পৃথিবীর চারপাশে ‘ভৌতিক’ আলো!

  যুগান্তর ডেস্ক ১৪ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভৌতিক আলো
ভৌতিক আলো

নাসার তোলা ছবিতে ধরা পড়ল কালো মহাকাশের বুকে পৃথিবীর আশ্চর্য এক ছবি। পৃথিবীর প্রান্ত ছুঁয়ে সোনালি রহস্যময় আলো।

দেখলে মুগ্ধতার পাশাপাশি একটা ভয়ও যেন স্পর্শ করে মনকে। চেনা পৃথিবীর এ এক অন্য রূপ।

তবে এই আলোকে ভয় পাওয়ার কিছু নেই। নাসার ওয়েবসাইটে জানানো হয়েছে এই ছবি তোলা হয়েছে সম্প্রতি। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) থেকে এক মহাকাশচারী এই ছবি তোলেন অস্ট্রেলিয়ার ভূখণ্ডের আড়াইশ’ মাইল উপর থেকে। জানানো হয়েছে পৃথিবীর প্রান্তের ওই কমলা আলোর ঝলকানিকে বলা হয় ‘এয়ারগ্লো’।

কেন দেখা যায় এই অদ্ভুত আলো? প্রতিবেদনটি জানাচ্ছে, যখন বিভিন্ন অণু (মূলত নাইট্রোজেন ও অক্সিজেন) সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে তেজোময় হয়ে পড়ে। তাদের মধ্যে জমা হওয়া এনার্জিকে মুক্ত করতে নিম্ন আবহমণ্ডলে অবস্থিত অণুগুলো একে অপরের ওপরে ঝাঁপিয়ে পড়ে।

এই প্রবল ধাক্কাধাক্কির ফলে এনার্জির মুক্তি ঘটে। আর তারই প্রভাবে এই বর্ণময় ‘এয়ারগ্লো’ উৎপন্ন হয়। এই আলোর দ্যুতি সব থেকে বেশি বোঝা যায় রাতে।

এই ‘এয়ারগ্লো’ থেকে বিজ্ঞানীরা কতটা উপকৃত হন তাও জানানো হয়েছে নাসার ওই প্রতিবেদনে।

জানা যাচ্ছে, এর ফলে পৃথিবী ও মহাকাশের মধ্যবর্তী অংশে পদার্থের কণাদের বিচরণ বোঝা যায়। মহাকাশের আবহাওয়া ও পৃথিবীর আবহাওয়ার ভেতরের সম্পর্ককেও নিরীক্ষণ করতে পারেন বিজ্ঞানীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×