কর্পোরেট সংবাদ

  যুগান্তর ডেস্ক    ০৮ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘ইনোভেশন শোকেজিং’ কর্মসূচি

বাংলাদেশ সরকারের চলমান উদ্যোগ ইনোভেশন কর্মসূচির সঙ্গে শামিল হয়ে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন প্রথমবার আয়োজন করেছে ‘ইনোভেশন শোকেজিং’ কর্মসূচি। এই ‘ইনোভেশন শোকেজিং’ হচ্ছে পর্যটন শিল্পের উন্নয়নের শোকেজিং। আজকের এ উন্নয়ন শোকেজিং কর্মসূচির প্রধান আকর্ষণ ছিলেন বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আখতারুজ জামান খান কবির। অনুষ্ঠানের আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পাটা বাংলাদেশ চ্যাপটারের সভাপতি ও হোটেল রিজেন্সির নির্বাহী পরিচালক শহীদ হামিদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের ক্যাপাসিটি ডেভেলপমেন্ট স্পেশালিস্ট মানিক মাহমুদ, এ সংস্থার পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. শাহাদাৎ হোসেন, পরিচালক (বাণিজ্যিক ও পরিকল্পনা) আবদুস সবুর মণ্ডল, মহাব্যবস্থাপক (সকল), অধ্যক্ষ (এনএইটচটিটিআই) এবং সংস্থার বিভিন্ন পর্যায়ের ইউনিট ব্যবস্থাপক এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা। সংবাদ বিজ্ঞপ্তি।

জনতা ব্যাংক ঢাকা দক্ষিণ শাখা ব্যবস্থাপক সম্মেলন

জনতা ব্যাংক লিমিটেডের ঢাকা দক্ষিণ বিভাগের শাখা ব্যবস্থাপক সম্মেলন-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি বিভাগীয় কার্যালয়ের সম্মেলন কক্ষে শাখা ব্যবস্থাপকদের এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে উপস্থিত ছিলেন ব্যাংকের সিইও অ্যান্ড এমডি মো. আবদুছ ছালাম আজাদ, এফএফ, ডিএমডি মো. ইসমাইল হোসেন এবং জিকরুল হক, ঢাকা দক্ষিণ বিভাগীয় কার্যালয়ের মহাব্যবস্থাপক মো. আহসান উল্লাহ প্রমুখ।

মধুমতি ব্যাংকের থ্যাংকস গিভিং অনুষ্ঠান

মধুমতি ব্যাংকের প্রধান কার্যালয়ে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় ভাতা প্রদান কার্যক্রমের প্রথম পর্যায় সফলভাবে সম্পন্ন করার জন্য ‘থ্যাংকস গিভিং অনুষ্ঠান’ সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন মধুমতি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক কাজী আহসান খলিল, ব্যাংকের এসইভিপি ও এসএমই এবং রিটেইল ব্যাংকিং বিভাগের প্রধান মো. শাহীন হাওলাদার, ইভিপি ও চিফ টেকনিক্যাল অফিসার সুফি তোফায়েল আহমেদ, এসভিপি ও হেড অব এজেন্ট ব্যাংকিং অপারেশন মোকলেসুর রহমান প্রমুখ।

সেলিনা আহমেদ সোনালী ব্যাংকের নতুন জিএম

সেলিনা আহমেদ জেনারেল ম্যানেজার হিসেবে পদোন্নতি লাভ করে সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে সম্প্রতি যোগদান করেছেন। পদোন্নতির পূর্বে তিনি ডিসিপ্লিন অ্যান্ড আপিল ডিভিশনের প্রধান হিসেবে সফলতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে বিএ অনার্স মেধা তালিকায় দ্বিতীয় স্থান এবং এমএতে মেধা তালিকায় প্রথম স্থান লাভ করেন। তিনি ১৯৮৪ সালে ট্যালেন্টপুলে সিনিয়র অফিসার হিসেবে দেশের সর্ববৃহৎ বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংকে যোগদান করে কর্মজীবন শুরু করেন। সুদীর্ঘ চাকরি জীবনে তিনি বিভিন্ন শাখা প্রধান, প্রিন্সিপাল অফিস ও প্রধান কার্যালয়ের হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ডিভিশন, কমন সার্ভিসেস ডিভিশন, ইন্টারন্যাশনাল ট্রেড ফাইন্যান্স ডিভিশনসহ ব্রাঞ্চেস কন্ট্রোল ডিভিশনের বিভিন্ন দায়িত্ব পালন করেন। তিনি আইবিবির একজন ডিপ্লোমেড অ্যাসোসিয়েট। তিনি যশোর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই পুত্রসন্তানের জননী।

প্রবাসী ব্যবসায়ী আদনান ইমাম পেলেন সিআইপি মর্যাদা

বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের সম্মানিত পরিচালক ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান এবং আইপিই গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক যুক্তরাজ্য প্রবাসী মোহাম্মদ আদনান ইমাম বাণিজ্যে গুরুত্বপূর্ণ ব্যক্তি-সিআইপি (এনআরবি)-২০১৬ নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার ঢাকায় এক অনুষ্ঠানের মাধ্যমে ২০১৬ সালের বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী ক্যাটাগরিতে তাকে সম্মাননা প্রদান করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। মোহাম্মদ আদনান ইমাম বাংলাদেশ ও যুক্তরাজ্যে দীর্ঘদিন ধরে রিয়েল এস্টেট, টেকনোলজি ও আউটসোর্সিং এবং তৈরি পোশাক শিল্পের ব্যবসার সঙ্গে জড়িত।

ইসলামী ব্যাংক হেড অফিস কমপ্লেক্স শাখার আলোচনা ও ইফতার

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটডের হেড অফিস কমপ্লেক্স শাখার উদ্যোগে ‘সিয়াম, তাকওয়া ও সাদাকাহ’ শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিল সম্প্রতি ইসলামী ব্যাংক টাওয়ারে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. মাহবুব উল আলম, ব্যাংকের শরিয়াহ সুপারভাইজরি কমিটির সদস্য ড. হাসান মোহাম্মদ মঈনুদ্দীন, সোবহানবাগ জামে মসজিদের খতিব শাহ ওয়ালী উল্লাহ, ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও শাখা প্রধান মোহাম্মদ উল্লাহ, ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর তাহের আহমেদ চৌধুরী, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. আবদুল জব্বার ও মো. ওমর ফারুক খান, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আবু নাসের মোহাম্মদ নাজমুল বারী, মো. ফয়জুল কবির প্রমুখ।

শাহজালাল ইসলামী ব্যাংকের পরিচালন পর্ষদের সভা

শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের পরিচালন পর্ষদের ২৬৪তম সভা সম্প্রতি ব্যাংকের প্রধান কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ব্যাংকের পরিচালন পর্ষদের চেয়ারম্যান আক্কাচ উদ্দিন মোল্লা, পর্ষদের ভাইস চেয়ারম্যান মো. গোলাম কুদ্দুছ ও খন্দকার শাকিব আহমেদ, পরিচালক এ কে আজাদ, ড. আনোয়ার হোসেন খান, ইঞ্জিনিয়ার মো. তৌহিদুর রহমান, ফকির আখতারুজ্জামান, মহিউদ্দিন আহমেদ, মো. সানাউল্লাহ সাহিদ, আবদুল হালিম, মো. আবদুল বারেক, মো. মশিউর রহমান চমক, খোরশেদ আলম খান, ইনডিপেনডেন্ট পরিচালক মোশাররফ হোসেন চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এম. শহীদুল ইসলাম, উপব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান সিরাজ প্রমুখ।

এলআইবিএলের শান্তিরহাট শাখার উদ্বোধন

চট্টগ্রামের পটিয়ায় সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসআইবিএল) শান্তিরহাট শাখার উদ্বোধন করা হয়েছে। এতে উপস্থিত ছিলেন সোস্যাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান প্রফেসর মো. আনোয়ারুল আজিম আরিফ, উপব্যবস্থাপনা পরিচালক আবু নাসের চৌধুরী এবং শান্তিরহাট ব্যবসায়ী কমিটির সেক্রেটারী মো. জামাল উদ্দীন চৌধুরী, চট্টগ্রামের আঞ্চলিক প্রধান মুহাম্মদ ফোরকান উল্লাহ, শাখা ব্যবস্থাপক মো. তেহসিন সরওয়ার প্রমুখ।

