৯শ’ বছরের পুরনো স্বর্ণমুদ্রা

  যুগান্তর ডেস্ক ০৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

৯শ’ বছরের পুরনো স্বর্ণমুদ্রা

ইসরাইলের সমুদ্রবর্তী প্রাচীন শহর কেসৈরিয়া থেকে প্রায় ৯শ’ বছরের পুরনো স্বর্ণমুদ্রার সন্ধান পাওয়ার দাবি করেছেন একদল প্রত্নতাত্ত্বিক। একটি পাত্রের ভেতরে প্রায় ২৪টি মুদ্রা পাওয়া গেছে বলে জানান তারা।

স্বর্ণমুদ্রা রাখার এই গুপ্ত পাত্রটি ছিল ব্রোঞ্জ আর পাথর দিয়ে মোড়ানো। মুদ্রার পাশাপাশি সেখানে একটি সোনার দুলও পাওয়া যায়।

গবেষকরা অনুমান করছেন, স্বর্ণমুদ্রাগুলোর মালিক ১১০১ সালের ভয়াবহ ক্রুসেডের সময় নিহত হন। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ইসরাইলের গুরুত্বপূর্ণ স্থানগুলো খননকালে এটি আবিষ্কৃত হয়।

এ আবিষ্কারকে কেসৈরিয়ার ইতিহাস-ঐতিহ্যের এক নীরব সাক্ষী বলে মনে করেন সেখানকার স্থানীয় কর্তৃপক্ষ। ক্রুসেড যুদ্ধের সময় শহরটির যে কী ভয়াবহ ঝড় বয়ে গেছে, সেটিই যেন মনে করিয়ে দিচ্ছে এ আবিষ্কার।

লিখিত দলিল অনুসারে কেসৈরিয়া শহরটি বাল্ডউইন আর্মির আক্রমণের শিকার হয়। ১১০০ থেকে ১১১৮ সাল পর্যন্ত জেরুজালেম শহরটি তাদের দখলে ছিল।

খনন দলের পরিচালক ড. পিটার ও মোহাম্মদ হাতার বলেন, ধারণা করা হচ্ছে, এ স্বর্ণগুলোর মালিক এবং তার পরিবারকে সেই যুদ্ধে ভয়াবহ পরিণতি বরণ করতে হয়েছিল। অথবা তাদের জোর করে দাস বানানো হয়েছিল। তাই তাদের পক্ষে আর সম্পদ উদ্ধার সম্ভব হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×