বেসরকারি ব্যাংকে নিয়োগ

  মোহাম্মদ আতাউর রহমান ১১ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বেসরকারি ব্যাংকে নিয়োগ

হালের ক্যারিয়ার ওরিয়েন্টেড তরুণদের পছন্দের চাকরিগুলোর মধ্যে ব্যাংকিং সেক্টর শীর্ষে অবস্থান করছে। এর প্রধান কারণগুলো হল- ব্যাংকিং সেক্টরে কাজের ভালো পরিবেশ রয়েছে। বেতন কাঠামো ইর্ষণীয়।

বছরে বেশ কয়েকটি ইনসেনটিভ পাওয়া যায়, যা অন্য বহু প্রতিষ্ঠানে নেই। ব্যাংকারদের সামাজিক মর্যাদার পাশাপাশি রয়েছে চাকরি নিরাপত্তা এবং পেনশনের ব্যবস্থা। নিয়মমাফিক ইনক্রিমেন্ট, প্রভিডেন্ট ফান্ড, গ্রাচ্যুইটি। রয়েছে হাউস লোন, কার লোনসহ নানা সুবিধা।

মোটকথা কেউ ব্যাংকে চাকরি পেলে তার অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত। রাষ্ট্রায়ত্ত, বিশেষায়িত ও বেসরকারি ব্যাংকগুলো প্রতিবছর প্রচুর জনবল নিয়োগ দিয়ে থাকে। এবার নতুনদের স্বপ্নের-আকর্ষণীয় ব্যাংকিং ক্যারিয়ার গড়ার সুযোগ করে দিচ্ছে রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাংক।

এ লক্ষ্যে সম্প্রতি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহীরা যোগ্যতা থাকাসাপেক্ষে আবেদন করতে পারেন এ সব প্রতিষ্ঠানে। লুফে নিতে পারেন ব্যাংকে কাজ করে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে সরাসরি অবদান রাখার সুযোগ

তাই ব্যাংকিং খাতে যারা চাকরি করতে চান অথবা ব্যাংকিং খাতে যারা নিজেদের ক্যারিয়ার গড়তে চান, তারা যোগ্যতা থাকাসাপেক্ষে আবেদন করতে পারেন এ সব পদে।

কোন কোন ব্যাংকে নিয়োগ

সিটি ব্যাংক লিমিটেড, বাংলাদেশ পল্লী সঞ্চয় ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া ও স্ট্যান্ডার্ড ব্যাংকে বিভিন্ন পদে নিয়োগ দেয়া হবে। এ সব ব্যাংকে বিভিন্ন পদে জনবল নেয়া হবে। এ সব ব্যাংকে আবেদনের যোগ্যতা ও নিয়মসহ বিস্তারিত নিচে দেয়া হল।

ব্যাংক এশিয়া

ব্যাংক এশিয়া লিমিটেড নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ব্যাংকটি ডকুমেন্টশন অফিসার ও অ্যাসিস্ট্যান্ট রিলেশনশিপ অফিসার (এআরও) পদে নিয়োগ দেবে। যোগ্যতা- যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ বা স্নাতকোত্তর পাস করা প্রার্থীরা আবেদন করতে পারবেন। কোনো বিভাগে তৃতীয় শ্রেণী থাকলে তা গ্রহণযোগ্য হবে না। অ্যাসিস্ট্যান্ট রিলেশনশিপ অফিসার (এআরও) পদে আবেদন করতে হলে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণীর স্নাতক পাস হতে হবে। বয়স অনূর্ধ্ব-৩০ বছর। তবে বাংলাদেশের যে কোনো স্থানে এই নিয়োগ দেয়া হতে পারে।

আবেদন প্রক্রিয়া : আগ্রহী প্রার্থীরা ব্যাংক এশিয়ার ওয়েবসাইট (https://www.bankasia-bd.com>career>Available jobs) থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। আগামী ১৭ মে, ২০১৮ পর্যন্ত আবেদন করা যাবে। অ্যাসিসটেন্ট রিলেশনশিপ অফিসার পদে ১২ মে পর্যন্ত আবেদন করা যাবে।

ব্র্যাক ব্যাংক

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। ‘এরিয়া ক্রেডিট ম্যানেজার, আন্ডাররাইটিংস্মল বিজনেস’ পদে এই নিয়োগ দেয়া হবে। যোগ্যতা স্নাতকোত্তর পাস করা প্রার্থীরা আবেদন করতে পারবেন। বিশেষ করে বাণিজ্য বিভাগে পাস করা প্রার্থীরা বেশি অগ্রাধিকার পাবেন। ব্যাংকিংয়ে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আবেদন প্রক্রিয়া আগ্রহী প্রার্থীরা বিডিজবসের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আগামী ২০ মে ২০১৮ তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন।

ট্রাস্ট ব্যাংক

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ট্রাস্ট ব্যাংক লিমিটেড। ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার পদে নিয়োগ দেবে ব্যাংকটি। যোগ্যতা যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে চার বছরমেয়াদি স্নাতকসহ স্নাতকোত্তর পাস করা প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে সিজিপিএ-৪-এর মধ্যে ৩ থাকতে হবে।

এসএসসি এবং এইচএসসিতে জিপিএ-৫-এর মধ্যে ৫ থাকতে হবে। বয়স অনূর্ধ্ব ৩০ বছর। বেতন ও কর্মস্থল ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার পদে নিয়োগপ্রাপ্তরা বেতন পাবেন ৪৫ হাজার টাকা। পদটিতে বাংলাদেশের যে কোনো জেলায় নিয়োগ দেয়া হতে পারে। আবেদন প্রক্রিয়া আগ্রহী প্রার্থীরা বিডিজবস ডটকমের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ১২ মে, ২০১৮ তারিখ পর্যন্ত।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter