মহিলা অধিদফতরে হস্তশিল্প তৈরির প্রশিক্ষণের সুযোগ

  আতিকুর রহমান ২০ এপ্রিল ২০১৮, ২১:১০ | প্রিন্ট সংস্করণ

মহিলা অধিদফতরে হস্তশিল্প তৈরির প্রশিক্ষণের সুযোগ
মহিলা বিষয়ক অধিদফতর

নারী পুরুষের সমতা আনায়ন এবং নারীর ক্ষমতায়ন করাই মহিলা অধিদফতরের মূল উদ্দেশ্য। জাতীয় উন্নয়নের প্রচেষ্টায় মূলধারায় নারীকে সম্পৃক্ত করা ও নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা দেশের সার্বিক উন্নয়নের পূর্বশর্ত।

নারী উন্নয়নের ধারাকে গতিশীল করার জন্য মহিলা বিষয়ক অধিদফতরাধীন জাতীয় মহিলা প্রশিক্ষণ ও উন্নয়ন একাডেমি দেশের শিক্ষিত, স্বল্প শিক্ষিত, দুঃস্থ ও অসহায় নারীদের স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষে কাজ করে আসছে।

এজন্য নারীর দক্ষতা বৃদ্ধি, আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের জন্য তাদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্য বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকে। এই প্রশিক্ষণগুলোর মধ্যে অন্যতম হচ্ছে হস্তশিল্প।

হস্তশিল্পে দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দিয়ে থাকে প্রতিষ্ঠানটি। সম্প্রতি ৪ মাস মেয়াদি মে-আগস্ট সেশনে প্রশিক্ষণ দেয়া হবে। এই জন্য বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যারা হাতের কাজ শিখে স্বাবলম্বী হতে চান তারা এই প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন

যেসব বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে :

বছরে তিন বার বিভিন্ন মেয়াদে হস্তশিল্পের ওপর প্রশিক্ষণ দিয়ে থাকে প্রতিষ্ঠানটি। মহিলা প্রশিক্ষণ ও উন্নয়ন একাডেমিতে ৬টি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। বিষয়গুলো হল দর্জি বিজ্ঞান, এম্ব্রয়ডারি, ব্লক বাটিক অ্যান্ড টাইডাই, বেসিক কম্পিউটার অ্যান্ড অনলাইন আউটসোর্সিং টেকনিক, গ্রাফিক্স ডিজাইন অ্যান্ড অনলাইন আউটসোর্সিং টেকনিক এবং ওয়েবসাইট ডিজাইন অ্যান্ড অনলাইন আউটসোর্সিং টেকনিক ।

আবেদনের যোগ্যতা ও ভর্তি প্রক্রিয় :

মহিলা বিষয়ক অধিদফতরে ৪ মাস মেয়াদি দর্জি বিজ্ঞান, অ্যাম্ব্রয়ডারি, ব্লক বাটিক অ্যান্ড টাইডাই কোর্সগুলোতে ভর্তির জন্য প্রার্থীকে অষ্টম শ্রেণী পাস হতে হবে। বেসিক কম্পিউটার অ্যান্ড অনলাইন আউটসোর্সিং টেকনিক কোর্সের জন্য এসএসসি পাস এবং অন্য কোর্সগুলোতে এইচএসসি পাস হলেই চলবে।

এরই মধ্যে শুরু হয়ে গেছে আবেদন ফরম বিতরণ। সরকারি ছুটির দিন ছাড়া সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মহিলা প্রশিক্ষণ ও উন্নয়ন একাডেমির অফিস থেকে আবেদন ফরম সংগ্রহ করা যাবে।

আবেদন ফরম পূরণ করে ১ কপি পাসপোর্ট ও ১ কপি স্ট্যাম্প আকারের ছবিসহ শিক্ষাগত যোগ্যতা ও জাতীয় পরিচয়পত্র বা জন্মসনদ সংযুক্ত করে জমা দিতে হবে।

ভর্তি ফি বিষয় ভেদে ৩৩০ টাকা থেকে ৮ হাজার টাকা। আবেদন করা যাবে ৩০ এপ্রিল ২০১৮ পর্যন্ত। ক্লাস হবে প্রতিদিন দুই শিফটে সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

কাজের ক্ষেত্র :

এখান থেকে প্রশিক্ষণ নিয়ে একজন প্রশিক্ষণার্থী নিজ উদ্যোগে ব্যবসা শুরু করার পাশাপাশি ফ্যাশান হাউস, বায়িং হাউস ও পোশাক শিল্পসহ বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করার সুযোগ পেয়ে থাকে। কাজের দক্ষতা অনুযায়ী বিদেশেও এর ব্যাপক চাহিদা রয়েছে। ছাড়াও নিজেই ফ্যাশান হাউস খুলে ব্যবসা শুরু করতে পারবেন। অনলাইনে ফ্রিল্যান্সিং তো থাকছেই।

বিস্তারিত তথ্যের জন্য যোগযোগ করুন : মহিলা বিষয়ক অধিদফতর, ৯ম তলা, ৩৭/৩ ইস্কাটন গর্ডেন রোড, ঢাকা। ফোন: ৯৩৬২৭০৮, মোবাইল: ০১৭১২৫১৫১১৪।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter