শ্রমিকদের বকেয়া বেতন দাবি

আদমজীতে সংঘর্ষে অর্ধশত আহত

  সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি ২৩ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেড সড়কে সোমবার বিক্ষুব্ধ শ্রমিকদের অবস্থান। ছবি: যুগান্তর
নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেড সড়কে সোমবার বিক্ষুব্ধ শ্রমিকদের অবস্থান। ছবি: যুগান্তর

নারায়ণগঞ্জ মহানগরীর সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডের রফতানিমুখী সোয়াদ গার্মেন্টস নামের একটি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ সময় শ্রমিকরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে।

পুলিশ এ সময় লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। উত্তেজিত শ্রমিকরা এ সময় ২ ঘণ্টা নারায়ণগঞ্জ-আদমজী-ইপিজেড-ডেমরা সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে। একটি কাভার্ড ভ্যানে আগুন দেয় এবং ২০-২৫টি যানবাহন ভাংচুর করে।

পরে শ্রমিকদের আগামী মাসে বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৭৯ রাউন্ড শটগানের গুলি ও ৩৪ রাউন্ড টিয়ারগ্যাস শেল নিক্ষেপ করে। এ ঘটনায় ১০ পুলিশ সদস্যসহ কমপক্ষে অর্ধশত শ্রমিক আহত হয়। ঘটনাটি ঘটেছে সোমবার সকাল সাড়ে ৭টায়।

সোয়াদ ফ্যাশনের শ্রমিক মোসা. বেগম জানায়, আমাদের সম্পূর্ণ পাওনা পরিশোধ না করে কর্তৃপক্ষ হঠাৎ কারখানা বন্ধ করে দিয়েছে। আমাদের ৪ মাস ১৩ দিনের সম্পূর্ণ বেতন দিতে হবে। এজন্য আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি। এর আগে ২২ সেপ্টেম্বর বকেয়া বেতন, ছুটি ও ফান্ডের টাকা পরিশোধ না করে শ্রমিকদের না জানিয়ে কারখানা বন্ধের নোটিশ দেয়ায় বিক্ষুব্ধ হয়ে শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করে।

শ্রমিকদের অভিযোগ, সোয়াদ ফ্যাশনে সাড়ে তিন হাজার শ্রমিক কাজ করছে। ৫-৬ মাস ধরে ঠিকমতো বেতন পরিশোধ করছে না কারখানা কর্তৃপক্ষ। সেই সঙ্গে বোনাস, ছুটি ও রিজার্ভ ফান্ডের টাকাও দেয়া হয়নি।

এদিকে বেলা ১১টায় সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান, নাসিক প্যানেল মেয়র-২ মতিউর রহমান মতি, আদমজী আঞ্চলিক শ্রমিক লীগ সভাপতি আবদুস সামাদ বেপারি ও যুবলীগ নেতা হুমায়ুন কবিরসহ নেতাকর্মীরা আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কথা বলেন।

পরে বেপজা কর্তৃপক্ষ, শিল্প পুলিশ ও সোয়াদ কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে শ্রমিকদের পাওনা পরিশোধের জন্য ১৫ নভেম্বর দিন ধার্য করা হয় বেপজা ও সোয়াদ কারখানা কর্তৃপক্ষের পক্ষ থেকে। এই আশ্বাসের পর দুপুর সাড়ে ১২টায় শ্রমিকরা তাদের আন্দোলন স্থগিত করলে সড়কে যান চলা শুরু হয়।

সিদ্ধিরগঞ্জ থানার ওসি আবদুস সাত্তার মিয়া জানান, সোয়াদ গার্মেন্টস কারখানায় ৩ হাজার শ্রমিক কাজ করছে। সোমবার শ্রমিকদের পাওনা টাকা দেয়ার কথা ছিল। শ্রমিকরা তাদের বকেয়া টাকা না পেয়ে শ্রমিক সড়ক অবরোধ, কাভার্ড ভ্যানে আগুন দেয়। তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। পরে শিল্প পুলিশ ও থানা পুলিশসহ অতিরিক্ত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে সক্ষম হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter