ব্যাংকে চাকরির সুযোগ

  মোহাম্মদ আতাউর রহমান ২০ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্যাংকিং সেক্টর

হালের ক্যারিয়ার ওরিয়েন্টেড তরুণদের পছন্দের চাকরিগুলোর মধ্যে ব্যাংকিং সেক্টর শীর্ষে অবস্থান করছে। এর প্রধান কারণগুলো হল- ব্যাংকিং সেক্টরে কাজের ভালো পরিবেশ রয়েছে। বেতন কাঠামো ঈর্ষণীয়।

বছরে বেশ কয়েকটি ইনসেনটিভ পাওয়া যায়, যা অন্য বহু প্রতিষ্ঠানে নেই। ব্যাংকারদের সামাজিক মর্যাদার পাশাপাশি রয়েছে চাকরি নিরাপত্তা এবং পেনশনের ব্যবস্থা। নিয়মমাফিক ইনক্রিমেন্ট, প্রভিডেন্ট ফান্ড, গ্রাচ্যুইটি।

রয়েছে হাউস লোন, কার লোনসহ নানা সুবিধা। মোটকথা কেউ ব্যাংকে চাকরি পেলে তার অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত। রাষ্ট্রায়ত্ত, বিশেষায়িত ও বেসরকারি ব্যাংকগুলো প্রতি বছর প্রচুর জনবল নিয়োগ দিয়ে থাকে।

এবার নতুনদের স্বপ্নের-আকর্ষণীয় ব্যাংকিং ক্যারিয়ার গড়ার সুযোগ করে দিচ্ছে রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাংক। এ লক্ষ্যে সম্প্রতি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহীরা যোগ্যতা থাকা সাপেক্ষে আবেদন করতে পারেন এসব প্রতিষ্ঠানে।

লুফে নিতে পারেন ব্যাংকে কাজ করে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে সরাসরি অবদান রাখার সুযোগ। তাই ব্যাংকিং খাতে যারা চাকরি করতে চান অথবা ব্যাংকিং খাতে যারা নিজেদের ক্যারিয়ার গড়তে চান, তারা যোগ্যতা থাকা সাপেক্ষে আবেদন করতে পারেন এসব পদে।

কোন কোন ব্যাংকে নিয়োগ

বাংলাদেশ পল্লী সঞ্চয় ব্যাংক, ব্র্যাক ব্যাংক, আইএফআইসি ব্যাংক এবং পূবালী ব্যাংকে নিয়োগ দেয়া হবে। এর মধ্যে পল্লী সঞ্চয় ব্যাংক নেবে ৯ পদে ১২ জন। টেকনোলজি ম্যানেজমেন্ট ট্রেইনি পদে নিয়োগ দেবে ব্র্যাক ব্যাংক।

ল অফিসার, ম্যানেজমেন্ট ট্রেইনি প্রোগ্রাম ফর আইটি এবং ডাইরেক্ট সেলস এক্সিকিউটিভ (লায়াবিলিটি) পদে জনবল নেবে আইএফআইসি ব্যাংক। তিনটি পদে কতজন নেয়া হবে সেটি উল্লেখ করা হয়নি। আর রাষ্ট্রায়ত্ত পূবালী ব্যাংক লিমিটেডে সশস্ত্র প্রহরি পদে ২০০ জনকে নিয়োগ দেবে।

পল্লী সঞ্চয় ব্যাংক

পল্লী সঞ্চয় ব্যাংকে ৯টি পদে ১২ জনকে নিয়োগ দেয়া হবে। পদগুলো হচ্ছে- সিস্টেম অ্যানালিস্ট, ডাটাবেজ অ্যাডমিনিস্ট্রেটর, সহকারী সিস্টেম অ্যানালিস্ট, সহকারী ডাটাবেজ অ্যাডমিনিস্ট্রেটর, সিস্টেম ইঞ্জিনিয়ার (হার্ড ও নিট), প্রোগ্রামার, সহকারী সিস্টেম ইঞ্জিনিয়ার (হার্ড ও নেট), সহকারী প্রোগ্রামার, কনসালট্যান্ট (বন ও ইকোসিস্টেম)।

