কৌশলী পড়া এগিয়ে রাখবে আপনাকে

  যুগান্তর ডেস্ক    ২৭ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অনেকেই মনে করেন, চাকরির পরীক্ষা মানেই অনেক বেশি পড়তে হয়। তবে সুশান্তপাল (৩০তম বিসিএসে ১ম) বলেন, বেশি পড়ার চেয়ে কৌশলী পড়া সবার চেয়ে এগিয়ে রাখে। আজকের লেখায় আমরা দেখব কীভাবে শুধু কৌশল জেনে মুখস্ত না করেও ফারসি শব্দ মনে রাখা যায়। বিসিএসসহ সব পরীক্ষায়ই ফারসি শব্দ সম্পর্কে প্রশ্ন থাকে। এক নজরে দেখে নিন ফারসি শব্দ শেখার চার কৌশল।

১. আইন সংক্রান্ত সব শব্দ আরবি, কিন্তু ‘আইন’ নিজে ফারসি শব্দ। যেমন : হাকিম, এজলাস, আদালত, মুহুরি ইত্যাদি শব্দগুলো আইন সম্পর্কে, তাই এগুলো আরবি।

২. শব্দের শেষে যদি ‘কর’ বা ‘গড়’ থাকে এবং তা যদি পেশা বোঝায় তা হলে তা ফারসি শব্দ হবে। যেমন : জাদুকর, সওদাগর, কারিগড় ইত্যাদি। তবে অজগর, সাগর কিংবা আয়কর জাতীয় শব্দগুলো ফার্সি নয়। কারণ, বলা আছে, শব্দের শেষে ‘কর’ বা ‘গড়’ থাকলেই হবে না সেগুলো কোনো পেশার নামও বোঝাতে হবে।

৩. দার-বাজ, বন্দি-সই, চি-নবীস- এ ৬টি প্রত্যয় যদি কোনো শব্দের শেষে যুক্ত হয় তাহলে তা ফারসি শব্দ হবে। উদাহরণগুলো দেখে নেই।

দার : জমিদার, তালুকদার, ঝাড়ুদার, ইত্যাদি।

বাজ : দুর্নীতিবাজ, বোমাবাজ, ধোঁকাবাজ ইত্যাদি।

বন্দি : রাজবন্দি, জবানবন্দি, কারাবন্দি ইত্যাদি।

সই : টিপসই, জুতসই, মানানসই, চলনসই। তবে নামসই এবং বন্ডসই এ দুটো ফারসি শব্দ নয়।

চি : উদিচী, বইচি, তবচি ইত্যাদি। তবে বাবুর্চি শব্দটি তুর্কি শব্দ।

নবীস : শিক্ষানবীস, নকলনবীস ইত্যাদি।

৪. নীল, চকলেট, কালো এবং মেজেন্টা বাদে বাকি সব রঙয়ের নাম ফারসি শব্দ থেকে এসেছে। যেমন : লাল, বেগুনি, হলুদ, আসমানি ইত্যাদি। এ কৌশলগুলোর মাধ্যমে আমরা খুব সহজেই অনেক ফারসি শব্দ আয়ত্ব করতে পারব। বাংলা ভাষায় ব্যবহৃত অন্যসব ফারসি শব্দগুলোও জেনে নেয়া চাই। মনে রাখুন, ফারসি ইরানের ভাষা। ফরাসি ফ্রান্সের ভাষা। গ্রন্থনা : আল ফাতাহ মামুন

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×