২৬ হাজার ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্র

বাড়তি নিরাপত্তায় ৩৩ হাজার অস্ত্রধারী পুলিশ

ভোট কেন্দ্রভিত্তিক নিরাপত্তার পাশাপাশি টহল জোরদারের ওপরও গুরুত্বারোপ

  সৈয়দ আতিক ১০ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাড়তি নিরাপত্তায় ৩৩ হাজার অস্ত্রধারী পুলিশ
প্রতীকী ছবি

সারা দেশে প্রায় ২৬ হাজার ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্রে বাড়তি নিরাপত্তায় থাকবে ৩৩ হাজারের বেশি অস্ত্রধারী পুলিশ। এসব কেন্দ্রের কোথাও দু’জন, কোথাও একজনকে দায়িত্ব দেয়া হবে। নির্বাচন নির্বিঘ্ন করা এবং যে কোনো ধরনের বিশৃঙ্খলা মোকাবেলায় অধিক কৌশল হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। পুলিশের দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

পুলিশ সদর দফতর সারা দেশে তাদের মাঠপর্যায়ের তথ্য হালনাগাদ করে ৪০ হাজার ২৭৩টি ভোট কেন্দ্রের মধ্যে এ পর্যন্ত ২৫ হাজার ৮৬৫টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে। এর মধ্যে মেট্রোপলিটন এলাকায় ২ হাজার ৯৭২টি এবং বাইরে বিভিন্ন রেঞ্জে ২১ হাজার ২৬১টি, আর দুর্গম এলাকায় রয়েছে আরও ১ হাজার ৬৩২টি ঝুঁকিপূর্ণ কেন্দ্র।

প্রাথমিক তথ্যে জানা গেছে, রুটিন নিরাপত্তার বাইরে মহানগর এলাকার ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্রে ২ জন করে এবং বিভিন্ন রেঞ্জের কেন্দ্রে ১ জন করে এবং দুর্গম এলাকায় দু’জন করে অস্ত্রধারী পুলিশ থাকবে। এতে সর্বমোট ৩৩ হাজার ৩৭৬ জন অস্ত্রধারী পুলিশ সদস্য বাড়তি নিরাপত্তার দায়িত্বে থাকবেন।

পুলিশের দায়িত্বশীল একজন কর্মকর্তা বলেন, নিরাপত্তার কৌশল হিসেবে পুলিশ এ পর্যন্ত ভোট কেন্দ্রগুলোর কয়েকটি ক্যাটাগরি তৈরি করেছে। এর মধ্যে একাধিকবার কাটছাঁট করা হয়েছে। তবে এখনও নিশ্চিত কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

মাঠপর্যায়ের পুলিশের তথ্য অনুযায়ী, এবার জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা মহানগরে ২ হাজার ১১২টি কেন্দ্রের মধ্যে ১ হাজার ২৬৭টি কেন্দ্র গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) হিসেবে চিহ্নিত করা হয়েছে। চট্টগ্রাম মহানগরে ৫৯১টি কেন্দ্রের ৫৪৩টিই গুরুত্বপূর্ণ। রাজশাহী মহানগরে ১৯৬টির মধ্যে ১৬৮টি, খুলনা মহানগরে ৩০৯টির মধ্যে ২১০টি, বরিশাল মহানগরে ১৯৭টির মধ্যে ১২৬টি, সিলেট মহানগরে ২৯৩টি কেন্দ্রের মধ্যে ২০২টি, গাজীপুর মহানগরে ৪২৬টির মধ্যে ৩৩৮টি, রংপুর মহানগরে ১৯৮টির মধ্যে ১১৮টি ভোট কেন্দ্র গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এছাড়া ঢাকা রেঞ্জে ৭ হাজার ৩৩৪টি ভোট কেন্দ্রের মধ্যে ৪ হাজার ৭৪টি, চট্টগ্রাম রেঞ্জে ৫ হাজার ৭৯৮টির মধ্যে ৩ হাজার ৮৮১টি, রাজশাহী রেঞ্জে ৪ হাজার ৮৯৫টির মধ্যে ২ হাজার ৮০৭টি, খুলনা রেঞ্জে ৪ হাজার ৫২৫টির মধ্যে ২ হাজার ৮৪৯টি, বরিশাল রেঞ্জে ২ হাজার ৩৩১টির মধ্যে ১ হাজার ৬৯৭টি, সিলেট রেঞ্জে ২ হাজার ১৮৩টি কেন্দ্রের মধ্যে ১ হাজার ২৯৩টি, ময়মনসিংহ রেঞ্জে ২ হাজার ৭১১টির মধ্যে ১ হাজার ৭৫৩টি, রংপুর রেঞ্জে ৪ হাজার ১৪৮টির মধ্যে ২ হাজার ৯০৭টি ভোট কেন্দ্র গুরুত্বপূর্ণ হিসেবে তালিকায় স্থান পেয়েছে।

জানতে চাইলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. মাহাবুবুর রহমান যুগান্তরকে বলেন, গুরত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ বিবেচনায় মহানগরের ভোট কেন্দ্রে বিশেষ নজর থাকবে। এজন্য দুই স্তরে ৩ ও ৪ জন করে অস্ত্রধারী পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন।

পুলিশ সদর দফতরের অ্যাডিশনাল ডিআইজি (ইন্টিলিজেন্স অ্যান্ড স্পেশাল অ্যাফেয়ার্স) মো. মনিরুজ্জামান যুগান্তরকে বলেন, ভোট কেন্দ্রভিত্তিক নিরাপত্তার পাশাপাশি টহল জোরদারের ওপরও গুরুত্ব দেয়া হয়েছে। যাতে কোনো গোষ্ঠী বিশৃঙ্খলা করতে না পারে, সে বিষয়ে পুলিশ সতর্ক থাকবে। পুলিশ সদর দফতরের একজন ডিআইজি বলেন, সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি মাথায় রেখে নিরাপত্তা কৌশল গ্রহণ করা হচ্ছে।

অরাজক পরিস্থিতি সৃষ্টি হতে পারে- এমন আশঙ্কা মাথায় রেখে মাঠপর্যায়ে পুলিশ সতর্ক রয়েছে।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×