ন্যাশনাল লাইফের ইমার্জিং এশিয়া ইন্স্যুরেন্স অ্যাওয়ার্ড লাভ

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স ‘ইমার্জিং এশিয়া ইন্স্যুরেন্স অ্যাওয়ার্ড ২০১৮’ লাভ করেছে। সম্প্রতি আয়োজিত অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে ন্যাশনাল লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা জামাল এমএ নাসের এ পুরস্কার গ্রহণ করেন। বাংলাদেশের বীমা সেক্টরে ‘ব্যবসায় অগ্রসরমান কোম্পানি’ হিসেবে ন্যাশনাল লাইফ এ অ্যাওয়ার্ড লাভ করে। ইন্ডিয়া চেম্বার অব কমার্স, ইন্স্যুরেন্স ইন্সটিটিউট অব ইন্ডিয়া এবং থাই চেম্বার অব কমার্স যৌথভাবে বীমা শিল্পে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ ছাড়াও ইন্ডিয়া, থাইল্যান্ড, শ্রীলংকা, নেপাল, ভুটান, মিয়ানমার, লাওস এবং কম্বোডিয়ার বিভিন্ন বীমা কোম্পানিকে ওই অ্যাওয়ার্ড প্রদান করে।

রোজায় ওয়ালটনের শতাধিক মডেলের হোম অ্যাপ্লায়েন্স

দেশীয় প্রযুক্তি পণ্য উৎপাদন শিল্পের বিকাশে সহজলভ্য হয়ে উঠেছে হোম অ্যাপ্লায়েন্সেস বা গৃহস্থালী পণ্য। ঘরে ঘরে পৌঁছে যাচ্ছে প্রযুক্তির ছোঁয়া। এরই ধারাবাহিকতায় রমজানে ঘরকন্নার কাজ আরও সহজ ও নির্ঝঞ্ঝাট করতে ওয়ালটন বাজারে ছেড়েছে শতাধিক মডেলের হোম অ্যাপ্লায়েন্স বা গৃহস্থালি পণ্য। সাশ্রয়ী মূল্যে উচ্চ গুণগতমান ও বৈচিত্র্যময় সর্বাধিক মডেলের হোম অ্যাপ্লায়েন্সেস বাজারে আনায় গ্রাহকপ্রিয়তার শীর্ষে উঠে এসেছে ওয়ালটন। গত রমজানের তুলনায় এবার এরই মধ্যে ৩০ শতাংশেরও বেশি হোম অ্যাপ্লায়েন্সেস বিক্রি হয়েছে দেশীয় এই প্রতিষ্ঠানটির। আইএসও স্ট্যান্ডার্ড সার্ভিস ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় দেশব্যাপী ৭০টিরও বেশি সার্ভিস সেন্টারের মাধ্যমে দ্রুত সর্বোত্তম বিক্রয়োত্তর সেবা পৌঁছে দিচ্ছে ওয়ালটন। এর বাইরে ৩০০টিরও বেশি সার্ভিস পয়েন্টের মাধ্যমে গ্রাহকদের বিক্রয়োত্তর সেবা দিচ্ছে দেশীয় প্রতিষ্ঠানটি।

মেঘনা গ্রুপের ২টি নতুন আল্ট্রাম্যাক্স বাল্ক ক্যারিয়ার ভেসেলস চুক্তি স্বাক্ষর

সম্প্রতি মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সঙ্গে চীনের Taizhou Sanfu Ship Engineering Co. Ltd. I Jiangsu Ruihai International Trade Co. Ltd. এর দুটি ৬৪ হাজার ডিডব্লিউটি আল্ট্রাম্যাক্স বাল্ক ক্যারিয়ার জাহাজ তৈরির চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পক্ষে চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামাল এবং Taizhou Sanfu Ship Engineering Co. Ltd এর পক্ষে প্রেসিডেন্ট ইয়াং ইফেং চুক্তি স্বাক্ষর করেন। এতে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, রেলমন্ত্রী মো. মজিবুল হক, নৌমন্ত্রী শাজাহান খান প্রমুখ।

‘ভিশন’ পণ্য কিনে ৩০ বিজয়ী পেলেন রাশিয়া ভ্রমণের সুযোগ

‘ভিশন উত্তেজনায় উত্তাল বিশ্বকাপ, ঘুরে আসুন রাশিয়ায়’ ক্যাম্পেইনের এ পর্যন্ত ৩০ বিজয়ীকে পুরস্কৃত করা হয়েছে। ইলেকট্রনিক্স ব্র্যান্ড ভিশনের পণ্য কিনে তারা রাশিয়া ঘুরে আসার সুযোগ পাচ্ছেন। জুলাই পর্যন্ত চলা এই ক্যাম্পেইনে আরও সৌভাগ্যবান ব্যক্তি এ সুযোগ পাবেন। বৃহস্পতিবার রাজধানীর বাড্ডায় আরএফএলের কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ভিশন ইলেকট্রনিক্সের মহাব্যবস্থাপক (বিপণন) মাহবুবুল ওয়াহিদ। এতে আরও উপস্থিত ছিলেন ভিশন ইলেকট্রনিক্সের হেড অব অপারেশন নুর আলম, মাহাবুবুর রহমান, রাশেদুজ্জামান প্রমুখ।

বিডি ফাইন্যান্সের ১৯তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের (বিডি ফাইন্যান্স) ১৯তম বার্ষিক সাধারণ সভা সম্প্রতি বিসিআইসি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বিডি ফাইন্যান্সের চেয়ারম্যান মানোয়ার হোসেন বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন। সাধারণ সভায় বিডি ফাইন্যান্স ২০১৭ সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ট অনুমোদন করেছে। এতে উপস্থিত ছিলেন গিয়াসউদ্দিন আহমেদ, হায়দার আহমেদ খান, মো. ইমতিয়াজ ইউসুফ, ইহতিয়াজ ইউসুফ, ইউসুফ আমান, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহী তারিক মোর্শেদ প্রমুখ।

এপেক্সের সৌজন্যে ফুর্তি ঈদ সালামি

রজমানে এপেক্সের সৌজন্যে রেডিও ফুর্তি একটি প্রশ্নোত্তর প্রতিযোগিতার আয়োজন করেছে। যেখানে রেডিও ফুর্তির শ্রোতাদের জন্য রয়েছে প্রশ্নোত্তর পর্ব। প্রশ্নোত্তর পর্বের সবচেয়ে মজাদার উত্তরদাতাকে বিজয়ী করা হবে এবং পুরস্কার হিসেবে এপেক্সের পক্ষ থেকে দেয়া হবে এক হাজার টাকার আকর্ষণীয় গিফট ভাউচার। প্রতিদিন ৩ জন করে বিজয়ী ঘোষণা করা হবে। এই প্রতিযোগিতা রমজান মাসব্যাপী চলবে। এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রথম দশ দিনের বিজয়ী যমুনা ফিউচার পার্কের এপেক্স আউটলেটের পুরস্কার প্রদান করা হয়।

স্যামসাংয়ের জে সিরিজে ১০০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক অফার এনেছে এয়ারটেল ও রবি

স্যামসাং জে সিরিজ ফোরজি ডিভাইস কিনলেই ১০০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক অফার নিয়ে এসেছে এয়ারটেল ও রবি আজিয়াটা লিমিটেড। দেশের ৫ হাজার ৩শ’টির বেশি ৪.৫ জি সাইট দ্বারা পরিচালিত সবচেয়ে শক্তিশালী ৪.৫ জি নেটওয়ার্কে যোগদানের জন্য রবি ও এয়ারটেল গ্রাহকদের জন্য এটি আকর্ষণীয় অফার। রবি ও এয়ারটেল গ্রাহকরা স্যামসাং গ্যালাক্সি জে-সিক্স ও জে-ফোরসহ জে সিরিজের যে কোনো ফোরজি ডিভাইস কিনলে তিন বছরের মধ্যে ১০০ শতাংশ ক্যাশব্যাক অফার উপভোগ করতে পারবেন। গ্রাহকরা চাইলে একই সময়ের মধ্যে ১০ হাজার অথবা ৫ হাজার টাকার ক্যাশব্যাক অফারও উপভোগ করতে পারবেন। ডিভাইসগুলো কেনার সময় বার্ষিক কী পরিমাণ ডেটা ব্যবহার করবেন বলে গ্রাহকরা প্রতিশ্র“তি দেবেন তার ওপর নির্ভর করবে তিনি কী পরিমাণ ক্যাশব্যাক পাবেন।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের সামার সেমিস্টারের ওরিয়েন্টেশন

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের সামার-২০১৮ সেমিস্টারের নতুন শিক্ষার্থীদের জন্য ওরিয়েন্টেশন সম্পন্ন হয়েছে। সম্প্রতি ইউনিভার্সিটির বনানী ক্যাম্পাসে অনুষ্ঠিত এ ওরিয়েন্টেশনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা প্রফেসর এমিরেটাস ড. একে আজাদ চৌধুরী, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম, বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ শারাফাত, বোর্ড অব ট্রাস্টিজের প্রধান উপদেষ্টা প্রফেসর মোহাম্মদ এ. আরাফাত, এক্সিকিউটিভ চেয়ারম্যান শাহনুল হাসান খান ও রেজিস্ট্রার ব্রি. জে. মো. আসাদুজ্জামান সুবহানী (অব.) প্রমুখ।

ইউল্যাবে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল ফ্যাক্ট-ওয়াচ

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) তথ্য যাচাইবিষয়ক উদ্যোগ ফ্যাক্ট-ওয়াচ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে। ধানমণ্ডিতে ইউল্যাব ক্যাম্পাস সম্প্রতি আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ইউল্যাবের মিডিয়া স্টাডিস অ্যান্ড জার্নালিজম (এমএসজে) বিভাগের অধ্যাপক সুমন রহমানের নেতৃত্বে আমেরিকান সেন্টার ঢাকার আর্থিক সহায়তায় ফ্যাক্ট ওয়াচের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান। সম্মানিত অতিথি (গেস্ট অব অনার) হিসেবে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত আমেরিকান দূতাবাসের কালচারাল অ্যাফেয়ার্স অফিসার জুলি নিকেলস। উপস্থিত ছিলেন ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ড. এইচএম জহিরুল হক, ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের বিশেষ উপদেষ্টা অধ্যাপক ইমরান রহমান, এমএসজে বিভাগের প্রধান অধ্যাপক জুড উইলিয়াম হেনিলোসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

বিশ্ব পরিবেশ দিবস-২০১৮ উপলক্ষে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের (ইএসডিএম) উদ্যোগে পরিবেশ সচেতনতামূলক র‌্যালি ও দিনব্যাপী প্রকল্প প্রদর্শনীর আয়োজন করা হয়। ‘প্লাস্টিক দূষণ বন্ধ করি’ শীর্ষক দিবসটির প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সম্প্রতি ধানমণ্ডির সোবহানবাগে অবস্থিত প্রধান ক্যাম্পাস থেকে বর্ণাঢ্য র‌্যালিটি শুরু হয়ে রাসেল স্কয়ার ঘুরে প্রধান ক্যাম্পাসে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে প্রধান ক্যাম্পাসের ড্যাফোডিল টাওয়ারের নিচতলায় পরিবেশ সচেতনতামূলক প্রকল্প প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এসএম মাহাবুবুল হক মজুমদার।

বাংলাদেশ ইউনিভার্সিটিতে সেমিনার

সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) সম্মানিত ফেলো অর্থনীতিবিদ ড. মোস্তাফিজুর রহমান বলেছেন, অর্থনীতির আকার অনুসারে আগামী বাজেট মোটেই বড় নয়। আমাদের মূল সমস্যা হচ্ছে আমরা সম্পদ আহরণ করতে পারছি না। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) বিপরীতে রাজস্ব আয়ের হার একেবারে কম। সম্প্রতি বাংলাদেশ ইউনিভার্সিটি মিলনায়তনে অনুষ্ঠিত ‘আগামীর বাজেট: চ্যালেঞ্জ এবং প্রত্যাশা’ শীর্ষক সেমিনারে তিনি এ অভিমত ব্যক্ত করেন। বিইউ অর্থনীতি বিভাগ উক্ত সেমিনারের আয়োজন করে। বিভাগের সভাপতি ড. মো. তাজুল ইসলামের সভাপতিত্বে সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং বিশিষ্ট অর্থনীতিবিদ ড. এম এম আকাশ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য কামরুল হাসান।এছাড়া নির্ধারিত বিষয়ের উপর আলোচনায় অংশ নেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আশরাফুল ইসলাম চৌধুরী প্রমুখ।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এইউবিতে র‌্যালি