আবেদনের যোগ্যতা বয়স ও বেতন

সিস্টেম অ্যানালিস্ট পদে আবেদনের যোগ্যতা কোনো স্বীকৃত প্রতিষ্ঠানে সহকারী অ্যানালিস্ট বা প্রোগ্রাম অফিসার হিসেবে অন্যূন ৫ বছর কাজের অভিজ্ঞতা। চাকরির বয়সসীমা ৪০ বছর।

নিয়োগপ্রাপ্তদের বেতন দেয়া হবে ৪৩ হাজার থেকে ৬৯ হাজার ৮৫০ টাকা। ডাটাবেজ অ্যাডমিনিস্ট্রেটর পদটিতে দু’জনকে নিয়োগ দেয়া হবে। শিক্ষাগত যোগ্যতা কোনো স্বীকৃত প্রতিষ্ঠানে সহকারী ডাটা এডমিনিস্ট্রেটর পদে ৫ বছর কর্ম অভিজ্ঞতা। চাকরির বয়সসীমা ৪০ বছর।

নিয়োগপ্রাপ্তদের বেতন দেয়া হবে ৪৩ হাজার থেকে ৬৯ হাজার ৮৫০ টাকা। সহকারী সিস্টেম অ্যানালিস্ট পদটিতে একজনকে নিয়োগ দেয়া হবে। শিক্ষাগত যোগ্যতা কোনো স্বীকৃত প্রতিষ্ঠানে সহকারী সিস্টেম অ্যানালিস্ট কিংবা সহকারী প্রোগ্রামার পদে তিন বছর কাজের অভিজ্ঞতা।

চাকরির বয়সসীমা ৩৫ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেয়া হবে ৩৫ হাজার ৫০০ থেকে ৬৭ হাজার ১০ টাকা। সহকারী ডাটাবেজ অ্যাডমিনিস্ট্রেটর পদটিতে চারজনকে নিয়োগ দেয়া হবে। যোগ্যতা কোনো স্বীকৃত প্রতিষ্ঠানে সমপদে ৩ বছর কাজের অভিজ্ঞতা। চাকরির বয়সসীমা ৩৫ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেয়া হবে ৩৫ হাজার ৫০০ থেকে ৬৭ হাজার ১০ টাকা।

সিস্টেম ইঞ্জিনিয়ার (হার্ড ও নিট) পদটিতে একজনকে নিয়োগ দেয়া হবে। চাকরির বয়সসীমা ৩৫ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেয়া হবে ৩৫ হাজার ৫০০ থেকে ৬৭ হাজার ১০ টাকা। প্রোগ্রামার পদটিতে একজনকে নিয়োগ দেয়া হবে।

যোগ্যতা প্রোগ্রামার পদে ৫ বছর চাকরির অভিজ্ঞতা। চাকরির বয়সসীমা ৩৫ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেয়া হবে ৩৫ হাজার ৫০০ থেকে ৬৭ হাজার ১০ টাকা। সহকারী সিস্টেম ইঞ্জিনিয়ার (হার্ড ও নেট) পদটিতে একজনকে নিয়োগ দেয়া হবে। চাকরির বয়সসীমা ৩০ বছর।

নিয়োগপ্রাপ্তদের বেতন দেয়া হবে ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। সহকারী প্রোগ্রামার পদটিতে দু’জনকে নিয়োগ দেয়া হবে। যোগ্যতা সমপদে কোনো স্বীকৃত প্রতিষ্ঠানে ৩ বছর কাজের অভিজ্ঞতা। চাকরির বয়সসীমা ৩০ বছর।

নিয়োগপ্রাপ্তদের বেতন দেয়া হবে ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। কনসালট্যান্ট (বন ও ইকোসিস্টেম) পদটিতে একজনকে নিয়োগ দেয়া হবে। শিক্ষাগত যোগ্যতা বন বিজ্ঞানে মাস্টার্স। চাকরির বয়সসীমা ৬৫ বছর। আলোচনা সাপেক্ষে বেতন নির্ধারিত হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীদের অফিস সময়ের মধ্যে অনলাইনে পল্লী সঞ্চয় ব্যাংকের ওয়েবসাইটের (www.pallisanchaybank.gov.bd) মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনের সময়সীমা

