহী মেয়েদের সংখ্যা খুবই কম। কঠিন বিষয় ভেবে হয়তো এদিকে অনেকেই পা বাড়াতে চান না। কিন্তু বিষয়টা মোটেই কঠিন না, আমি তা দেখিয়ে দিয়েছি। বিশ্বের সবচেয়ে বড় প্রকৌশল পেশাদারদের সংগঠন ইন্সটিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রিনক্স ইঞ্জিনিয়ার্সের (আইইইই) বাংলাদেশ সেকশনের সভাপতি হয়ে প্রমাণ করেছি যে, মনের মধ্যে স্বপ্ন থাকলে সব করা যায়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক ও জলশিরি আবাসনের চেয়ারম্যান মেজর জেনারেল আবু সাঈদ মো. মাসুদ, এভারেস্ট জয়ী প্রথম বাংলাদেশি নারী নিশাত মজুমদার, টেডএক্সবুয়েটের মডারেটর ডা. মো. সাব্বির মোস্তাফা খান, কো-মডারেটর ডা. সেলিয়া শাহনাজ, জলবায়ু পরিবর্তন গবেষক ও টেডএক্সবুয়েট এর কো-মডারেটর সানিয়া বিনতে মাহতাব, লাইসেন্সি মাফতাহুল ইসলাম, কো-অর্গানাইজার আলিফ আল আরেফিন প্রধান প্রমুখ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×