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের অর্থনীতি বিভাগের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সম্প্রতি রাজধানীর উত্তরায় র‌্যালীর আয়োজন করা হয়। র‌্যালীর নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. শাহ আলম। উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের অধ্যাপক শামসুল হক লতিফী, কো-অর্ডিনেটর মো. জাহিদুল ইসলাম, এইউবির স্টুডেন্টস অ্যাফেয়ার্সের ভারপ্রাপ্ত ডিরেক্টর মিজানুর রহমান ভূঁইয়া, প্রভাষক রবিউল করিম মৃদুল।

বায়ার ও ব্রির চাষ পদ্ধতি অনুসরণ করে সুগন্ধি ধানে হেক্টর প্রতি গড় ফলন ৮০০ কেজি বেশি

বায়ার ক্রপসায়েন্স ও বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (ব্রি) গত আমন মৌসুম থেকে বাংলাদেশে সুগন্ধিধানের ফলন বাড়াতে যৌথভাবে কাজ শুরু করেছে। এই কর্মসূচির আওতায় নওগাঁ ও দিনাজপুর জেলার নির্ধারিত চাষিদের নিয়ে আধুনিক পদ্ধতিতে সুগন্ধিধান চাষ বিষয়ক প্রশিক্ষণ, ফলাফল প্রদর্শনী ও মাঠ দিবস কাজ করছে। বায়ার ও ব্রির চাষ পদ্ধতি অনুসরণ করে সুগন্ধিধানে হেক্টর প্রতি গড় ফলন ৮০০ কেজি বেশি ফলন হচ্ছে। সম্প্রতি গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের (ব্রি) ভিআইপি কনফারেন্স অনুষ্ঠিত হয়।

এক্সিম ব্যাংকের শরীআহ সুপার ভাইজরি কমিটির সভা

এক্সিম ব্যাংকের শরীআহ সুপার ভাইজরি কমিটির ৮৯তম সভা সম্প্রতি এক্সিম ব্যাংক প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় কমিটির চেয়ারম্যান মাওলানা মোহাম্মদ সাদেকুল ইসলাম সভাপতিত্ব করেন। এছাড়াও কমিটির অন্যান্য সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন একেএম নূরুল ফজল বুলবুল, মোহাম্মদ আব্দুল্লাহ এমপি, মো, শহিদুল্লাহ, মো. নূরুল আমীন ফারুক এবং ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া।

কোটরা মহাপরিচালকের এসিআই মটরস্রে অফিস পরিদর্শন

কোরিয়া’র ব্যবসায়ীদের সবচেয়ে বড় ব্যবসায়িক সংগঠন কোটরার মহাপরিচালক মি: জং ওন কিম সম্প্রতি এসিআই মটরস্ লিমিটেডের অফিস পরিদর্শন করেন। তিনি বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে ‘ব্যবসার সম্ভাবনা ও উন্নতি’ শিরোনামে এক ব্যবসায়িক সভায় অংশগ্রহণ করেন। এসিআই মটরস্ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও ড. এফ এইচ আনসারী এবং এসিআই মটরস্রে এক্সিকিউটিভ ডিরেক্টর সুব্রত রঞ্জন দাস ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এই সভায় উপস্থিত ছিলেন।

মিডল্যান্ড ব্যাংক ও চট্টগ্রাম ওয়াসার মধ্যে চুক্তি

মিডল্যান্ড ব্যাংক লিমিটেড ও চট্টগ্রাম ওয়াসার মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। সম্প্রতি চট্টগ্রামে অবস্থিত ওয়াসা ভবনে এ অনুষ্ঠানে মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম ক্লাস্টারের প্রধান মো. সাইফুল আলম চৌধুরী এবং চট্টগ্রাম ওয়াসার উপ ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ নুরুল আলম চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানে পক্ষে চুক্তি স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থপনা পরিচালক ইঞ্জিনিয়ার মো. একেএম ফজলুল্লাহ, মিডল্যান্ড ব্যাংকের কর্পোরেট ডিভিশন চট্টগ্রাম ইউনিট-১ এর প্রধান মোহাম্মাদ আবু হেনা, ব্যাংকের আগ্রাবাদ শাখার শাখা প্রধান খোরশেদ কাদের চৌধুরী, চৌধুরীহাট শাখার শাখা প্রধান সৈয়দ মোহাম্মাদ ওমরসহ উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter