জর্দান নেবে ৮১৩ গার্মেন্টকর্মী

  এমএ রহমান ২০ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জর্দান নেবে ৮১৩ গার্মেন্টকর্মী

মধ্যপ্রাচ্যে বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার। সেখানে নির্মাণ, পর্যটন, তৈরি পোশাক, গৃহকর্ম, সেবাখাতসহ বিভিন্ন সেক্টরে আমাদের প্রচুর জনবল কাজ করছে। তাদের পাঠানো রেমিটেন্সে আমাদের অর্থনীতির ধমনীতে রক্তসঞ্চার হচ্ছে।

মধ্যপ্রাচ্যের দেশ জর্দান আরও কর্মী নেবে বাংলাদেশ থেকে। ৮১৩ জন কর্মী নেবে দেশটির সিডনি অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। মহিলা মেশিন অপারেটর পদে এসব জনবল নেয়া হবে। বিমানভাড়াসহ প্রায় সব খরচ দেবে নিয়োগকারী কোম্পানি।

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে সরকারিভাবে এরই মধ্যে শুরু হয়েছে বাছাই প্রক্রিয়া। প্রবাসে গিয়ে জীবনমান উন্নত করার প্রত্যয় থাকলে আপনিও আবেদন করতে পারেন। আজই যোগাযোগ করুন নিয়োগকারী প্রতিষ্ঠানের সঙ্গে।

যোগ্যতা

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড সূত্রে জানা গেছে, জর্দানে নারী মেশিন অপারেটর পদে কাজে যেতে চাইলে দেশের কোনো কারখানায় একই পদে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে।

ন্যূনতম পঞ্চম শ্রেণী পাস হতে হবে। ইংরেজিতে লিখতে ও পড়তে জানলে অগ্রাধিকার দেয়া হবে। প্রার্থীকে বাংলাদেশের পাসপোর্টধারী হতে হবে। কোনো প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকলে অযোগ্যতা হিসেবে ধরা হবে। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে www.boesl.org.bd ওয়েবসাইটে।

প্রয়োজনীয় কাগজপত্র

সাক্ষাৎকারের মাধ্যমে জনবল বাছাই করা হবে। সাক্ষাৎকারের সময় সঙ্গে রাখতে হবে সাদা ব্যাকগ্রাউন্ডের চার কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, মূল পাসপোর্ট এবং পাসপোর্টের ছবিযুক্ত অংশের এক সেট রঙিন ও চার সেট সাদা-কালো ফটোকপি।

এ ছাড়া বর্তমানে কর্মরত অফিসের পরিচয়পত্র, পরিচয়পত্র না থাকলে হাজিরা কার্ড, শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতার সনদ (যদি থাকে) সঙ্গে নিতে হবে। নিজের সচল মোবাইল নম্বরসহ পরিবার-পরিজনের আরও দুটি নম্বর বোয়েসেলের ফরমে উল্লেখ করতে হবে।

সাক্ষাৎকার কখন

সরাসরি মেশিন টেস্ট ও সাক্ষাৎকার নিয়ে প্রার্থী বাছাই করা হবে। এরই মধ্যে শুরু হয়েছে সাক্ষাৎকার ও বাছাইপ্রক্রিয়া। ২৭ এপ্রিলও সাক্ষাৎকার পর্ব অনুষ্ঠিত হবে। যেকোনো একটি তারিখে সকাল ৭টায় বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, দারুস সালাম, ঢাকা ঠিকানায় হাজির হতে হবে। বাংলাদেশের যেকোনো অঞ্চলের নারীরা এ বাছাইপ্রক্রিয়ায় অংশ নিতে পারবেন।

পরীক্ষা পদ্ধতি

পরীক্ষার দিন উপস্থিত প্রার্থীদের লাইনে দাঁড়িয়ে সিরিয়াল নম্বর সংগ্রহ করতে হবে। পরবর্তী সময়ে তাদের একে একে নেয়া হবে মেশিন টেস্ট। সেলাইসহ মেশিনের বিভিন্ন কাজ দেখা হতে পারে। কাজে দক্ষতা দেখাতে পারলে সাক্ষাৎকারের জন্য ডাকা হবে।

একই দিনে নেয়া হবে মৌখিক পরীক্ষা। ভাইভায় প্রার্থীর নিজের সম্পর্কে ও কাজের দক্ষতার বিষয়ে জানতে চাওয়া হতে পারে। বিদেশে কাজ করার মানসিকতা আছে কিনা, পরিবারের অনুমতি মিলবে কিনা ইত্যাদি বিষয়েও জানতে চায় নিয়োগকারী কর্তৃপক্ষ।

