ব্যবসা শুরু অনলাইনে

  আজওয়াদ উৎস ২৭ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্যবসা শুরু অনলাইনে

চাকরিটা আমি পেয়ে গেছি বেলা শুনছ...। হয়তো ২৪৪১১৩৯ এ এইভাবে অনেকদিন ধরে ইচ্ছা শোনানোর যে চাকরিটা হয়ে গেছে। কিন্তু ভাগ্য ক্রমে তা হয়ে উঠছে না। প্রতীক্ষার প্রহর গুনে এবার হয়তো আপনি ভাবছেন বিকল্প কিছু।

সেটি হতে পারে উদ্যোক্তা হওয়ার চেষ্টাও। উদ্যোক্তা হতে হলে আপনাকে যে দোকান খুলে কিংবা জায়গা ভাড়া করে ব্যবসা শুরু করতে হবে তা কিন্তু নয়। শুরু করতে পারেন অনলাইন ব্যবসাও।

অনলাইন ব্যবসায় এখন অনেকে ইতিবাচক পথে হাঁটতে পারলেও এখানে টুকটাক কিছু বাধার ব্যাপারও আছে। অনলাইনে প্রথম প্রথম ব্যবসা দাঁড় করাতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।

আপনি যদি অনলাইনে আপনার ব্যবসাকে আরও একটু এগিয়ে নিয়ে যেতে চান তা হলে আপনাকে সেক্ষেত্রে কিছু পরামর্শ মেনে চলতে হবে।

ওয়েবসাইট তৈরি : আপনার ব্যবসা সম্পর্কিত একটি ওয়েবসাইট তৈরি করা হবে আপনার থম ও ধান কাজ। সেক্ষেত্রে আপনি থমেই একটি পেশাদারি ওয়েবসাইট তৈরি করতে পারেন।

ফেসবুককে কাজে লাগান : খুব সহজেই ফেসবুকে আপনার ব্যবসা সম্পর্কিত একটি পেজ খুলতে পারেন। ফেসবুক বর্তমানে ২৫ মিলিয়ন সক্রিয় ছোট ব্যবসা পেজ আছে যার মাধ্যমে আপনি খুব স্বল্প সময়ে আপনার ব্যবসার ধারণা এমনকি পণ্য সম্পর্কে ব্যাপক সাড়া পেতে পারেন।

লিঙ্কডইনের ব্যবহার : আপনার ব্যবসার প্রসারের আরেকটি অন্যতম মাধ্যম হল লিঙ্কডইন। লিঙ্কডইন সম্ভাব্য গ্রাহক হিসেবে আপনার শিল্পে সহকর্মী এবং অন্যদের সঙ্গে আপনার সংযোগ স্থাপনে অগ্রণী ভূমিকা পালন করবে। এক্ষেত্রে আপনাকে একটি পৃথক লিঙ্কডইন মাফাইল এবং একটি পৃথক ব্যবসার পাতা তৈরি করতে হবে।

ব্লগে লেখালেখি : ব্লগ পোস্ট লিখুন ও মন্তব্য করা শুরু করুন। ফোরামে প্রশ্নের উত্তর দিন। এমন হাজার হাজার ফোরাম আছে এখানে গ্রাহকদের প্রশ্নের উত্তর দেয়ার মাধ্যমে আপনার ব্যবসার সার ঘটাতে পারেন।

মতামতের গুরুত্ব : আপনার গ্রাহকদের বা পাঠকদের জিজ্ঞাসা করুন যে আপনার পণ্য কিভাবে পেতে চাইছে বা পেলে উপকৃত হতে পারে। এর ফলে গ্রাহকের চাহিদা সম্পর্কে আপনি একটি স্বচ্ছ ধারণা পেতে পারেন। বিশ্বাস করুন আপনি প্রশ্ন করলেই তারা উত্তর দেবে।

ভিডিও বার্তা : আপনি আপনার বিজনেস সম্পর্কে বা আপনার পণ্য সম্পর্কে বলার জন্য একটি ভিডিও বার্তা ধারণ করতে পারেন। ভিডিওটি শুটিং করুন এবং ইউ টিউবে-এ এটি আপলোড করুন। আপনার সোশ্যাল মিডিয়ার বন্ধুদের সঙ্গেও এটি শেয়ার করতে পারেন।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter