ঢাকা-৯ আসন

মির্জা আব্বাসের মনোনয়নপত্র বাতিল

  যুগান্তর রিপোর্ট ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মির্জা আব্বাসের মনোনয়নপত্র বাতিল

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের ঢাকা-৯ আসনের মনোনয়নপত্র বাতিল করেছেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার। এ আসনের ভোটার নন, এমন ব্যক্তি প্রস্তাবক হওয়ায় আব্বাসের মনোনয়নপত্র বাতিল করা হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

রিটার্নিং কর্মকর্তা কেএম আলী আজম বৃহস্পতিবার মির্জা আব্বাসের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন। এক সহকারী রিটার্নিং কর্মকর্তা জানান, ২৮ নভেম্বর এ আসনে আফরোজা আব্বাসের মনোনয়নপত্র জমা নেয়া হলেও মির্জা আব্বাসের মনোনয়নপত্র জমা নেয়া হয়নি।

এরপর মির্জা আব্বাস আবেদন করলে উচ্চ আদালত তার মনোনয়নপত্র গ্রহণ করার নির্দেশ দেন। আদালতের নির্দেশনা অনুযায়ী ঢাকা-৯ আসনে মির্জা আব্বাসের মনোনয়নপত্র গ্রহণ করে বৃহস্পতিবার দুপুরে যাচাই-বাছাই করা হয়। তখন দেখা যায়, মনোনয়নপত্রে যে প্রস্তাবকের নাম উল্লেখ করা হয়েছে তিনি অন্য আসনের ভোটার। এ কারণে তার মনোনয়নপত্র বাতিল করা হয়।

এর আগে মির্জা আব্বাসের মনোনয়নপত্র রিটার্নিং অফিসারের কাছে পাঠাতে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। এর ফলে মির্জা আব্বাসের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের আদেশ বহাল থাকে।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা নির্বাচন কমিশনের আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে মির্জা আব্বাসের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন।

৪ ডিসেম্বর ঢাকা-৯ আসনে বিএনপি প্রার্থী মির্জা আব্বাসের মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠাতে নির্দেশ দেন হাইকোর্ট। পাশাপাশি রিটার্নিং অফিসারকে ২৪ ঘণ্টার মধ্যে ওই মনোনয়নপত্র যাচাই-বাছাই সম্পন্ন করতে বলা হয়।

একইসঙ্গে নির্ধারিত সময়ের মধ্যে ঢাকা-৯ আসন থেকে মির্জা আব্বাসের মনোনয়নপত্র গ্রহণ না করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। এছাড়া মনোনয়নপত্র রিটার্নিং অফিসারের কাছে না পাঠিয়ে প্রধান নির্বাচন কমিশনারের কাছে রেখে দেয়ার ঘটনা কেন অবৈধ ঘোষণা করা হবে না রুলে তাও জানতে চাওয়া হয়।

চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশনের পক্ষে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনের সচিব, যুগ্ম-সচিব (নির্বাচন পরিচালনা-২ অধিশাখা) ও ঢাকার বিভাগীয় কমিশনার এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রিটার্নিং অফিসারকে এ রুলের জবাব দিতে বলা হয়। এ আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন জানানো হয়।

দুর্নীতির মামলা চলতে বাধা নেই : মির্জা আব্বাসের বিরুদ্ধে দুদকের দায়ের করা মামলা বাতিলের আবেদনের শুনানি দুই সপ্তাহের জন্য মুলতবি রেখেছেন আপিল বিভাগ। এর ফলে তার বিরুদ্ধে দুদকের মামলাটি চলতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

মামলাটির বাতিল চেয়ে হাইকোর্টের খারিজ আদেশের বিরুদ্ধে আপিল আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ মুলতবির আদেশ দেন। আদালতে মির্জা আব্বাসের আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন প্রমুখ।

অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান। ১১ নভেম্বর মির্জা আব্বাসের বিরুদ্ধে জ্ঞাতআয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের করা মামলা বাতিলের আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। এ আদেশের বিরুদ্ধে আপিল আবেদন জানান মির্জা আব্বাস।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×