এরই মধ্যে শুরু হয়ে গেছে আদেন প্রক্রিয়া। ২২ এপ্রিল-২০১৮ পর্যন্ত আবেদন করা যাবে।

পূবালী ব্যাংকে ২০০ নিয়োগ

পূবালী ব্যাংক লিমিটেডে সশস্ত্র প্রহরী পদে ২০০ জনবল নিয়োগ দেয়া হবে। আগ্নেয়াস্ত্র চালনায় প্রশিক্ষণসহ সাধারণ আনসার ট্রেনিংপ্রাপ্ত ব্যক্তি অথবা সেনা/নৌ/বিমান/পুলিশ/ব্যাটালিয়ন আনসার বাহিনীর স্বাভাবিকভাবে অবসরপ্রাপ্ত সদস্যরা আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা ও বয়স

এসএসসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সুঠাম দেহের অধিকারী হতে হবে। কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি লম্বা হতে হবে। ওজন হতে হবে কমপক্ষে ৫০ কেজি। তবে উচ্চতা অনুযায়ী অতিরিক্ত ওজন গ্রহণযোগ্য নয়। আবেদনকারীর বয়স ৩১ মার্চ তারিখে সর্বোচ্চ ৩২ বছর হতে হবে। তবে অবসরপ্রাপ্ত প্রার্থীদেও ক্ষেত্রে ৪০ বছর পর্যন্ত গ্রহণযোগ্য। প্রাথমিক মোট বেতন ২০, ৪৩০ টাকা।

আবেদনের সময়সীমা

এরই মধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। আগামী ১৫ মে ২০১৮ তারিখ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন করা যাবে।

আবেদনের নিয়ম

আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে প্রতিষ্ঠানটির ওয়েবসাইট www.pubalibangla.com/career.asp-তে প্রবেশ করতে হবে। এ ছাড়া আবেদনের লিংকটি সরাসরি পেতে প্রতিষ্ঠানটির এ লিংকটি https://www.pubalibankbd.com/recruitment/ দেখুন। অনলাইনে আবেদন করার পর প্রার্থীরা একটি আবেদনপত্র শনাক্তকরণ নম্বর সংবলিত ফর্ম পাবে, যা সংরক্ষণ করতে হবে।

ঝালিয়ে নিন নিজেকে

ব্যাংকারদের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্যাংকের চাকরি মর্যাদাসম্পন্ন ও সুযোগ সুবিধা বাড়ায় প্রার্থীদের বাড়তি যোগ্যতাগুলোও পরখ করে দেখা হয়। তাই ব্যাংকার হওয়ার জন্য একাডেমিক পড়ালেখার পাশাপাশি বাড়তি যোগ্যতাও থাকা চাই।

ব্যাংকে নিয়োগের ক্ষেত্রে মোটাদাগে আবেদনকারীর বিষয়গত জ্ঞান কতটা গভীর তা যাচাই করা হয়ে থাকে। তার ফাংশনাল নলেজ খতিয়ে দেখা হয়। ভাইভাতে প্রার্থীর জড়তা ও প্রশ্নের উত্তর নিয়ে দ্বিধাদন্দ্ব নেগেটিভ মার্কিং করা হয়।

এজন্য তার বাচনভঙ্গিও স্মার্ট হওয়া জরুরি। আত্মবিশ্বাস থাকা চাই অটুট। এ ছাড়া প্রার্থীর কমিউনিকেশন স্কিল, ইংরেজি দক্ষতা, কম্পিউটারে পারদর্শিতা, সৃজনশীলতা, নেতৃত্ব গুণাগুণ, দায়িত্ববোধ, সততা, ন্যায়নিষ্ঠা সর্বোপরি সত্যিই তিনি কাজটির জন্য উপযুক্ত কিনা সে বিষয়গুলো যাচাই শেষেই চূড়ান্ত নিয়োগ দেয়া হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter