গণতান্ত্রিক ঐক্যফ্রন্ট নামে নতুন জোট

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে ৩৯টি দল নিয়ে বাংলাদেশ গণতান্ত্রিক ঐক্যফ্রন্ট নামে একটি জোটের আত্মপ্রকাশ ঘটেছে। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে জোটের আনুষ্ঠানিক ঘোষণা দেন বাংলাদেশ হিউম্যান রাইটস পার্টির চেয়ারম্যান লামিনাল ফিহা। তিনি নবগঠিত জোটের চেয়ারপারসনও।

লামিনাল ফিহা বলেন, এটি তরুণ মানুষের জোট। আমাদের বিশ্বাস আমরাই এ জাতির ভবিষ্যৎ। দেশের সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখাই আমাদের লক্ষ্য। আমাদের জোট সুষম বণ্টন তথা শোষণমুক্ত সমাজ গঠন ও মানুষের মানবাধিকার বাস্তবায়নে সদা সতর্ক থাকবে। আমাদের জোট জনমানুষের কল্যাণে নানামুখী সমাজকল্যাণমূলক প্রতিষ্ঠান গড়ে তুলবে। জোট সব ধর্মকে সম্মান করবে এবং ধর্মনিরপেক্ষতা বজায় রাখবে। জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদক ও উগ্র মৌলবাদকে প্রশ্রয় দেবে না। দুর্নীতি দমন কমিশনকে যুগোপযোগী সংস্কারের ব্যবস্থা করবে। গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠায় বাস্তবমুখী নানা পদক্ষেপ গ্রহণ করবে।

এ ছাড়াও নির্বাচন কমিশনকে পুনর্গঠন করাসহ নিবন্ধন প্রথা শিথিল করবে। সংবাদ সম্মেলনে জাতীয় গণ-সংগ্রাম পার্টির সভাপতি কেএম হাসান, কৃষক শ্রমিক পার্টির সভাপতি সিরাজুল হক, বাংলাদেশ জনতা ফ্রন্টের চেয়ারম্যান আবু আহাদ আল মামুন, বাংলাদেশ ইসলামী গণতান্ত্রিক লীগের চেয়ারম্যান আনোয়ার হোসেন, আম জনতা পার্টির চেয়ারম্যান অধ্যক্ষ বেনজীর আহম্মদ, বাংলাদেশ সেবা দলের চেয়ারম্যান সাইফুল আলম, বাংলাদেশ মানব উন্নয়ন পার্টির চেয়ারম্যান প্রিন্সিপাল আশরাফুল ইসলাম, বাংলাদেশ সাধারণ পার্টির চেয়ারম্যান মাইনুল ইসলাম ও বাংলাদেশ সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার অর্ক হাসান উপস্থিত ছিলেন।