চাঁদের নুড়ির দাম সাত কোটি টাকা!

  যুগান্তর ডেস্ক ০১ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চন্দ্রপৃষ্ঠ থেকে সংগ্রহ করা তিন টুকরো নুড়িপাথর
চন্দ্রপৃষ্ঠ থেকে সংগ্রহ করা তিন টুকরো নুড়িপাথর। ছবি: সংগৃহীত

সোভিয়েত ইউনিয়ন আমলে ১৯৭০ সালে মহাকাশ অভিযানের সময় চন্দ্রপৃষ্ঠ থেকে সংগ্রহ করা তিন টুকরো নুড়িপাথর আট লাখ ৫৫ হাজার ডলারে (বাংলাদেশি মুদ্রায় ৭ কোটি ১৫ লাখ ৫৩ হাজার টাকা) বিক্রি হয়েছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে নিলামের মাধ্যমে পাথরগুলো বিক্রি হয়। খবর এএফপির।

নিলামকারী প্রতিষ্ঠান সোথবাই অকশন হাউস বলছে, ব্যক্তিগতভাবে কারও হাতে থাকা একমাত্র ‘চাঁদের পাথর’ এগুলো। নাম প্রকাশে অনিচ্ছুক একজন আমেরিকান নাগরিক ১৯৯৩ সালে একটি নিলামের মাধ্যমে পাথরের টুকরোগুলো চার লাখ ৪২ হাজার ডলারে কেনেন। তিনি সোথবাইকে এই পাথরগুলো বিক্রি করতে দিয়েছেন।

সোথবাইয়ের কাছ থেকে বৃহস্পতিবার কেনা এই পাথরগুলোর ক্রেতাও একজন আমেরিকান। তার নামও প্রকাশ করা হয়নি।

সোথবাই বলছে, চাঁদের এই পাথরগুলোর আসল মালিক নিনা ইভানোভনা কোরোলেভা। তিনি সাবেক সোভিয়েত ইউনিয়ন মহাকাশ কর্মসূচির পরিচালক সার্গেই প্যাভলোভিচ কোরোলেভের বিধবাপত্নী। মহাকাশ কর্মসূচিতে স্বামীর অবদানের স্বীকৃতিস্বরূপ চাঁদের এই পাথরগুলো তার স্ত্রীকে উপহার দেয় মহাকাশ সংস্থাটি।

নিলামকারী প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানায়, ১৯৭০ সালের সেপ্টেম্বরে রোবটবাহী মহাকাশযান লুনা-১৬ চন্দ্রপৃষ্ঠে ১৩.৮ ইঞ্চি খনন করে এই পাথরগুলো নমুনা হিসেবে সংগ্রহ করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×