বাছাইয়ের পর করণীয়

নির্বাচিতদের মেডিকেল টেস্ট করতে হবে। দিতে হবে ফিঙ্গারপ্রিন্ট। প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীরা বোয়েসেল নির্ধারিত মেডিকেলকেন্দ্রে শুক্র ও শনিবার মেডিকেল টেস্ট করাতে পারবেন। মেডিকেল ফি ১০০০ টাকা।

এ সময় লাগবে পাসপোর্টের ফটোকপি ও সাদা ব্যাকগ্রাউন্ডের দুই কপি রঙিন ছবি। ফিঙ্গারপ্রিন্ট নেয়া হবে বোয়েসেল অফিসে। ফিঙ্গারপ্রিন্টের সময় লাগবে ২২০ টাকা। এ সময় এক কপি রঙিন ছবি, মূল পাসপোর্ট ও পাসপোর্টের ফটোকপি সঙ্গে রাখতে হবে।

পরবর্তী সব কার্যক্রমের বিষয়ে প্রার্থীর দেয়া মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে জানানো হবে। বোয়েসেলের কোনো কর্মকর্তার সঙ্গে কোনো সময়ে যোগাযোগ করতে হবে, তা ও জানানো হবে মোবাইলে।

চাকরির শর্ত

চুক্তি অনুসারে দুই বছরের জন্য নেয়া হবে কর্মীদের। চাইলে বাড়ানো যাবে চুক্তির মেয়াদ। একজন কর্মীকে দৈনিক আট ঘণ্টা কাজ করতে হবে। সপ্তাহে এক দিন ছুটি। কর্মী চাইলে অতিরিক্ত সময় কাজ করতে পারবেন। সে ক্ষেত্রে অতিরিক্ত কর্মঘণ্টার মজুরি পাওয়া যাবে।

চাকরিতে যোগদানের সময় বিমানভাড়া এবং দুই বছর চাকরি শেষে দেশে ফিরে আসার বিমানভাড়া দেবে নিয়োগকারী কোম্পানি। নিয়োগকারী প্রতিষ্ঠান কর্মীদের থাকা-খাওয়া, প্রাথমিক চিকিৎসা ও পরিবহন সুবিধা দেবে। বিদেশ যাওয়ার আগে নিজের নামে ব্যাংক হিসাব খুলতে হবে।

খরচাপাতি

নির্বাচিত প্রার্থীদের বোয়েসেলের সার্ভিস চার্জ, বহির্গমন ট্যাক্স, সার্ভিস চার্জের ১৫ শতাংশ ভ্যাট, রেজিস্ট্রেশন ফি, স্মার্টকার্ড ফি ও ওয়েজ আর্নার্স কল্যাণ ফিসহ প্রায় সব খরচ দেবে নিয়োগকারী কোম্পানি।

মেডিকেল ফির জন্য ১০০০ টাকা, ফিঙ্গারপ্রিন্টের ফি বাবদ ২২০ টাকা এবং অঙ্গীকারনামার স্ট্যাম্প কেনার জন্য ৩০০ টাকা ছাড়া আর কোনো বাড়তি ফি দিতে হবে না প্রার্থীকে।

বেতন-ভাতা

মহিলা মেশিন অপারেটরদের বাংলাদেশি টাকায় প্রায় ১৬ হাজার টাকা মাসিক বেতন দেবে সিডনি অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেড। তবে ওভারটাইমসহ প্রতি মাসে বেতন পড়বে প্রায় ২২ হাজার টাকা।

এ ছাড়া হাজিরাভাতা, টার্গেটভাতা, বার্ষিক ইনক্রিমেন্ট, উৎসব বোনাসসহ অন্য সুবিধা দেয়া হবে। জর্দানের ছুটির দিনগুলোতে কাজ করলে পাওয়া যাবে বাড়তি টাকা। বছরে ১৪ দিন নৈমিত্তিক ছুটি পাওয়া যাবে।

প্রয়োজনে মিলবে ১৫ দিনের চিকিৎসা ছুটিও। দুই বছর পর আবার কাজ করতে চাইলে চুক্তি নবায়ন করা যাবে। সে ক্ষেত্রে দুই মাসের ছুটি পাওয়া যাবে দেশে আসার জন্য।

যোগাযোগ

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল), প্রবাসী কল্যাণ ভবন (পঞ্চম তলা), ৭১/৭২, ইস্কাটন গার্ডেন রোড (রমনা থানার পশ্চিম পাশে), রমনা, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৩৩৬৫০৮, ৯৩৬১৫১৫ ও ৯৩৬১১২৫।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter