কাস্টম গোয়েন্দা ও তদন্ত অধিদফতরে নিয়োগ

  আতিকুর রহমান ২৯ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দি কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ দ্বারা বিশেষভাবে ক্ষমতা প্রাপ্ত একটি বিশেষায়িত দফতর। কাস্টম গোয়েন্দা ও তদন্ত অধিদফতর, নামকরণের মাঝেই প্রতিফলিত হচ্ছে এর কার্যক্রমের স্বরূপ। কাস্টমস সংক্রান্ত যাবতীয় অপরাধ ও অপতৎপরতার মূলোৎপাটনের মূল লক্ষ্য। জাতীয় রাজস্ব বোর্ডের অধীনে গোয়েন্দা অনুসন্ধান ও তদন্ত কার্যক্রম পরিচালনা করে থাকে। তবে সাম্প্র্রতিক সময়ে দফতরের মিশন, ভিশন ও কার্যক্রমে বেশ কিছু স্ট্র্যাটেজিক পরিবর্তন ও পরিবর্ধনের ফলে আরও আধুনিক, যুগোপযোগী ও সুসংহতভাবে মাঠ কার্যক্রম পরিচালনা করছে কাস্টমস গোয়েন্দা। এ কাজকে আরও গতিশীল করতে লোকবল বাড়ানোর জন্য সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। বিজ্ঞপ্তি অনুযায়ী ৭ পদে মোট ২৫ জনকে নিয়োগ দেয়া হবে। বিজ্ঞপ্তি ৮ ডিসেম্বর দৈনিক ইত্তেফাক পত্রিকায় পাওয়া যাবে। এছাড়াও টেলিটকের ওয়েবসাইট http://ciid.teletalk.com.bd এই ঠিকানায় পাওয়া যাবে।

কোন পদে কত জন : বিজ্ঞপ্তি অনুযায়ী সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেট, উচ্চমান সহকারী, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেট ও অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে ১ জন করে। গাড়িচালক পদে ৩ জন এবং সিপাহী পদে ১৯ জনসহ মোট ২৫ জনকে নিয়োগ দেয়া হবে।

আবেদনের যোগ্যতা : বিজ্ঞপ্তি অনুযায়ী উচ্চমান সহকারী পদে আবেদনের জন্য প্রার্থীকে স্নাতক বা সমমানের পাস হতে হবে। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেট, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেট ও অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য প্রার্থীকে এইচএসসি পাস হতে হবে। তবে সাঁটলিপি লিখনে গতি প্রতি মিনিটে সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেট পদের প্রার্থীদের বাংলায় ৫০ এবং ইংরেজিতে ৮০ শব্দ এবং সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেট পদের প্রার্থীদের বাংলায় ৪৫ এবং ইংরেজিতে ৭০ শব্দ থাকতে হবে। এছাড়াও কম্পিউটার টাইপের গতি প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ এবং ইংরেজিতে ২৫ শব্দ থাকতে হবে। অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে কম্পিউটার টাইপে বাংলায় ও ইংরেজিতে ২০ শব্দ থাকতে হবে।

আবেদনকারীর বয়স : আবেদনকারীর বয়স ১ ডিসেম্বর ২০১৭ তারিখে ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদন প্রক্রিয়া : উল্লেখিত পদে অনলাইনে আবেদন করতে হবে। এ জন্য প্রার্থীকে টেলিটকের ওয়েবসাইট http://ciid.teletalk.com.bd ঠিকানায় প্রবেশ করে চাকরির ফরম পূরণ করে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণপূর্বক নির্দেশমতো ছবি এবং স্বাক্ষর আপলোডের পর আবেদনপত্র সাবমিশন সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Previwe দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা হলে প্রার্থী ইউজার আইডিসহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পাবেন। অ্যাপ্লিকেন্টস কপি ডাউনলোড ও প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। ইউজার আইডি নম্বরটি ব্যবহার করে ৭২ ঘণ্টার মধ্যে টেলিটকের মাধ্যমে পরীক্ষা ফি বাবদ ১১২ টাকা এসএমএস করে পাঠাতে হবে। এসএমএস পাঠাতে প্রথমে CIID <স্পেস> UserID লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। এরপর ফিরতি এসএমএসে একটি PIN নম্বর দেয়া হবে। সেই PIN নম্বর দিয়ে আরও একটি এসএমএস পাঠাতে হবে। এজন্য প্রার্থীকে CIID <স্পেস> Yes <স্পেস> PIN লিখে আবার ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। পরে মোবাইল ব্যালেন্স থেকে ফি কেটে ফিরতি এসএমএসে UserID ও Password জানিয়ে দেয়া হবে। পরবর্তী ধাপের জন্য এটি সংরক্ষণ করতে হবে, যা দিয়ে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। পরীক্ষার সময়, তারিখ ও স্থান প্রার্থীদের এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

আবেদন করতে পারবেন : বিজ্ঞপ্তি অনুযায়ী ঢাকা, গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, ফরিদপুর, রাজবাড়ী, কিশোরগঞ্জ, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, ব্রাহ্মণবাড়িয়া, নেয়াখালী, জয়পুরহাট, সিরাজগঞ্জ, রাজশাহী, নওগাঁ, নাটোর, চাপাইনবাবগঞ্জ, রংপুর, গাইবান্ধা, লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী, ঠাকুরগাঁও, জামালপুর, শেরপুর, নেত্রকোনা, ময়মনসিংহ, সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, বরগুনা, সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। এছাড়াও এতিমখানা ও শারীরিক প্রতিবন্ধী কোটায় সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদনের সময়সীমা : ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া, অনলাইনে আবেদন করা যাবে ১৩ জানুয়ারি বিকাল ৫টা পর্যন্ত।

নিয়োগ ও বেতন-ভাতা : প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের পরে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার সময় ও স্থান এসএমএসের মাধ্যমে জানানো হবে। এ পরীক্ষায় উত্তীর্ণ হলে চূড়ান্তভাবে নির্বাচিত হবেন। চূড়ান্তভাবে নির্বাচিতরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন ভাতা পাবেন। এক্ষেত্রে সাঁটলিপি কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগ প্রাপ্তরা ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা। উচ্চমান সহকারী ও সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেট পদে নিয়োগ প্রাপ্তরা ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা। অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ও গাড়িচালক পদে নিয়োগ প্রাপ্তরা ৯ হাজার ৩০০ থেকে ২০ হাজার ৪৯০ টাকা এবং সিপাহী পদে নিয়োগ প্রাপ্তরা ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা হারে বেতন-ভাতা পাবেন। এছাড়াও নিয়ম অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

বিস্তারিত জানতে ভিজিট করুন www.ciid.gov.bd

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×