অস্কারজয়ী মার্কিন চিত্রনাট্যকার গোল্ডম্যান আর নেই

  যুগান্তর ডেস্ক ১৮ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

উইলিয়াম গোল্ডম্যান

অস্কারজয়ী মার্কিন চিত্রনাট্যকার উইলিয়াম গোল্ডম্যান আর নেই। ৮৭ বছর বয়সে শুক্রবার মারা যান তিনি। ঔপন্যাসিক হিসেবে আত্মপ্রকাশের পরই চিত্রনাট্যে মনোনিবেশ করেন গোল্ডম্যান। তার লেখা বই বিক্রির শীর্ষে ছিল। ‘বাচ কাসিদি অ্যান্ড দ্য সানড্যান্স কিড’ ও ‘অল দ্য প্রেসিডেন্টস মেন’ চিত্রনাট্যের জন্য দুটো একাডেমি পুরস্কারও জেতেন। বিবিসি, ওয়াশিংটন পোস্ট।

ম্যানহাটনের নিজ বাসভবনে মারা যান গোল্ডম্যান। জনপ্রিয় চলচ্চিত্র ‘ম্যারাথন ম্যান’ (১৯৭৬), ‘ম্যাজিক’ (১৯৭৮) ও ‘দ্য প্রিন্সেস ব্রাইড’-এর চিত্রনাট্যকার তিনি। গণমাধ্যমকে গোল্ডম্যানের মেয়ে জেনি গোল্ডম্যান বলেছেন, দীর্ঘদিন ধরে তিনি কোলন ক্যানসার ও নিউমোনিয়ায় ভুগছিলেন। গোল্ডম্যান দীর্ঘদিন ধরে নিউইয়র্কের অধিবাসী, যিনি হলিউডে পা রাখতে ঘৃণা করতেন। তিনি ব্যবসায়বিষয়ক প্রবন্ধের বই লিখেও জনপ্রিয়তা পান। ১৯৮২ সালে প্রকাশিত হয় তার লেখা বই ‘ইন অ্যাডভেঞ্চারস ইন দ্য স্ক্রিন ট্রেড’। বইটি বেশ সাড়া ফেলে। বইটিতে তিনি বলেছিলেন, ‘কেউ কিছুই জানে না। চলচ্চিত্রের মানুষরা জানে না তারা কী কাজ করতে যাচ্ছেন। সবকিছুই অনুমাননির্ভর।’

১৯৮৮ সালে কান চলচ্চিত্র উৎসব ও মিস আমেরিকা প্রতিযোগিতার বিচারক ছিলেন গোল্ডম্যান। সেসব অভিজ্ঞতা নিয়ে ১৯৯০ সালে তিনি লেখেন ‘হাইপ অ্যান্ড গ্লোরি’, যা জনপ্রিয়তা পেয়েছিল। ২০০০ সালে বিনোদন জগত নিয়ে তার লেখা ‘হুইচ লাই ডিড আই টেল’ প্রকাশিত হয়। গোল্ডম্যান তার বইয়ে চলচ্চিত্র পরিচালকদের সঙ্গে নিজের লড়াইয়ের কথা জানান। পরিচালকদের তিনি ‘লেখকদের খুনি’ বলে ডাকতেন। তাকে নিয়ে ‘কেউ কিচ্ছু জানে না’ নামে একটি প্রামাণ্যচিত্রও আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×